TET Scam: নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যকে হাজিরার নির্দেশ ইডির

মানিকের বাড়িতে তল্লাশি চালিয়ে শিক্ষক নিয়োগ সংক্রান্ত বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি পাওয়া গেছে। সেই নথির সূত্র ধরেই নদীয়ার পলাশিপাড়ার তৃণমূল বিধায়ক মানিককে জিজ্ঞাসাবাদ করতে চায় ইডি।
TET Scam: নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যকে হাজিরার নির্দেশ ইডির
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

প্রাথমিক শিক্ষক দুর্নীতি মামলায় আগামীকাল অর্থাৎ বুধবার দুপুর ১২ টায় তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যকে সিজিও কমপ্লেক্সে তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

মানিকের বাড়িতে তল্লাশি চালিয়ে শিক্ষক নিয়োগ সংক্রান্ত বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি এবং সিডি পাওয়া গেছে। সেই নথির সূত্র ধরেই নদীয়ার পলাশিপাড়ার তৃণমূল বিধায়ক মানিককে জিজ্ঞাসাবাদ করতে চায় ইডি। বেশ কিছু নথি এবং ব্যাঙ্কের কাগজপত্র নিয়ে হাজিরা দিতে বলা হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতিকে। পার্থ চট্টোপাধ্যায়ের মুখোমুখি মানিককে জিজ্ঞাসাবাদ করতে চায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা।

এর আগে তৃণমূল বিধায়ক ড: মানিক ভট্টাচার্যকে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদ থেকে অবিলম্বে সরানোর নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাঁর বিরুদ্ধে জাল নথি পেশ করার অভিযোগ উঠেছিল। মানিকের বিরুদ্ধে আরও অভিযোগ ছিল যে, ২০১৪ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত বেশ কিছু নথি চেয়ে পাঠানো হয়েছিল। পর্ষদ সেই নথি পেশ করেনি এবং আদালতকে ভুল পথে পরিচালিত করেছিল।

শুধু তাই নয়, ২০১৭-র বদলে ২০২২-এর নথি জমা দেওয়া হয়েছে। যার সম্পূর্ণ দায় পর্ষদ সভাপতির। এদিন আদালতে যে নথি দেওয়া হয় তাতে ২৭৮৭ জন আবেদনকারীর একজনেরও পুনর্মূল্যায়নের জন্য দাখিল করা আবেদনপত্র আদালতে পেশ করা হয়নি। এছাড়াও ২০১৮ সালের ৩ অক্টোবর ২৭৩ জন প্রার্থীকে অতিরিক্ত ১ নম্বর দেওয়ার সিদ্ধান্তের বৈধতা নিয়েও প্রশ্ন তোলে আদালত।

প্রসঙ্গত, আদালতের নির্দেশের পর প্রাথমিক টেট দুর্নীতিতে মানিক ভট্টাচার্যের যাদবপুরের দুটি বাড়িতে এবং প্রাথমিক শিক্ষা পর্ষদের সচিব রত্না চক্রবর্তীর বাগচীর বাড়িতেও তল্লাশি চালিয়েছে সিবিআই। এর পাশাপাশি প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসেও তল্লাশি অভিযান চালিয়েছে সিবিআই আধিকারিকরা। প্রায় সাড়ে ৩ ঘণ্টার বেশি সময় ধরে তল্লাশি অভিযান চলেছে।

সিবিআই সূত্রের খবর, মানিক ভট্টাচার্যকে জিজ্ঞাসাবাদের পর প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত একাধিক নথি উঠে এসেছে সিবিআই-র হাতে। এছাড়াও প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসের দুটি আলমারির চাবি বানানোর জন্য চাবির লোককেও ডাকা হয়েছিল। প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতিতে যে বেনিয়মের অভিযোগগুলি উঠেছে, সে ব্যাপারে ঠিক কী কী তথ্য আছে সেটাই খতিয়ে দেখতে চান কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা।

TET Scam: নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যকে হাজিরার নির্দেশ ইডির
Primary TET: পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের বাড়িতে তল্লাশি চালালো CBI

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in