KMC Poll 21: রাত পোহালেই ভোট, নিরাপত্তার চাদরে মোড়া হচ্ছে কলকাতা

পুরসভা নির্বাচনকে সুষ্ঠু ও অবাধ করার লক্ষ্যে কলকাতা ও রাজ্য পুলিশের পক্ষ থেকে সমস্ত ব্যবস্থা করা হয়েছে। কলকাতা পৌরসভা নির্বাচনে প্রায় ২৩ হাজার পুলিশকর্মীকে মোতায়েন করার ব্যবস্থা করা হয়েছে।
KMC Poll 21: রাত পোহালেই ভোট, নিরাপত্তার চাদরে মোড়া হচ্ছে কলকাতা
চলছে ইভিএম পরীক্ষানিজস্ব চিত্র

পুরসভা নির্বাচনকে সুষ্ঠু ও অবাধ করার লক্ষ্যে কলকাতা ও রাজ্য পুলিশের পক্ষ থেকে সমস্ত ব্যবস্থা করা হয়েছে। কলকাতা পৌরসভা নির্বাচনে প্রায় ২৩ হাজার পুলিশকর্মীকে মোতায়েন করার ব্যবস্থা করা হয়েছে। শনিবার সকাল থেকেই শহর কলকাতার সমস্ত বুথগুলিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে, প্রতিটি ভোটকেন্দ্রের ২০০ মিটার পর্যন্ত এই ধারা জারি থাকবে।

প্রতিটি ভোটকেন্দ্রে আর্মড ফোর্সের জওয়ানদের মোতায়েন রাখা হচ্ছে। সমস্ত সেনসিটিভ বা স্পর্শকাতর এলাকার জন্য কিউ আর টি, এইচ আর এফ এস, মোতায়েন রাখা হচ্ছে। মোট ২৫ টি কিউ আর টি, ৩৫ টি এইচ আর এফ এস, মোতায়েন থাকবে।

প্রায় ১৪০ টি মোটরসাইকেল মোবাইল পেট্রোলিং-এর জন্য রাখা হচ্ছে। ড্রোনের মাধ্যমে বিভিন্ন স্পর্শকাতর এলাকায় মনিটরিং করা ও নজরদারি করা হবে। শহর কলকাতা জুড়ে পঞ্চাশটি পয়েন্টে নাকা চেকিং শুরু হয়েছে। বর্ডার এলাকাগুলো থেকে শহরের সঙ্গে সংযোগকারী রাস্তাগুলোকে নিরাপত্তার কারণে কড়া নজরদারি ও নাকা চেকিংয়ের ব্যবস্থা করার লক্ষ্যে ইতিমধ্যেই সমস্ত পুলিশ কমিশনারেট রাজ্য পুলিশের আধিকারিকদের কাছে নির্দেশ পাঠানো হয়েছে। সবমিলিয়ে নিরাপত্তার বলয় মুড়ে ফেলা হচ্ছে শহর কলকাতাকে।

রাত পোহালেই কলকাতা পুরসভার ভোট। রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে ইতিমধ্যেই অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে সমস্ত রকম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়েছে। নির্দিষ্ট নির্ঘণ্ট ও মেনে এদিন সকাল থেকেই কলকাতা যোধপুর পার্ক গার্লস হাই স্কুলে দক্ষিণ কলকাতার বেশ কিছু অঞলের ইভিএম মেশিন সংরক্ষণ এবং ডিস্ট্রিবিউশনের কাজ শুরু করা হয়েছে।

কড়া নিরাপত্তার মধ্য দিয়ে এদিন সকাল থেকেই বুথে বুথে ইভিএম পাঠিয়ে দেওয়া হচ্ছে। পাশাপাশি নির্দিষ্ট বুথগুলিতে পোলিং অফিসার থেকে প্রিসাইডিং অফিসারদেরকেও পাঠিয়ে দেওয়া হচ্ছে। তাঁরা সংশ্লিষ্ট বুথগুলি পর্যবেক্ষণ করে সমস্ত ব্যবস্থা সম্পন্ন করে ফেলবে। প্রতিটি বুথেই কলকাতা ও রাজ্য পুলিশের জওয়ানদের মোতায়েন করা হচ্ছে। ইতিমধ্যেই উত্তর কলকাতা থেকে দক্ষিণ কলকাতার বিস্তীর্ণ অঞ্চল এর বিভিন্ন বুথ পরিদর্শন করেছেন কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র। ইভিএম ডিসট্রিবিউশন-এর কাজ সুষ্ঠুভাবে করার জন্য যোধপুর পার্ক গার্লস হাইস্কুলে একাধিক কাউন্টার করা হয়েছে। একেকটি কাউন্টার থেকে এক একটি এলাকার একাধিক বুথের জন্য ইভিএম মেশিন পাঠানো হচ্ছে। সব মিলিয়ে শহর কলকাতা জুড়ে রবিবারের কলকাতা পুরভোট নিয়ে যুদ্ধকালীন তৎপরতায় সাজো সাজো রব।

চলছে ইভিএম পরীক্ষা
KMC Poll 21: অবাধ ও শান্তিপূর্ণ পুরভোটের দাবি জানিয়ে কলকাতার পুলিশ কমিশনারকে চিঠি বাম সাংসদের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in