বীরভূমে পুলিশ হেফাজতে নাবালকের মৃত্যু! রাজ্যকে ১৫ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের

ঘটনাটি ঘটেছিল ২০২০ সালে। বীরভূমের মল্লারপুরের এক নাবালককে চোর সন্দেহে গ্রেপ্তার করেছিল পুলিশ। পুলিশ হেফাজতেই মৃত্যু হয়েছিল ১৫ বছরের নাবালকটির।
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্টফাইল ছবি সংগৃহীত

ফের একবার রাজ্যপুলিশের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করলো কলকাতা হাইকোর্ট। ২০২০ সালে পুলিশ হেফাজতে নাবালকের মৃত্যুর ঘটনায় মৃতের পরিবারকে ১৫ লক্ষ টাকা জরিমানা দিতে হবে রাজ্যকে। এমনই নির্দেশ দিয়েছে আদালত।

ঘটনাটি ঘটেছিল ২০২০ সালে। বীরভূমের মল্লারপুরের এক নাবালককে চোর সন্দেহে গ্রেপ্তার করেছিল পুলিশ। পুলিশ হেফাজতেই মৃত্যু হয়েছিল ১৫ বছরের নাবালকটির। পুলিশের দাবি, থানারই একটি ঘরে ছিল ওই নাবালক। পরের দিন তাকে মৃত অবস্থায় পাওয়া যায়। ওই ঘটনায় মল্লারপুর থানার এক সাব ইনস্পেকটর ও একজন অ্যাসিস্ট্যান্ট সাব ইনস্পেকটরকে ক্লোজ করা হয়েছিল।

পরিবারের সদস্যরা নাবালকের মৃত্যুকে 'আত্মহত্যা' বলে দাবি করলেও স্থানীয় বাসিন্দারা তা মানতে চাননি। তাঁদের অভিযোগ ছিল, পুলিশের মারের ফলেই প্রাণ হারায় নাবালকটি। বিরোধী দলগুলির পক্ষ থেকে প্রতিবাদও জানানো হয়েছিল। পুরো ঘটনায় জেলা পুলিশের কাছে রিপোর্ট চেয়েছিল কলকাতা হাইকোর্ট।

মঙ্গলবার কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, আগামী ১৫ দিনের মধ্যে রাজ্যকে মৃত নাবালকের পরিবারকে ১৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। ভবিষ্যতে যাতে এই ধরণের ঘটনা না হয় তার জন্য পুলিশকে পশ্চিমবঙ্গ জুভেনাইল জাস্টিস আইন (২০১৭) মেনে চলতে হবে।

কলকাতা হাইকোর্ট
উৎসবের মুখে আগুনে পুড়ে ছাই কাপড়ের প্রধান বাজারের ৪ হাজার দোকান; প্রধানমন্ত্রীর দুঃখ প্রকাশ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in