উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ! কলকাতা সহ উপকূলবর্তী জেলাতে বৃষ্টির সম্ভাবনা

৮ তারিখ থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। সাথে ভারী-অতিভারী বৃষ্টির সম্ভাবনাও আছে। ৯ তারিখ থেকে বৃষ্টি হবে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর সহ কলকাতা, হাওড়া, ঝাড়গ্রামে ভারী বৃষ্টি হবে।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকীফাইল ছবি

রবিবার একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা আছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর। যার ফলে আগামী ২৪ ঘন্টায় দক্ষিণের জেলাগুলিতে আকাশ কার্যত মেঘলা থাকবে। ভারী-অতিভারী বৃষ্টিপাত হতে পারে। এমনটাই জানাল আবহাওয়া দফতর।

চাতকের মতো বর্ষার অপেক্ষায় আছে বঙ্গবাসী । চলতি বছরে এখনো বর্ষার দেখা মেলেনি। এরই মধ্যে নিম্নচাপের খবর দিল আবহাওয়া দপ্তর। দপ্তর জানিয়েছে, ৮ তারিখ থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। সাথে ভারী-অতিভারী বৃষ্টির সম্ভাবনাও আছে। ৯ তারিখ থেকে বৃষ্টি হবে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর সহ কলকাতা, হাওড়া, ঝাড়গ্রামে ভারী বৃষ্টি হবে।

১০ তারিখ দক্ষিণের এই জেলাগুলিতে অতিভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। ১১ তারিখ পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়াতে ভারী বৃষ্টি হবে। আবহাওয়া দপ্তরের আধিকারিক জানান, নিম্নচাপের ফলে দক্ষিণবঙ্গে এইবছর প্রথম বর্ষায় ভারী বৃষ্টির সাক্ষী থাকতে পারেন নাগরিকরা। ৮ তারিখ উপকূলের জেলাগুলিতে ৩৫-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। ৯ ও ১০ তারিখ ঝড়ের দাপট কিছুটা বাড়তে পারে। ঘন্টায় গতিবেগ থাকবে ৫০-৬০ কিমি।

উপকূলের জেলা মূলত দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে এই প্রভাব বেশী পড়বে। যারা গভীর সমুদ্র আছে তাদের ৭ তারিখের মধ্যে ফেরত আসার নির্দেশ দেওয়া হয়েছে। ৮-১১ তারিখের মধ্যে মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে বারণ করেছে আবহাওয়া দপ্তর। আধিকারিক এও বলেন, নিম্নচাপ উড়িষ্যাতে বেশী প্রভাব ফেলবে। পরে পশ্চিমবঙ্গ, তেলেঙ্গানা, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ হয়ে গুজরাট পর্যন্ত বিস্তারলাভ করবে।

ছবি - প্রতীকী
Madhya Pradesh: 'ডাইনোসর ফসিল ন্যাশনাল পার্ক'-এ মিলল বিরল প্রজাতির ডিম! কী বলছেন গবেষকরা?

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in