SSC গ্রুপ ডি নিয়োগ-দুর্নীতি মামলায় সিবিআই তদন্তে স্থগিতাদেশ হাইকোর্টের ডিভিশন বেঞ্চের

ডিভিশন বেঞ্চ জানায়, এই বিষয়ে আরও বিস্তারিত শুনানির প্রয়োজন। SSC এবং পর্ষদকে নিয়োগ সংক্রান্ত সমস্ত নথি মুখবন্ধ খামে আদালতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আজকের মধ্যেই এই নথি জমা দিতে হবে।
SSC গ্রুপ ডি নিয়োগ-দুর্নীতি মামলায় সিবিআই তদন্তে স্থগিতাদেশ হাইকোর্টের ডিভিশন বেঞ্চের
কলকাতা হাইকোর্টফাইল ছবি

গ্রুপ ডি কর্মী নিয়োগ মামলায় হাইকোর্টের একক বেঞ্চের রায়ে স্থগিতাদেশ জারি করলো ডিভিশন বেঞ্চ। কর্মী নিয়োগে দুর্নীতির অভিযোগ ওঠায় সোমবার সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আজ সেই নির্দেশের ওপর তিন সপ্তাহের অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করলো ডিভিশন বেঞ্চ। অর্থাৎ স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে এখনই তদন্ত শুরু করতে পারছে না সিবিআই।

গ্রুপ ডি কর্মী নিয়োগে সিবিআই তদন্তের নির্দেশকে চ‍্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে গিয়েছিল রাজ‍্য, স্কুল সার্ভিস কমিশন এবং মধ্যশিক্ষা পর্ষদ। বুধবার সেই আবেদনের শুনানিতে বিচারপতি হরিশ টন্ডন এবং রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ জানায়, এই বিষয়ে আরও বিস্তারিত শুনানির প্রয়োজন। স্কুল সার্ভিস কমিশন এবং পর্ষদকে নিয়োগ সংক্রান্ত সমস্ত নথি মুখবন্ধ খামে আদালতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আজকের মধ্যেই এই নথি জমা দিতে হবে। সোমবার এই মামলার পরবর্তী শুনানি। ততদিন রেজিস্ট্রার জেনারেলের কাছে এই নথি জমা থাকবে।

সিবিআই তদন্তের বিরোধিতা করে রাজ‍্য সরকারের তরফ থেকে এদিন আদালতে বলা হয়, রাজ‍্য পুলিশ থাকতে মামলার ভার সিবিআই-কে দেওয়া ঠিক নয়। পুলিশ যথাযথ তদন্ত করেনি এরকম কোনো অভিযোগ নেই।

কমিশনের তরফ থেকেও সিবিআই তদন্তের বিরোধিতা করা হয়। আদালত মনোনীত রাজ‍্য পুলিশের সর্বোচ্চ আধিকারিকদের দিয়ে বা অবসরপ্রাপ্ত বিচারপতিকে দিয়ে তদন্তের পক্ষে সওয়াল করেছে কমিশন। একক বেঞ্চ সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার সময়ও তা বাতিল করার জন্য একাধিকবার কাতর অনুরোধ জানিয়েছিলেন কমিশনের আইনজীবী।

প্রসঙ্গত, ২০১৯ সালে গ্রুপ ডি কর্মীর নিয়োগের মেয়াদ শেষ হয়। মামলাকারীদের অভিযোগ, নকল নথি তৈরি করে এরপরও একাধিক ব‍্যক্তিকে নিয়োগ করা হয়েছে। হাইকোর্ট ইতিমধ্যেই এরকম ২৫ জনের বেতন বন্ধের নির্দেশ দিয়েছে। মামলাকারীদের দাবি, এরকম কয়েকশ রয়েছেন।

কলকাতা হাইকোর্ট
২৫ নয়, দুর্নীতি করে কয়েকশ চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ! SSC-পর্ষদকে তীব্র ভর্ৎসনা হাইকোর্টের
কলকাতা হাইকোর্ট
২৫ নয়, দুর্নীতি করে কয়েকশ চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ! SSC-পর্ষদকে তীব্র ভর্ৎসনা হাইকোর্টের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in