সরকারের সঙ্গে আলোচনায় তিন দফা এজেন্ডা তুলে ধরবে ডিএ আন্দোলনকারীরা

তিন দফা এজেন্ডার মধ্যে প্রথমেই রয়েছে, কলকাতা হাই কোর্টের ডিএ পরিশোধের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যে আবেদন করেছে রাজ্য সরকার, তা প্রত্যাহার করা উচিত।
সরকারের সঙ্গে আলোচনায় তিন দফা এজেন্ডা তুলে ধরবে ডিএ আন্দোলনকারীরা

কলকাতা হাই কোর্টের নির্দেশে, আগামী ১৭ এপ্রিলের মধ্যে ডিএ আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসতে পারে রাজ্য সরকার। তার আগে জোর প্রস্তুতি শুরু করেছে সংগ্রামী যৌথ মঞ্চ। শুক্রবার, উচ্চ-আদালতের নির্দেশের পরেই রাতে একটি জরুরী বৈঠক হয়। তাতে, সরকারের সঙ্গে আলোচনায় তিন দফা এজেন্ডা তুলে ধরার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ জানিয়েছেন, তিন দফা এজেন্ডার মধ্যে প্রথমেই রয়েছে, কলকাতা হাই কোর্টের ডিএ পরিশোধের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যে আবেদন করেছে রাজ্য সরকার, তা প্রত্যাহার করা উচিত।

আলোচ্যসূচির দ্বিতীয় পয়েন্ট হল, গত মাসে ধর্মঘটে অংশ নেওয়ার জন্য বিভিন্ন সরকারি কর্মচারীদের শো-কজ নোটিশ জারি করেছে রাজ্য সরকার, তা প্রত্যাহার করতে হবে।

তৃতীয়ত, ধর্মঘটে অংশ নেওয়ার জন্য নির্দিষ্ট কর্মচারীদের শাস্তিমূলক বদলির আদেশ প্রত্যাহার করা উচিত রাজ্য সরকারের।

ভাস্কর ঘোষ জানান, প্রস্তাবিত সমাধান বৈঠকের জন্য যৌথ মঞ্চের এজেন্ডায় এই তিনটিই প্রধান পয়েন্ট রাখা হয়েছে। তবে, অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণ এবং শূন্যপদ পূরণের মতো দুটি বিষয় থেকেও সরে আসবে না যৌথ মঞ্চ।

একইসঙ্গে, জানা যাছে, আগামী ১০ ও ১১ এপ্রিল, দিল্লির যন্তর মন্তরে দু'দিনের অবস্থান বিক্ষোভ করবে সংগ্রামী যৌথ মঞ্চের ৫০০ জন সদস্য। তাঁরা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের সঙ্গেও দেখা করে, নিজেদের সমস্যার কথা তুলে ধরবেন।

যৌথ মঞ্চের এক কর্মকর্তা জানান, 'আমাদের শীর্ষ পদাধিকারীরা জাতীয় রাজধানীতে থাকবেন এবং তাঁরা ১২ এপ্রিল কলকাতায় ফিরে আসবেন। তাই, রাজ্য সরকারের সাথে প্রস্তাবিত বৈঠকটি সেই তারিখের পরেই হতে পারে।'

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার, ডিএ আন্দোলনকারীদের সঙ্গে রাজ্য সরকারকে আলোচনায় বসার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। রাজ্যের মুখ্যসচিব এবং অর্থসচিবের উপস্থিতিতে সরকারি কর্মচারী সংগঠনের তিন সদস্যের সঙ্গে আলোচনায় বসার নির্দেশ দিয়েছে উচ্চ আদালত।

কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এক নির্দেশিকায় জানিয়েছে, আগামী ১৭ এপ্রিল কর্মচারী সংগঠনের তিন সদস্যের সঙ্গে আলোচনায় বসতে হবে রাজ্যকে। সেই আলোচনায় যাতে কোনও ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া হয়, সে দিকে নজর রাখতে হবে।

তাই, এখন সবার নজর ডিএ আন্দোলনকারীদের সঙ্গে রাজ্য সরকারের বৈঠকের দিকে।   

-With IANS Inputs

সরকারের সঙ্গে আলোচনায় তিন দফা এজেন্ডা তুলে ধরবে ডিএ আন্দোলনকারীরা
ভরা বাজারে এলোপাথাড়ি গুলি করে খুন করা হল তৃণমূল নেতাকে, তীব্র চাঞ্চল্য হাঁসখালিতে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in