

গত তিন অর্থবর্ষে কলকাতা মেট্রোর প্রায় ১,৩৭৬ কোটি টাকা ক্ষতি হয়েছে। বিজেপি সাংসদ শমীক ভট্টাচার্যের প্রশ্নের উত্তরে রাজ্যসভায় এমনই জানিয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। লোকসানের পরিমাণ সামনে আসার পর থেকেই শোরগোল পড়ে গেছে।
শীতকালীন অধিবেশনের শেষদিনে রাজ্যসভায় বিজেপি সাংসদ শমীক ভট্টাচার্য কলকাতা মেট্রোর ব্লু লাইনের (মূল মেট্রো লাইন) আর্থিক কার্যকারিতা উত্থাপন করার সময়, বর্তমানে ব্লু লাইন লাভ বা লোকসানে কাজ করছে কি না এবং গত তিন আর্থিক বছরে ব্লু লাইনে মোট কত আয় এবং ব্যয় হয়েছে জানতে চান।
এর লিখিত উত্তরে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, কলকাতা মেট্রো লাইন অনুসারে আয় বা ব্যয় হিসাব রাখে না। ব্লু লাইনের ডেটা আলাদাভাবে সংরক্ষণ করা হয় না। এরপরেই গত তিন আর্থিক বছরে কলকাতা মেট্রোর মোট রাজস্ব প্রাপ্তি এবং ব্যয়ের একটি প্রতিবেদন প্রকাশ করেন তিনি। তিন বছরই ক্ষতির মুখে পড়েছে কলকাতা মেট্রো।
রিপোর্ট অনুযায়ী, ২০২১-২২ অর্থবর্ষে কলকাতা মেট্রোর ক্ষতি হয়েছে ৪৮৭.৩৭ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবর্ষে ক্ষতি হয় ৪২৪.২৪ কোটি, এবং ২০২৩-২৪ অর্থবর্ষে ক্ষতির পরিমাণ ৪৬৫.১১ কোটি টাকা। অর্থাৎ ২০২১ সাল থেকে ২০২৪ সাল - তিন অর্থবর্ষে মোট ১৩৭৬.৭২ কোটি টাকা ক্ষতি হয়েছে।
অশ্বিনী বৈষ্ণব আরও জানান, ১৯৭২ সালে কলকাতা মেট্রো চালু হওয়ার পর ৬৬ টি লাইন তৈরি হয়েছে। রেলমন্ত্রীর কথায়, ‘বর্তমানে কলকাতা এবং তার আশেপাশে মোট ৫৯ কিলোমিটার মেট্রো করিডোর নির্মাণাধীন রয়েছে। ব্লু লাইনে সংযোগকারী এই বাকি লাইনগুলো সম্পূর্ণ হয়ে গেলে, ওই লাইনে যাত্রীদের সংখ্যা আরও বাড়বে’।
ভারতের প্রয়োজন নিরপেক্ষ এবং প্রশ্নমুখী সাংবাদিকতা — যা আপনার সামনে সঠিক খবর পরিবেশন করে। পিপলস রিপোর্টার তার প্রতিবেদক, কলাম লেখক এবং সম্পাদকদের মাধ্যমে বিগত ১০ বছর ধরে সেই চেষ্টাই চালিয়ে যাচ্ছে। এই কাজকে টিকিয়ে রাখতে প্রয়োজন আপনাদের মতো পাঠকদের সহায়তা। আপনি ভারতে থাকুন বা দেশের বাইরে — নিচের লিঙ্কে ক্লিক করে একটি পেইড সাবস্ক্রিপশন নিতে পারেন। স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন