শুরু হলো আন্তর্জাতিক কলকাতা বইমেলা, মুখ্যমন্ত্রীর সফরের জন্য প্রচুর ব্যয়ে তৈরি হেলিপ্যাড

২০২৩ আন্তর্জাতিক কলকাতা বইমেলায় প্রায় ১০০০টি বইয়ের স্টল থাকছে। যার মধ্যে বড়, ছোট ও লিটল ম্যাগাজিনেরও স্টল রয়েছে। মৃণাল সেন ও তরুণ মজুমদারের নামে দুটি মুক্ত মঞ্চ তৈরি করা হয়েছে।
আন্তর্জাতিক কলকাতা বইমেলা উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী
আন্তর্জাতিক কলকাতা বইমেলা উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

আজ (সোমবার) থেকে শুরু হচ্ছে ৪৬তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। এদিন দুপুরে বিধাননগর করুণাময়ীর সেন্ট্রালপার্কের মাঠে আয়োজিত এই বইমেলার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মুখ্যমন্ত্রীর আসার জন্য বিপুল ব্যয়ে তৈরি করা হয়েছে হেলিপ্যাড। কারন এই অনুষ্ঠানের পরেই হেলিকপ্টারে করে বীরভূম রওনা দেবেন তিনি।

মুখ্যমন্ত্রী ছাড়াও আজ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন 'বুকস অ্যান্ড প্রমোশন রিডিং' বিভাগের মহাপরিচালক মারিয়া জোসে গালভেজ সালভাদর, সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় সহ স্পেন ও পশ্চিমবঙ্গের বিশিষ্ট জনেরা। উদ্বোধনের পর মুখ্যমন্ত্রী বলেন, ‘‘সমালোচনার ঊর্ধ্বে কেউ নয়, সমালোচনা থেকে শিখি।’’

এরপরই বীরভূম উড়ে যাবেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, তাঁর আকাশপথে যাত্রার জন্য নবান্ন থেকে দু'টি হেলিকপ্টার ও একটি ১৬ আসনের বিমান ভাড়া করা হয়েছে। যার মাসে ভাড়া প্রচুর।

মমতা ব্যানার্জির জন্য হেলিপ্যাড তৈরি হয়েছে বিধাননগরের বিএফ ব্লকের মাঠে। বেশ কয়েকদিন আগে থেকেই এই কাজ শুরু হয়েছে। এখানে সাধারণ মানুষের প্রবেশে নিষেধাজ্ঞা জারি ছিল এই ক'দিন। শনিবার ট্রায়াল হয়।

সোমবার বিধাননগরের উন্নয়ন ভবনে প্রথমে মুখ্যমন্ত্রী বৈঠক করেছেন। বৈঠকের পর বইমেলার উদ্বোধন করেন। সোমবার সকাল থেকেই বইমেলা চত্বর সহ গোটা বিধাননগর কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। রয়েছেন পুলিশের শীর্ষ আধিকারিকেরা।

উল্লেখ্য, ২০২৩ আন্তর্জাতিক কলকাতা বইমেলায় প্রায় ১০০০টি বইয়ের স্টল থাকছে। যার মধ্যে বড়, ছোট ও লিটল ম্যাগাজিনেরও স্টল রয়েছে। মৃণাল সেন ও তরুণ মজুমদারের নামে দুটি মুক্ত মঞ্চ তৈরি করা হয়েছে। স্পেনের তোলেদা গেটের আদলে একটি ফটক থাকছে। এছাড়া দ্বিশতজন্মবর্ষ উপলক্ষ্যে মাইকেল মধুসূদন দত্ত ও প্যারীচরণ সরকারের নামে বইমেলায় দুটি হল করা হয়েছে। লেখক ও সম্পাদক রামপদ চৌধুরীর নামে লিটল ম্যাগাজিন প্যাভিলিয়নের নামকরণ হবে।

৪৬তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার ফোকাল থিম কান্ট্রি স্পেন। এর আগে ২০০৬ সালে বইমেলার থিম কান্ট্রি হিসেবে স্পেন অংশগ্রহণ করেছিল। এই প্রথম অংশগ্রহণ করছে তাইল্যান্ড।  বইমেলা চলবে ৩০ জানুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। আন্তর্জাতিক কলকাতা বইমেলার আরেকটি বিশেষ আকর্ষণ, নবম কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল যা অনুষ্ঠিত হবে ৯ থেকে ১১ ফেব্রুয়ারির মধ্যে।

আন্তর্জাতিক কলকাতা বইমেলা উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী
ধর্মতলায় সিপিআইএমের সমাবেশে 'নবরত্ন' ব্রিগেড

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in