ED: ডায়মন্ড হারবারের পর আরও ১২ পুরসভাকে নোটিশ, নিয়োগ সংক্রান্ত তথ্য তলব ইডির

তালিকায় উত্তর ও দক্ষিণ দমদম পুরসভা, কামারহাটি, ব্যারাকপুর, পানিহাটির মতো পুরুসভাও রয়েছে। ইডির নোটিশে দাবি করা হয়েছে, অয়ন শীলের সংস্থা এই সমস্ত পুরসভাতেও নিয়োগের দায়িত্বে ছিল।
ED: ডায়মন্ড হারবারের পর আরও ১২ পুরসভাকে নোটিশ, নিয়োগ সংক্রান্ত তথ্য তলব ইডির
ফাইল চিত্র - সংগৃহীত

পুর নিয়োগ দুর্নীতিতে ডায়মন্ড হারবার পুরসভার পর আরও ১২টি পুরসভাকে নোটিশ দিল ইডি। ২০১৪ সালের পর থেকে সমস্ত নিয়োগের তথ্য চেয়ে পাঠিয়েছে কেন্দ্রীয় সংস্থাটি। সূত্র মারফত এমনটাই জানা যাচ্ছে।

বুধবার ডায়মন্ড হারবার পুরসভাকে নোটিশ দিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এবারের তালিকায় উত্তর ও দক্ষিণ দমদম পুরসভা, কামারহাটি, ব্যারাকপুর, পানিহাটির মতো পুরসভাও রয়েছে। ইডির নোটিশে দাবি করা হয়েছে, শিক্ষক নিয়োগ দুর্নীতিতে ধৃত অয়ন শীলের সংস্থা এই সমস্ত পুরসভাতেও নিয়োগের দায়িত্বে ছিল। ফলে ২০১৪ সালের পরে যাবতীয় যা নিয়োগ হয়েছে সমস্ত নথি ইডিকে জমা দিতে হবে। সমস্ত তালিকাও তলব করেছে ইডি। অয়ন শীলের সংস্থা থেকে উদ্ধার হওয়া নথির সাথে পুরসভার নথি মিলিয়ে দেখা হবে বলেই জানা যাচ্ছে।

প্রসঙ্গত, ২০১৬ সালে ডায়মন্ড হারবার পুরসভায় গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ হয়েছিল। সেই সময় ১৬ জনকে নিয়োগ করা হয়েছিল। পরীক্ষার বিজ্ঞপ্তি থেকে শুরু করে ইন্টারভিউ পর্যন্ত সমস্ত দায়িত্ব অয়ন শীলের সংস্থার হাতে ছিল। এই কর্মীদের ওএমআর শীট থেকে শুরু করে প্রাপ্ত নম্বর সবকিছু চেয়েছে ইডি। পুরসভার চেয়ারম্যান প্রণব দাসের দাবি সব নথি ইডিকে জমা করা হয়েছে। উল্লেখ্য, ২০১৬ সালে ডায়মন্ড হারবার পুরসভার চেয়ারম্যান ছিলেন মীরা হালদার। তাঁর দাবি, সমস্ত নিয়ম মেনেই নিয়োগ হয়েছিল। অনেকদিন আগের ঘটনা তাই বিস্তারিত মনে নেই।

শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্ত করতে নেমে অয়ন শীলের সংস্থা এবিএস ইনফোজোনের হদিশ পান আধিকারিকরা। একাধিক নথিও উদ্ধার হয়। জানা যায় রাজ্যের ৬০টি পুরসভায় প্রায় ৫ হাজার কর্মী নিয়োগ করেছিলেন অয়ন শীল। পুরসভার সাফাই কর্মী, গাড়ির চালক পদের জন্য নেওয়া হতো ৪ লক্ষ টাকা। গ্রুপ সি, টাইপিস্টের জন্য পরীক্ষার্থী পিছু নিতেন ৭ লক্ষ টাকা। এই সবগুলি হল ন্যূনতম মূল্য। প্রার্থীর আর্থিক অবস্থা বিবেচনা করে রেট বাড়ানো হতো। ইডির দাবি, ২০১৪-১৫ সাল নাগাদ এই চাকরি বিক্রির কারবার শুরু করেছিলেন অয়ন শীল।

-With IANS Inputs

ED: ডায়মন্ড হারবারের পর আরও ১২ পুরসভাকে নোটিশ, নিয়োগ সংক্রান্ত তথ্য তলব ইডির
CPIM: পুজোর আগে অভিষেককে গ্রেফতার না করলে ED-CBI দপ্তর অভিযান করবে বামেরা - হুঁশিয়ারি সেলিমের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in