অঙ্গীকার মতো কলকাতা মেডিক্যালে দেহ দান করা হলো প্রাক্তন মন্ত্রী মানব মুখার্জির

মঙ্গলবার সকাল ১১টা ১০মিনিট নাগাদ বাড়িতেই হৃদরোগে আক্রান্ত হন বাম নেতা।হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
শেষ যাত্রায় মানব মুখার্জি
শেষ যাত্রায় মানব মুখার্জিছবি - নিজস্ব

মঙ্গলবার প্রয়াত হয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী মানব মুখোপাধ্যায়। মল্লিকবাজারের কাছে এক বেসরকারি হাসপাতালে দীর্ঘদিন চিকিৎসাধীন ছিলেন এই বাম নেতা। চিকিৎসা বিজ্ঞানে উন্নতির কথা মাথায় রেখে অঙ্গীকার মতো দেহদান করা হলো প্রাক্তন ডিওয়াইএফআই রাজ্য সম্পাদকের। যা নিঃসন্দেহে আগামী প্রজন্মের কাছে দৃষ্টান্ত হয়ে থাকবে।

বুধবার Peace Heaven থেকে বাম নেতার মরদেহ নিয়ে আসা হয় ডিওয়াইএফআই-র রাজ্য দপ্তর দীনেশ মজুমদার ভবনে। সেখানে শ্রদ্ধাজ্ঞাপন করার পর মানব মুখোপাধ্যায়কে নিয়ে যাওয়া হয় আলিম্মুদ্দিন স্ট্রীটে সিপিআই(এম)-র সদর দপ্তর মুজফফর আহমেদ ভবনে। সেখানে তাঁকে দলীয় লাল পতাকা দিয়ে শেষ শ্রদ্ধা জানানো হয়।

বাম নেতাকে শেষ শ্রদ্ধা জানাতে মুজফফর আহমেদ ভবনে উপস্থিত ছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, পলিটব্যুরো সদস্য সূর্যকান্ত মিশ্র, সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী, রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য পলাশ দাস, এসএফআই রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য সহ অন্যান্য নেতৃত্ব।

সিপিআই(এম)-র রাজ্য দপ্তর থেকে এরপর মানব মুখার্জীর মরদেহ নিয়ে আসা হয় প্রমোদ দাশগুপ্ত ভবনে। সেখানে তাঁকে শেষ শ্রদ্ধা জানান সিপিআই(এম) কলকাতা জেলার নেতৃত্ব। এরপর সেখান থেকে মরদেহ নিয়ে যাওয়া হয় মেডিকেল কলেজের উদ্দেশ্যে। সিপিআই(এম) নেতৃত্বের পাশাপাশি কাতারে কাতারে ছাত্র-যুবদেরও পা মেলাতে দেখা যায় বাম নেতার শেষ যাত্রায়।

মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছিল মানব মুখার্জির। প্রথমবার রক্তক্ষরণ হয়েছিল কয়েক মাস আগে। দীর্ঘ কয়েক মাস হাসপাতালে থাকার পর সুস্থ হলেও স্বাভাবিক জীবনে ফিরতে পারেননি বাম আমলের দুবারের মন্ত্রী। তাঁর পরিবার সূত্রে জানা গেছে, তখন থেকেই মানুষজনকে চিনতে পারতেন না তিনি।

সম্প্রতি ফের মস্তিষ্কে রক্তক্ষরণ হয় বাম নেতার। মল্লিক বাজারের কাছে একটি হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। গত ২৫ নভেম্বর হাসপাতাল থেকে বাড়ি নিয়ে যাওয়া হয় তাঁকে। মঙ্গলবার সকাল ১১টা ১০মিনিট নাগাদ বাড়িতেই হৃদরোগে আক্রান্ত হন তিনি। হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাম নেতা।

শেষ যাত্রায় মানব মুখার্জি
রাজ্যের প্রাক্তন মন্ত্রী ও CPIM নেতা মানব মুখোপাধ্যায় প্রয়াত

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in