Kolkata: একদিকে চাকরিপ্রার্থীদের বিক্ষোভ, অন্যদিকে মমতার বর্ণাঢ্য মিছিল - শহরে দুই বিপরীতমুখী ছবি

বিকাশ ভবনের সামনে বিক্ষোভ দেখালেন পিটিটিআই চাকরিপ্রার্থীরা। তাঁদের অভিযোগ, অনেকের যোগ্যতা থাকলেও তাঁরা চাকরি পাননি। আর যাঁরা চাকরি পেয়েছেন তাঁরা ডিএ পাচ্ছেন না। টেট পাস করে বহু প্রার্থী বসেই আছেন।
একদিকে মুখ্যমন্ত্রীর বর্ণাঢ্য মিছিল এবং অন্যদিকে চাকরিপ্রার্থীদের মিছিল
একদিকে মুখ্যমন্ত্রীর বর্ণাঢ্য মিছিল এবং অন্যদিকে চাকরিপ্রার্থীদের মিছিলফাইল ছবি

বৃহস্পতিবার শহর কলকাতা সাক্ষী থাকলো দুই বিপরীতমুখী ছবির। একদিকে দুর্গাপুজোর সূচনা করে বর্ণাঢ্য মিছিল করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, অন্যদিকে পুলিশের অত্যাচারের শিকার হচ্ছেন চাকরিপ্রার্থীরা। চাকরি সংক্রান্ত বিভিন্ন দাবি নিয়ে বিকাশ ভবন চত্বরে বিক্ষোভ দেখায় চাকরিপ্রার্থীরা।

রাজ্যে চাকরিপ্রার্থীদের বিক্ষোভ নতুন নয়। স্বচ্ছ নিয়োগের দাবিতে প্রায় প্রতিদিনই বিক্ষোভ দেখাচ্ছেন চাকরি প্রার্থীরা। এবার বিকাশ ভবনের সামনে বিক্ষোভ দেখালেন পিটিটিআই চাকরিপ্রার্থীরা। তাঁদের অভিযোগ, অনেকের যোগ্যতা থাকলেও তাঁরা চাকরি পাননি। আর যাঁরা চাকরি পেয়েছেন তাঁরা ডিএ পাচ্ছেন না। টেট পাস করে বহু প্রার্থী বসেই আছেন। এমনকি সংরক্ষণের কথা বললেও সরকারের তরফ থেকে সেই নিয়ম মানা হয়নি। এই সমস্ত অভিযোগকে সামনে রেখে বিকাশ ভবনের দিকে এগোলে পুলিশি বাধার মুখে পড়তে হয় তাঁদের।

বিক্ষোভ মিছিলে দেখা যায় প্রার্থীরা টেট পাসের (প্রতীকী) একাধিক নথিতে আগুন ধরাচ্ছেন। এক আন্দোলনকারী বলেন, "আমরা সকলেই প্রশিক্ষিত। মমতা ব্যানার্জী যখন ক্ষমতায় এসেছিলেন তিনি প্রেস কনফারেন্স করে বলেছিলেন পিটিটিআই চাকরিপ্রার্থীদের চাকরি দেওয়া হবে। তিন বছরে তিন ধাপে চাকরির ব্যবস্থা করা হবে। কিন্তু এত বছর হয়ে গেল তাও আমরা চাকরি পাইনি। আমরা শান্তিপূর্ণ ভাবে শিক্ষামন্ত্রীর সাথে দেখা করতে চেয়েছিলাম কিন্তু আমাদের তাও করতে দেওয়া হয়নি।"

উল্লেখ্য, শহরের একপ্রান্তে চাকরিপ্রার্থীরা নিজেদের অধিকারের দাবিতে যখন লড়াই করছেন তখন শহরের অন্যপ্রান্তে মমতা ব্যানার্জীর নেতৃত্বে বর্ণাঢ্য মিছিল হচ্ছে। দুর্গা পুজাকে হেরিটেজ সম্মান দেওয়ায় UNESCO-কে ধন্যবাদ জ্ঞাপনের জন্য এই মিছিল। বিভিন্ন স্কুল থেকে হাজার হাজার পড়ুয়াকে আনা হয়েছে এই মিছিলে। অনেকে মনে করছেন মুখ্যমন্ত্রীর এই মিছিলের জেরে সেইভাবে জনসাধারণের সামনে আসেনি চাকরিপ্রার্থীদের বিক্ষোভ মিছিল।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে এসএসসি ও TET পাস চাকরিপ্রার্থীরাও আন্দোলন চালাচ্ছেন। কিন্তু বহু প্রতিশ্রুতি দেওয়া হলেও এখনও পর্যন্ত বাস্তবে তা পরিণত হয়নি।

একদিকে মুখ্যমন্ত্রীর বর্ণাঢ্য মিছিল এবং অন্যদিকে চাকরিপ্রার্থীদের মিছিল
শেষ ৫ বছরে দুর্গাপুজো কমিটিগুলোকে রাজ্যের অনুদান প্রায় ৭৫০ কোটি টাকা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in