Transfer Scam: ‘পছন্দের’ স্কুলে বদলিতে নগদ লেনদেন? হাইকোর্টের অনুমতিতে ৩৪৪ জনকে তলব সিবিআইয়ের

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গেল বেঞ্চ গত ১১ আগস্ট এই মামলার তদন্তে সবুজ সংকেত দেওয়ার পরেই সিবিআইয়ের তরফে কতজনকে এবং কাকে কাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হবে তার তালিকা তৈরি করা হয়েছে।
বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

প্রাথমিকের শিক্ষকদের তাঁদের স্থানীয় জেলায় ‘পছন্দের’ সরকারি স্কুলগুলিতে বদলি নিশ্চিত করার জন্য নগদ অর্থের বিনিময় নিয়ে জিজ্ঞাসাবাদ করতে এবার ৩৪৪ জনকে তলব করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই।

নিজাম প্যালেসে সংস্থার রাজ্য দফতরে ওই ৩৪৪ জনকে হাজিরা দিতে বলা হয়েছে বলে সূত্রের খবর। কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গেল বেঞ্চ গত ১১ আগস্ট এই মামলার তদন্তে সবুজ সংকেত দেওয়ার পরেই সিবিআইয়ের তরফে কতজনকে এবং কাকে কাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হবে তার একটি তালিকা তৈরি করা হয়েছে বলে জানা গেছে।

সিবিআই সূত্রে খবর, তলব করা ব্যক্তিদের তালিকায় রয়েছেন বিভিন্ন জেলার প্রাথমিক বিদ্যালয় পর্যবেক্ষক-সহ প্রাথমিকে টাকা নিয়ে নিজের স্থানীয় জেলায় পছন্দের স্কুলে বদলি নেওয়া একাধিক শিক্ষকও।

নাম প্রকাশে অনিচ্ছুক সিবিআইয়ের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, “তালিকা তৈরির কাজ শেষ হয়েছে। তালিকাভুক্তদের সংস্থার দফতরে হাজিরার জন্য শমনও পাঠিয়ে দেওয়া হয়েছে। এবার জিজ্ঞাসাবাদ পর্ব শুরু হবে।” পরবর্তীকালে মামলায় প্রমাণ হিসেবে গোটা জিজ্ঞাসাবাদ পর্বের ভিডিও ও বয়ান রেকর্ড করে রাখা হবে বলেও সূত্র মারফত জানা গিয়েছে।

২০২০ সালে ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারি এডুকেশন (WBBPE)-এর তরফে প্রাথমিকে শিক্ষকদের নিয়োগ করা হয়েছে। কিন্তু সেই শিক্ষক মহলেরই একাংশ এই নিয়োগে অনিয়মের অভিযোগ জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। তাঁদের অভিযোগ, নিয়োগ হওয়া শিক্ষকদের অনেকেই টাকা দিয়ে তাঁদের স্থানীয় জেলার অন্তর্গত পছন্দের স্কুলে ‘পোস্টিং’ পেয়েছেন।

গত ১১ আগস্ট এই মামলায় পূর্ণাঙ্গ তদন্তের জন্য কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইকে সবুজ সংকেত দিয়েছে। পাশাপাশি, আরেক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)-কে এই মামলায় নগদ লেনদেনের দিকটাও খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ।

আরও পড়ুন

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
Purba Bardhaman: শেষ দু'সপ্তাহে নৃশংসতার শিকার ৫ মহিলা! পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ
বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
JU: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্যর RSS যোগ! রাজ্যপালের ভূমিকায় সরব সুজন চক্রবর্তী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in