CPIM: মোদী-মমতাকে আটকাতে প্রচারে 'সমতা'! প্রযুক্তিকে হাতিয়ার করে নতুন চমক রাজ্য সিপিআইএম-এর

People's Reporter: নির্বাচনী প্রচারে অভিনবত্ব আনতে এআই প্রযুক্তি ব্যবহার করলো বঙ্গ সিপিআইএম। নতুন এই সঞ্চালকের নাম দেওয়া হয়েছে সমতা। সিপিআইএম-র অফিশিয়াল ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে দেখা যাবে সমতাকে।
'সমতা'
'সমতা'ছবি - CPIM-র ফেসবুক পেজ

আসন্ন লোকসভা নির্বাচনে কৃত্রিম বুদ্ধিমত্তাকে (AI) ব্যবহার করে সোশ্যাল মিডিয়ায় চমক দিল রাজ্য সিপিআইএম। সমাজ মাধ্যমে নির্বাচনী প্রচারকে আরও জোরদার করতে বামেদের খবর সকলকে জানাবে 'সমতা'। গতকাল অর্থাৎ সোমবারই এই সমতার কথা জানা যায় সিপিআইএম পশ্চিমবঙ্গ-র ফেসবুক পেজ থেকে।

সাম্প্রতিক সময়ে পঞ্চায়েত নির্বাচন হোক বা লোকসভা নির্বাচন সমস্ত নির্বাচনেই প্রচারে নতুন চমক থাকে এই রাজ্যের বামেদের। ২০২৪ লোকসভা নির্বাচনেও সেই ধারা অপরিবর্তিত রইলো। কর্মিসভা থেকে শুরু করে জনসভা সব জায়গাতেই বিজ্ঞান ও প্রযুক্তির বিষয়ে জোর দিতে দেখা গেছে বামেদের। সেই প্রযুক্তির ওপর ভরসা করে নতুন এআই সঞ্চালক তৈরি করলো সিপিআইএম। সঞ্চালকের নাম দেওয়া হয়েছে 'সমতা'। সিপিআইএম-র অফিশিয়াল ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে এবার থেকে খবর জানাবে এই সমতা।

তবে এই এআই সঞ্চালিকা আসন্ন নির্বাচনে বামেদের কতটা সুবিধা দেবে সেটা সময় বলবে। সামান্য কিছু বিরূপ প্রতিক্রিয়া বাদ দিলে আপাতত ২৭ সেকেন্ডের সমতার ভিডিও নিয়ে বাম কর্মী সমর্থকদের মধ্যে উন্মাদনা চোখে পড়ার মতো। বামেদের মতই এআই প্রযুক্তিকে কাজে লাগিয়ে নির্বাচনী প্রচারে ঝাঁপাতে চাইছে কংগ্রেসও।

সাম্প্রতিক সময়ে রাজ্য সিপিআইএম-এর পক্ষ থেকে সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে প্রচারে একাধিক বৈচিত্র্য আনা হয়েছে। কখনও প্যারোডি গান, কখনও বর্ণপরিচয়কে ব্যবহার করে নতুন ধরণের প্রচার বেশ সাড়া ফেলেছে। এছাড়াও জোর দেওয়া হয়েছে ছোটো ভিডিও, রিলসের ওপর। সেভাবেই এবার এআই প্রযুক্তিকে ব্যবহার করে সামনে আনা হল 'সমতা'কে।

এর আগে এআই শিক্ষিকা তৈরি করে নজির গড়েছিল কেরলের তিরবন্তপুরমের কেটিসিটি উচ্চ বিদ্যালয়। কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে রোবট শিক্ষিকা বানিয়েছিল ওই বিদ্যালয়। রোবটের পায়ে চাকাও লাগানো হয়েছিল। ওড়িশার একটি টিভি চ্যানেলও গতবছর এআই নিউজ অ্যাঙ্কার তৈরি করে সকলকে চমক দিয়েছিল। যার নাম দেওয়া হয়েছিল লিসা।

'সমতা'
'আদালতের পবিত্রতা নষ্ট করছেন', বিজেপির আইনজীবীদের ভর্ৎসনা কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির
'সমতা'
CAA: সিএএ আতঙ্কে আত্মঘাতী কলকাতার যুবক! মোদী সরকারকে আক্রমণ তৃণমূলের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in