'নতুন বিধায়কদের শপথ বাক্য পাঠ করিয়ে সংবিধান অমান্য করেছেন স্পিকার', রাষ্ট্রপতিকে রিপোর্ট রাজ্যপালের

People's Reporter: ফল প্রকাশের পর থেকেই রাজ্যের নতুন দুই বিধায়কের শপথ বাক্য পাঠ নিয়ে জটিলতা তৈরি হয়। এরপর শুক্রবার তাঁদের শপথ বাক্য পাঠ করান স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।
সিভি আনন্দ বোস এবং বিমান বন্দ্যোপাধ্যায়
সিভি আনন্দ বোস এবং বিমান বন্দ্যোপাধ্যায় ছবি - সংগৃহীত

রাজ্যের দুই নতুন বিধায়ককে শপথ বাক্য পাঠ করিয়ে সংবিধানের অমান্য করেছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। অভিযোগ জানিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিঠি লিখলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।

ফল প্রকাশের পর থেকেই রাজ্যের নতুন দুই বিধায়ক বরানগরের সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং ভগবানগোলার রেয়াত হোসেনের শপথ বাক্য পাঠ নিয়ে জটিলতা তৈরি হয়। এরপর শুক্রবার তাঁদের শপথ বাক্য পাঠ করান স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার রাজভবনের পক্ষ থেকে নির্দেশিকা দিয়ে এই দায়িত্ব দেওয়া হয়েছিল ডেপুটি স্পিকারকে। কিন্তু শপথ বাক্য পাঠ করানোর সময় রাজভবনের নির্দেশ না মেনে স্পিকার নিজেই শপথ বাক্য পাঠ করান দুই বিধায়কের।

এই বিষয়টি উল্লেখ করে শুক্রবার শপথ নেওয়ার দুই ঘন্টার মধ্যে রাজভবনের এক্স হ্যান্ডেলে পোষ্ট করে রাজ্যপাল কয়েকটি প্রশ্ন উত্তরের মাধ্যমে মতামত ব্যক্ত করেন। রাজ্যপাল বলেছেন, ‘‘স্পিকারের সংবিধান অমান্য করা নিয়ে রাষ্ট্রপতির কাছে একটি রিপোর্ট পাঠানো হয়েছে।’’

অন্যদিকে, রাজ্যপালের নির্দেশ না মানা নিয়ে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় কয়েকটি নিয়মের কথা উল্লেখ করেছেন। তিনি জানিয়েছেন, যেহেতু বিধানসভার অধিবেশন চালু রয়েছে, তাই রাজ্যপালের চিঠি মান্যতা পেল না। রুলস অফ বিজনেসের ২ নম্বর অধ্যায়ের ৫ নম্বর ধারা মেনেই তিনি শপথবাক্য পাঠ করালেন নতুন বিধায়কদের।

যদিও স্পিকারের সেই দাবি মানতে নারাজ রাজ্যপাল সিভি আনন্দ বোস। তিনি জানিয়েছেন, ‘‘এটি একটি অত্যন্ত সাধারণ জ্ঞান যে, সংবিধান সমস্ত নিয়মের উর্ধ্বে।’’

সিভি আনন্দ বোস এবং বিমান বন্দ্যোপাধ্যায়
চোপড়ার ছায়া এবার পূর্ব বর্ধমানে, সালিশি সভায় না যাওয়া প্রৌঢ় দম্পতিকে মারধর, মুখ্যমন্ত্রীকে চিঠি
সিভি আনন্দ বোস এবং বিমান বন্দ্যোপাধ্যায়
লাগাতার গণপিটুনি ও ডাকাতির ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী! ১১ দফা নির্দেশিকা জারি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in