Recruitment Scam: হাইকোর্টের নির্দেশে তৎপর CBI, গতকালের পর আজ সকালে ফের জেলবন্দি মানিককে জিজ্ঞাসাবাদ

বুধবার সকালে সিবিআই অফিসার মলয় দাস, ওয়াসিম আক্রম সহ মোট তিনজন জেলের মধ্যে প্রবেশ করেছেন। তৃতীয় জন ভিডিওগ্রাফির দায়িত্বে থাকবেন।
মানিক ভট্টাচার্য
মানিক ভট্টাচার্যগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

মঙ্গলবার রাতে ২ ঘন্টা জিজ্ঞাসাবাদের পর ফের আজ সকালে জেলবন্দি মানিক ভট্টাচার্যকে জিজ্ঞাসাবাদের জন্য প্রেসিডেন্সি জেলে পৌঁছান সিবিআই আধিকারিকরা। আদালতের নির্দেশে সকাল ৯টা নাগাদ তাঁরা জেলে উপস্থিত হন।

বুধবার সকালে সিবিআই অফিসার মলয় দাস, ওয়াসিম আক্রম সহ মোট তিনজন জেলের মধ্যে প্রবেশ করেছেন। তৃতীয় জন ভিডিওগ্রাফির দায়িত্বে থাকবেন। প্রাথমিকে পোস্টিং দুর্নীতি নিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি। সেই নির্দেশ মেনেই সিবিআই-র বিশেষ তৎপরতা।

সিবিআই সূত্রে খবর, প্রাথমিক শিক্ষা পর্ষদের তৎকালীন সচিব রত্না চক্রবর্তী বাগচীর একটি বয়ানকে হাতিয়ার করে তদন্ত এগোচ্ছে। হাইকোর্টে হলফনামা দিয়ে রত্না চক্রবর্তী বাগচী জানিয়েছিলেন যে দুর্নীতি হয়েছে তা বাইরের কেউ জানতেন না। খুবই গোপনে তা সংগঠিত করা হয়েছিল। সমস্ত কিছু জানতেন মানিক ভট্টাচার্য। তাঁর নির্দেশেই দুর্নীতি হয়েছে।

প্রসঙ্গত, ২০২১ সালের ৬ জুলাই পর্ষদের তরফ থেকে একটা বিজ্ঞপ্তি বেরোয়। তাতে উল্লেখ ছিল মুর্শিদাবাদ, বীরভূম ও হুগলিতে কোনো শূন্যপদ নেই। যাঁরা চাকরি পেয়েছিলেন তাঁদের অন্য জেলায় গিয়ে চাকরি করতে হবে। কিন্তু ওই বছরের ৩০ জুলাই আরও একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছিল সংশ্লিষ্ট জেলাগুলিতে শূন্যপদ রয়েছে। মাত্র ২৩ দিনের মধ্যে কীভাবে নতুন শূন্যপদ তৈরি হলো? তা নিয়েই ধোঁয়াশা রয়েছে।

তাহলে কি যাঁদের কাছ থেকে টাকা নেওয়া হয়েছিল তাঁদের সুবিধা পাইয়ে দিতে পর্ষদের তরফ থেকে নতুন করে শূন্যপদ তৈরি করা হলো? এই সব প্রশ্নই মানিক ভট্টাচার্যকে করা হবে বলে সিবিআই সূত্রে খবর।

গতকাল বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি এজলাসে সিবিআই-র কাজের গতি নিয়ে ভর্ৎসনা করেন। তিনি বলেন, আপনারা ঠিক করে কাজ করছেন না। এমনভাবে চলতে থাকলে আমি প্রধানমন্ত্রীকে জানাবো। সাথে তিনি এও নির্দেশ দেন, মানিক ভট্টাচার্যকে মঙ্গলবার রাত ৮ থেকে ৮.৩০টার মধ্যে জিজ্ঞাসাবাদ করতে হবে এবং বুধবার সকাল ৯টার মধ্যে জিজ্ঞাসাবাদ শুরু করতে হবে। জিজ্ঞাসাবাদ পর্বের ভিডিওগ্রাফিও করতে হবে। ক্যামেরা না থাকলে মোবাইল ফোনেও রেকর্ডের নির্দেশ দিয়েছেন।

আদালতের নির্দেশ মেনে গতকাল রাত ৯ টা থেকে ১১টা পর্যন্ত জিজ্ঞাসাবাদ করেন সিবিআই-র চারজন আধিকারিক। সিবিআই সূত্রে জানা যাচ্ছে, বয়ানে বেশিরভাগ প্রশ্ন হয় এড়িয়ে গেছেন নয়তো জানেন না বলে উত্তর দিয়েছেন মানিক ভট্টাচার্য।

মানিক ভট্টাচার্য
দমকলে অস্থায়ী কর্মীদের মেয়াদ ১ থেকে বাড়িয়ে ৪ বছর! এভাবে দফতর চালানো যায়? রাজ্যকে ভর্ৎসনা হাইকোর্টের
মানিক ভট্টাচার্য
বেনজির নির্দেশ, শিক্ষা দফতরকে ৫০ হাজার টাকা জরিমানা বিচারপতি গাঙ্গুলির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in