ডিএ আন্দোলনের মঞ্চে নাটক করায় সরকারের কোপে নাট্যজন সংস্থা! আচমকা বুকিং বাতিলে শুরু বিতর্ক

People's Reporter: বৃহস্পতিবার ডিএ আন্দোলনকারীদের মঞ্চে সামিল হয়েছিল নাট্যজন সংস্থা। সেখানে 'জগাখিচুড়ি' নামের একটি নাটক মঞ্চস্থ করে সংস্থা। এটি আদ্যন্ত একটি রাজনৈতিক নাটক।
ডিএ আন্দোলনের মঞ্চে নাটক(বামদিকে) এবং পুরসভার চিঠি
ডিএ আন্দোলনের মঞ্চে নাটক(বামদিকে) এবং পুরসভার চিঠিছবি সংগৃহীত

এবার সরকারের কোপে নাটকের দল। ডিএ আন্দোলনকারীদের মঞ্চে নাটক মঞ্চস্থ করায় সরকারের কোপে পড়লো নদিয়ার চাকদার নাট্য়জন সংস্থা। কল্যাণীর ঋত্বিক সদন প্রেক্ষাগৃহে তাদের বুকিং বাতিল করে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠছে।

বৃহস্পতিবার ডিএ আন্দোলনকারীদের মঞ্চে সামিল হয়েছিল নাট্যজন সংস্থা। সেখানে 'জগাখিচুড়ি' নামের একটি নাটক মঞ্চস্থ করে সংস্থা। এটি আদ্যন্ত একটি রাজনৈতিক নাটক, যেখানে টাকা দিয়ে শিক্ষকের চাকরি পাওয়া থেকে শুরু করে মিড ডে মিলে চাল চুরি এমনকি রেশন দুর্নীতির প্রসঙ্গও রয়েছে। অর্থাৎ শাসকদলের বিরুদ্ধে ওঠা সমস্ত দুর্নীতির প্রসঙ্গ রয়েছে নাটকে। এরপরই বৃহস্পতিবার সন্ধ্যাতে ইমেল এবং চিঠি মারফত নাট্যজনের বুকিং বাতিল করে দেওয়ার কথা জানায় কল্যাণী পুরসভা।

চিঠিতে পুরসভার নির্বাহী আধিকারিক দিব্যেন্দু দাস চাকদহ নাট্যজন সংস্থার সম্পাদক সুমন পালকে জানিয়েছেন, "২৩ নভেম্বর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত নাট্যোৎসব অনুষ্ঠানের জন্য কল্যাণী ঋত্বিক সদন প্রেক্ষাগৃহ সংরক্ষণ করেছিলেন আপনারা। কিন্তু উক্ত দিনগুলিতে সরকারী অনুষ্ঠান থাকায় অনিচ্ছাকৃতভাবে সংরক্ষণ বাতিল করতে হচ্ছে।"

এই ঘটনায় ক্ষুব্ধ চাকদহ নাট্যজন সংস্থা। ইতিমধ্যেই অনুষ্ঠানের টিকিট বিক্রি শুরু করে দিয়েছে তাঁরা। সম্পাদক সুমন পাল জানিয়েছেন, সরকারী চাপের কারণেই তাঁদের বুকিং বাতিল করে দেওয়া হয়েছে।

নাট্য়জনের বুকিং বাতিল করার ঘটনায় তৈরি হয়েছে বিতর্ক। সিপিআইএম নেতা সুজন চক্রবর্তী এই ঘটনাকে জরুরী অবস্থার সাথে তুলনা করে এক্স হ্যান্ডেলে লেখেন, "এত জরুরী অবস্থা'রই পদধ্বনি!! সরকারের অনৈতিকতা অসভ্যতা এবং দুর্নীতির বিরুদ্ধে নাটক করার অপরাধে চাকদা নাট্যোৎসবের অডিটোরিয়াম সরকারি অজুহাতে বাতিল করা হলো। ধরা পড়ে গেছে তৃণমূলের বাহিনী। ভয় পেয়েছে, তাই ভয় দেখাতে চায়। সর্বস্তরের প্রতিবাদ জরুরী।

আর এক সিপিআইএম নেতা তন্ময় ভট্টাচার্য বলেন, "নাটক-অন্তঃপ্রাণ আমাদের রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু কী করছেন? আর এক মন্ত্রী পার্থ ভৌমিক, তিনিও নাটক করেন, তিনি কী করছেন? হিটলারের চেয়েও বেশি আক্রমণ করছে এই সরকার। কোন গণতন্ত্র চলছে এখানে?"

এই ঘটনার নিন্দা করেছে ডিএ আন্দোলনকারীদের সংগঠন যৌথ সংগ্রামী মঞ্চ। তাঁরাও নাট্যকর্মী ব্রাত্য বসুর কাছে এই নিয়ে প্রশ্ন তুলেছেন।

ডিএ আন্দোলনের মঞ্চে নাটক(বামদিকে) এবং পুরসভার চিঠি
SSKM ভুল চিকিৎসা করায় পায়ে বাড়াবাড়ি সংক্রমণ - মুখ্যমন্ত্রীর এই মন্তব্যে ক্ষুব্ধ চিকিৎসকরা
ডিএ আন্দোলনের মঞ্চে নাটক(বামদিকে) এবং পুরসভার চিঠি
Ration Scam: 'মমতা দি সবটা জানেন' - সিজিও কমপ্লেক্সে বিস্ফোরক জ্যোতিপ্রিয় মল্লিক!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in