যাদবপুর বিশ্ববিদ্যালয়
যাদবপুর বিশ্ববিদ্যালয়ফাইল ছবি - সংগৃহীত

JU: আত্মহত্যার প্ররোচনা সহ একাধিক ধারায় মামলা, যাদবপুরে পড়ুয়া মৃত্যুতে ১২ জনের বিরুদ্ধে চার্জশিট

People's Reporter: আলিপুর আদালতে চার্জশিট পেশ করলো কলকাতা পুলিশ। আদালত সূত্রে খবর, চার্জশিটে লেখা রয়েছে অভিযুক্তরা ওই পড়ুয়াকে আত্মহত্যার পথ বেছে নিতে বাধ্য করেছে।

যাদবপুরে পড়ুয়া মৃত্যুর ঘটনার ৩ মাসের মাথায় চার্জশিট পেশ করলো কলকাতা পুলিশ। ধৃত ১২ জনেরই নাম রয়েছে ওই চার্জশিটে। অভিযুক্তদের বিরুদ্ধে পকসো আইন, র‍্যাগিং এবং আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার ধারায় অভিযুক্ত করা হয়েছে।

চলতি বছরের অগাস্ট মাসে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের পড়ুয়ার মৃত্যুতে গোটা বাংলা তোলপাড় হয়েছিল। তদন্তে নেমে বর্তমান ও প্রাক্তনী মিলিয়ে ১২ জনকে গ্রেফতার করে পুলিশ। তাদের বিরুদ্ধে আলিপুর আদালতে চার্জশিট পেশ করলো কলকাতা পুলিশ। আদালত সূত্রে খবর, চার্জশিটে লেখা রয়েছে অভিযুক্তরা ওই পড়ুয়াকে আত্মহত্যার পথ বেছে নিতে বাধ্য করেছে। শারীরিক ও মানসিক নির্যাতন চালাতো হস্টেলে। প্রথম দিন থেকেই বর্তমান ও প্রাক্তনীরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্যাতন চালিয়েছিল মৃত পড়ুয়ার উপর। নিহত পড়ুয়া নাবালক হওয়ায় প্রোটেকশন অফ চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস (POCSO) ধারাও দেওয়া হয়েছে।

নিহত পড়ুয়ার পরিবারের দাবি, চার্জশিটে কী লেখা হয়েছে তা তাঁরা জানেন না। তবে এতদিন হয়ে গেলেও ময়নাতদন্তের রিপোর্ট আমাদেরকে দেওয়া হয়নি। খুন না আত্মহত্যা তাও স্পষ্ট নয়। আমরা সঠিক বিচার চাই।

প্রসঙ্গত, গত অগাস্ট মাসে যাদবপুরের বাংলা বিভাগের প্রথম বর্ষের পড়ুয়ার মৃত্যু হয়। হোস্টেলের ব্যালকনি থেকে পড়ে মৃত্যু হয় তার। রক্তাক্ত অবস্থায় প্রথমে উদ্ধার করা হয় ওই পড়ুয়াকে। পরে হাসপাতলে নিয়ে গেলে সেখানে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন। র‌্যাগিংয়ের কারণে মৃত্যু হয়েছে বলে অভিযোগ দায়ের করেছিল পড়ুয়ার পরিবার।

যাদবপুর বিশ্ববিদ্যালয়
রেশন দুর্নীতিতে ধৃত বাকিবুরের ১,৬৩২ কাঠা জমি! প্রায় ১০০ কোটি টাকার সম্পত্তির হদিশ
যাদবপুর বিশ্ববিদ্যালয়
SLST: নিয়োগের দাবিতে উৎসবের মরশুমেও ধর্না! চাকরিপ্রার্থীদের বিজয়ার মিষ্টিমুখ কংগ্রেসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in