বিচারপতি অভিজিত গাঙ্গুলি
বিচারপতি অভিজিত গাঙ্গুলিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

Calcutta High Court: 'বৃহত্তর স্বার্থে' একটি মামলা প্রধান বিচারপতির বেঞ্চে পাঠালেন বিচারপতি গাঙ্গুলি

People's Reporter: মামলাকারী বিদেশ গাজী হাইকোর্টে জানান, পঞ্চম শ্রেণিকে পুরোপুরি ভাবে প্রাথমিকে অন্তর্ভুক্ত করা হোক। প্রাথমিকের যে নিয়োগ প্রক্রিয়া, তা পঞ্চম শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রেও প্রযোজ্য।
Published on

কেন পঞ্চম শ্রেণিকে প্রাথমিকের অন্তর্ভূক্ত করা হচ্ছে না, এমনই একটি দাবি তুলে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলা প্রধান বিচারপতির বেঞ্চে পাঠালেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি। তাঁর দাবি, এই মামলায় বৃহত্তর স্বার্থ জড়িয়ে আছে। জনস্বার্থে মামলা দায়েরের নির্দেশ দিলেন বিচারপতি গাঙ্গুলি।

মামলাকারী বিদেশ গাজী এদিন হাইকোর্টে জানান, রাজ্যের অনেক হাইস্কুলে পঞ্চম শ্রেণির পঠনপাঠন চলে। পঞ্চম শ্রেণিকে পুরোপুরি ভাবে প্রাথমিকে অন্তর্ভুক্ত করা হোক। মামলকারীর আইনজীবী ওমর ফারুক গাজী জানিয়েছেন, প্রাথমিকের যে নিয়োগ প্রক্রিয়া, তা পঞ্চম শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রেও প্রযোজ্য।

এরপর মামলাকারী কেন্দ্রের শিক্ষা আইনের দু'নম্বর ধারা উদ্ধৃত করে আদালতে জানান, ওই ধারার উপাধারা অনুযায়ী, প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষক নিয়োগের জন্য একটিই পরীক্ষা হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষক নিয়োগের জন্য হবে অন্য একটি পরীক্ষা। রাজ্য সরকারও টেট পরীক্ষা নেন পঞ্চম শ্রেণি পর্যন্ত নিয়োগের জন্য। মামলাকারী দাবি তুলেছেন, ষষ্ঠ শ্রেণি থেকে উচ্চ প্রাথমিক স্তর করা হোক।

এই মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ, রাজ্য সরকারের বৃহত্তর নীতি জড়িয়ে আছে এই মামলায়। বিচারপতির নির্দেশ, জনস্বার্থে মামলা দায়ের করা উচিত। তাই মামলাটি প্রধান বিচারপতি বেঞ্চে পাঠান তিনি।

বিচারপতি অভিজিত গাঙ্গুলি
Wholesale Price Index: ডিসেম্বরের পাইকারি মূল্য সূচকে গত ৯ মাসের মধ্যে সর্বোচ্চ বৃদ্ধি

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

logo
People's Reporter
www.peoplesreporter.in