Coal Scam: কয়লাকাণ্ডে ফের অভিষেক ও তাঁর শ্যালিকাকে তলব ইডির, হাইকোর্টের দ্বারস্থ মেনকা গম্ভীর

ইডি সূত্রের খবর, জিজ্ঞাসাবাদের জন্য দিল্লি থেকে আসছে ইডির বিশেষ তদন্তকারী দল। কয়লাকাণ্ডে তাঁদের হাতে প্রচুর নতুন তথ্য উঠে এসেছে। দিল্লির পর এবার কলকাতার ইডি দপ্তরে তলব করা হল অভিষেককে।
অভিষেক বন্দ্যোপাধ্যায়
অভিষেক বন্দ্যোপাধ্যায়ফাইল ছবি সংগৃহীত

কয়লা পাচারকাণ্ডে ফের তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। আগামী শুক্রবার সকাল ১১টায় কলকাতার সিজিও কমপ্লেক্সে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে। এর আগেও বেশ কয়েকবার তাঁকে তলব করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি তাঁর শ্যালিকা মেনকা গম্ভীরকেও কয়লা পাচারকাণ্ডে নোটিশ পাঠিয়েছে ইডি। ৫ সেপ্টেম্বর দিল্লির সিজিও কমপ্লেক্সে তাঁকে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে। তবে আইডির এই সমনকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন মেনকা। মঙ্গলবার দুপুর আড়াইটায় এই মামলার শুনানি হবে বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের একক বেঞ্চে।

ইডি সূত্রের খবর, জিজ্ঞাসাবাদের জন্য দিল্লি থেকে আসছে ইডির বিশেষ তদন্তকারী দল। কয়লাকাণ্ডে তাঁদের হাতে প্রচুর নতুন তথ্য উঠে এসেছে। দিল্লির পর এবার কলকাতার ইডি দপ্তরে তলব করা হল অভিষেককে।

প্রসঙ্গত, এর আগেও কয়লা পাচারকাণ্ডে বহুবার দিল্লিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের সদর দফতরে তলব করা হয় ডায়মণ্ড হারবারের তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। পাশাপাশি ইডি ডেকে পাঠিয়েছিল তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কেও। বারবার দিল্লিতে তলব করা নিয়ে আদালতে আবেদন জানান অভিষেক। প্রথমে দিল্লি হাইকোর্ট সেই আবেদন নামঞ্জুর করে। শেষপর্যন্ত অভিষেকের সেই মামলা গ্রহণ করেছে দেশের শীর্ষ আদালত।

এর পাশাপাশি গত ২৬ মে কয়লা পাচারকাণ্ডে দক্ষিণ ২৪ পরগনা জেলার ক্যানিং (পূর্ব) বিধানসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস বিধায়ক সওকত মোল্লাকেও জিজ্ঞাসাবাদের জন্য একাধিকবার তলব করেছিল সিবিআই। তবে একবার ছাড়া বাকি তলব এড়িয়ে গিয়েছেন তিনি।

অভিষেককে তলব প্রসঙ্গে সিপিআই(এম) নেতা সুজন চক্রবর্তীর বক্তব্য, "এটা কোনও নতুন খবর নয়। এই খবরটা সবাই জানে, ভাইপোও জানে। ভাইপো কালকে সেই কথাটা উষ্মা প্রকাশ করে বলেছেন। পিসি তো গতকাল ঘোষণাই করে দিয়েছেন। উনি তো সব জানেন। মুখ্যমন্ত্রী আগাম ঘোষণা করেছেন এবং সেইমতই কাজটা এগোচ্ছে। তাহলে হয় মুখ্যমন্ত্রী জ্যোতিষী, তাই আগে থেকে বুঝেছেন। আর নাহলে মুখ্যমন্ত্রী সব জানেন। মুখ্যমন্ত্রীর পরামর্শ অনুযায়ী অভিষেক চলবে কিনা সেটাই এখন দেখার। ভাইপো তো সব জানেন কোথায় কোথায় কী কী পাচার হয়েছে।"

-With IANS Inputs

অভিষেক বন্দ্যোপাধ্যায়
DA দেওয়ার টাকা নেই, অথচ পুজো কমিটিকে অনুদান কীভাবে? রাজ্যের কাছে কারণ ব্যাখ্যা চাইল হাইকোর্ট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in