বিকাশ ভবন থেকে উধাও নিয়োগ দুর্নীতির গুরুত্বপূর্ণ ফাইল! প্রমাণ লোপাটের চেষ্টা?

স্কুল সার্ভিস কমিশন (SSC) সূত্রে খবর, তদন্ত শুরু হওয়ার পরই ফাইলের জন্য নোটিস দিয়েছিল সিবিআই। কিন্তু ফাইল খুঁজে পাওয়া যায়নি। বিধাননগর উত্তর থানায় জেনারেল ডায়রিও করা হয়।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীগ্রাফিক্স সুমিত্রা নন্দন

শিক্ষক নিয়োগ দুর্নীতিতে পার্থ চট্টোপাধ্যায়কে জেরা করে গ্রুপ সি নিয়োগ সংক্রান্ত একটি ফাইলের কথা জানতে পেরেছিল সিবিআই। বিকাশ ভবন থেকে নাকি সেই ফাইলই উধাও হয়ে গেছে। সিবিআই সূত্রে এমনটাই খবর পাওয়া যাচ্ছে। তাঁদের অনুমান প্রমাণ লোপাটের জন্যই ফাইলটি কেউ বা কারা সরিয়ে ফেলেছেন।

নিয়োগ দুর্নীতির তদন্ত এখনও শেষ হয়নি। আর এর মধ্যেই সরকারি দপ্তর থেকে ফাইল উধাও-র অভিযোগ উঠছে। সিবিআই সূত্রে খবর, রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে জেরা করে এসএসসি গ্রুপ সি নিয়োগ সংক্রান্ত এক ফাইলের কথা জানা গিয়েছিল। ফাইলে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে বলেই দাবি সিবিআই আধিকারিকদের। এসএসসি-র কাছে ফাইল চাওয়া হলে তারা ফাইল নেই বলেই জানিয়েছে।

স্কুল সার্ভিস কমিশন (SSC) সূত্রে খবর, তদন্ত শুরু হওয়ার পরই ফাইলের জন্য নোটিস দিয়েছিল সিবিআই। কিন্তু ফাইল খুঁজে পাওয়া যায়নি। বিধাননগর উত্তর থানায় জেনারেল ডায়রিও করা হয়। যার কপি সিবিআই আধিকারিকদের কাছে জমা করা হয়েছিল। অন্যান্য সমস্ত তথ্য জমা করা হলেও এখনও সেই ফাইল খুঁজে পাওয়া যায়নি। ওই ফাইল খোঁজার জন্য বিধাননগর পুলিশও কী পদক্ষেপ করেছে, তা জানা যায়নি।

সিবিআই আধিকারিকরা জানাচ্ছেন, ফাইলটি হারিয়ে গেছে নাকি তথ্য লোপাটের চেষ্টা করা হচ্ছে তা নিয়ে সন্দেহ তৈরি হয়েছে। ফাইলটি পেলে দুর্নীতি সংক্রান্ত একাধিক নথি উদ্ধার করা সম্ভব হতো। প্রাথমিকভাবে সিবিআই-র অনুমান ফাইলটি চুরি করা হয়েছে।

অন্যদিকে, প্রায় ১ বছর হতে চললো জেলে রয়েছেন নিয়োগ দুর্নীতিতে অন্যতম অভিযুক্ত পার্থ চট্টোপাধ্যায়। তিনি আদালতে অভিযোগ করেছিলেন, বিনা বিচারে তাঁকে জেলা আটকে রাখা হচ্ছে। তিনি বলেছিলেন, "৩০০ দিনের বেশি জেলে রয়েছি। মরে গেলে বিচার করবেন?"

আবার পার্থ চট্টোপাধ্যায়ের বয়ানের ভিত্তিতেই প্রাক্তন শিক্ষা সচিব মনীশ জৈনকে একাধিক নথি নিয়ে নিজাম প্যালেসে তলব করেছিল সিবিআই। হাজিরাও দিয়েছিলেন তিনি। প্রাক্তন শিক্ষামন্ত্রীর অভিযোগ, তিনি (পার্থ চট্টোপাধ্যায়) কিছুই জানতেন না। সমস্ত ফাইলে সই করতেন মনীশ জৈনের কথায়। মনীশ জৈন বিভিন্ন সময় একাধিক ফাইল এনে সই করতে বলতেন আর সেই ফাইল না দেখেই সই করে দিতেন তিনি।

ছবি প্রতীকী
শিক্ষক নিয়োগ দুর্নীতিতে ফের শিক্ষা সচিব মনীশ জৈনকে তলব CBI-র

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in