KMC: শীর্ষ কর্তাদের বাঁচাতে বরখাস্ত ইঞ্জিনিয়ার! বিক্ষোভ কলকাতা কর্পোরেশনে

কর্পোরেশনের ইঞ্জিনিয়ারদের অভিযোগ, হরিদেবপুর কাণ্ডের পর ১১৫ নম্বর ওয়ার্ডের দায়িত্বপ্রাপ্ত সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার মসবুরা খাতুনকে বরখাস্ত করেছে কলকাতা কর্পোরেশন।
KMC: শীর্ষ কর্তাদের বাঁচাতে বরখাস্ত ইঞ্জিনিয়ার! বিক্ষোভ কলকাতা কর্পোরেশনে
ফাইল ছবি সংগৃহীত

হরিদেবপুর বিদ্যুৎস্পৃষ্ট কাণ্ডের তদন্তকে ধামাচাপা দেওয়ার চেষ্টা চলছে। এই অভিযোগ তুলে কলকাতা কর্পোরেশনের সামনে বিক্ষোভ দেখালেন ইঞ্জিনিয়াররা।

কর্পোরেশনের নীচুতলার এক ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করে শীর্ষস্থানীয় আধিকারিকদের বাঁচানোর মরিয়া চেষ্টা করা হচ্ছে। এই অভিযোগকে সামনে রেখেই বৃহস্পতিবার, কলকাতা কর্পোরেশনের আলোক বিভাগের ডিজির ঘরের সামনে দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখালেন ইঞ্জিনিয়াররা।

ঠিক কী ঘটেছিল? গত ২৬ জুন হরিদেবপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ হারায় ষষ্ঠ শ্রেণীর এক ছাত্র। নীতিশ যাদব নামের ওই ছাত্রটি কলকাতা কর্পোরেশনের ১১৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ছিল। এলাকার স্থানীয়রা এবং নীতিশের পরিবারের অভিযোগ, কলকাতা পুরসভার নির্বাচনের আগে ১১৫ নম্বর ওয়ার্ডের পৌর প্রতিনিধি রত্না শূর জনমত তৈরী করতে বিএসএনএল-র একটি স্তম্ভে আলো লাগানোর ব্যবস্থা করেন। মূলত স্থানীয়দের চাপেই আলো লাগানোর ব্যবস্থা করেছিলেন রত্না, এ কথা স্বীকার করেছেন তিনি। পাশাপাশি, কর্পোরেশনের আলোক বিভাগে না জানিয়েই যে রত্না এই কাজ করেছেন তাও স্পষ্ট হয়েছে।

কর্পোরেশনের ইঞ্জিনিয়ারদের অভিযোগ, এই ঘটনার পর ১১৫ নম্বর ওয়ার্ডের দায়িত্বপ্রাপ্ত সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার মসবুরা খাতুনকে বরখাস্ত করে কলকাতা কর্পোরেশন। পাশাপাশি আলোক বিভাগের ডিজি সহ মোট ৩ জন শীর্ষ আধিকারিককে শোকজ করা হয়েছে।

একইসাথে তাদের আরও অভিযোগ, শোকজ করার নামে আসলে তদন্ত ধামাচাপা দিতে চাইছে কর্পোরেশন। ঠিক এই কারণেই বৃহস্পতিবার বিক্ষোভে সামিল হয়েছিল কেএমসি ইঞ্জিনিয়ার্স অ্যান্ড অ্যালায়েড সার্ভিসেস অ্যাসোসিয়েশন।বিক্ষোভ চলাকালীন ইঞ্জিনিয়াররা দাবি তোলেন যে, অবিলম্বে মসবুরা খাতুনের সাসপেনশন প্রত্যাহার করতে হবে। তাঁকে দোষী সাব্যস্ত করার চক্রান্ত চলেছে।

সংগঠন সূত্রে জানা গেছে, আগামী সোমবার ইঞ্জিনিয়ারদের সাথে বৈঠকে বসতে চলেছেন আলোক বিভাগের দায়িত্বপ্রাপ্ত মেয়র পারিষদের সদস্যরা। আলোক বিভাগের পাশাপাশি অন্যান্য বিভাগের ইঞ্জিনিয়াররাও এদিনের বিক্ষোভে অংশগ্রহণ করেছিলেন। অ্যাসোসিয়েশনের তরফে নেতৃত্ব দিয়েছিলেন মানস সিনহা এবং বিক্ষোভ কর্মসূচীতে নেতৃত্ব দিয়েছিলেন রতন ভট্টাচার্য, অনুতোষ সরকার, রাজকুমার দুষাধ, প্রদীপ সেন, নাগেশ্বর রাম প্রমুখ।

এর পাশাপাশি, বৃহস্পতিবার কর্পোরেশনের মূল অফিসের সামনে বিক্ষোভে দেখিয়েছেন সেখানকার শ্রমিকরা। তাদের অভিযোগ, শহুরে রোজগার যোজনা প্রকল্পে কর্মরত শ্রমিকরা তাদের মাসিক বেতন পাচ্ছেন না। এই সংক্রান্ত মোট ৭ দফা দাবিতে তারা বিক্ষোভ করেছিল।

এদিনের বিক্ষোভ কর্মসূচীর পর মেয়রকে ডেপুটেশন দেওয়ার কর্মসূচীও নেওয়া হয়েছিল। ইউনিয়ন সূত্রে জানা গেছে, দীর্ঘক্ষণ বৈঠকের পর ডেপুটি মেয়র দাবিগুলির সাথে সহমত পোষণ করেছেন।

KMC: শীর্ষ কর্তাদের বাঁচাতে বরখাস্ত ইঞ্জিনিয়ার! বিক্ষোভ কলকাতা কর্পোরেশনে
Primary TET: পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের বাড়িতে তল্লাশি চালালো CBI

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in