কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট ফাইল ছবি সংগৃহীত

Calcutta High Court: পাড়ায় সমাধান ক্যাম্পের মাধ্যমে শিক্ষক বদলি! পর্ষদের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের

People's Reporter: ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে ৮৭ জন শিক্ষকের স্কুল বদলির নির্দেশ দেওয়া হয়। কিন্তু সেই বদলি হওয়া শিক্ষকদের দাবি, তাঁরা বদলির আবেদন করেননি।

'পাড়ায় সমাধান' ক্যাম্পে শিক্ষক বদল এবং তাতেও ব্যাপক দুর্নীতি! সম্প্রতি এই অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন শিক্ষকদের একাংশ। সেই মামলায় পর্ষদের কাছে রিপোর্ট তলব করল হাইকোর্ট। কোন নিয়মে পাড়ায় সমাধান ক্যাম্প থেকে শিক্ষক বদলি হয়েছে তা ১৯ ফেব্রুয়ারির মধ্যে জানাতে হবে পর্ষদকে। সোমবার এই মামলার শুনানি চলাকালীন এমন নির্দেশ দিলেন বিচারপতি বিশ্বজিৎ বসু।

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে ৮৭ জন শিক্ষকের স্কুল বদলির নির্দেশ দেওয়া হয়। ওই বছর ২২ জানুয়ারীর মধ্যে তাঁদের সংশ্লিষ্ট স্কুলে যুক্ত হওয়ার নির্দেশ দেওয়া হয়। ওই নির্দেশনামায় লেখা ছিল, এটা সাধারণ বদলি। কিন্তু সেই বদলি হওয়া শিক্ষকদের দাবি, তাঁরা বদলির আবেদন করেননি।

পরবর্তীতে জানা যায়, গোটা রাজ্যে এইভাবে মোট ৬০১ জন শিক্ষককে বদলি করা হয়েছে। বদলি হওয়া শিক্ষকরা নতুন স্কুলে যোগদান করতে অনিচ্ছা প্রকাশ করে হাইকোর্টের দ্বারস্থ হন। ওই মামলার শুনানি ছিল সোমবার বিচারপতি বিশ্বজিৎ বসুর এজলাসে। সেই মামলায় মধ্যশিক্ষা পর্ষদের কাছে রিপোর্ট তলব করা হয়েছে।

শিক্ষা দফতর সূত্রে খবর, পাড়ায় সমাধান শিবিরে অনেকে অভিযোগ করেছেন তাঁদের সন্তানরা যে স্কুলে পড়ে সেখানে শিক্ষকের সংখ্যা কম। তাই আশেপাশের স্কুলের কোনও শিক্ষককে সেই স্কুলে বদলি করা হয়েছে। কিন্তু কোনও কারণ ছাড়া একজন শিক্ষককে এভাবে বদলি করা যায় কি? এর পিছনেও কি কোনও দুর্নীতি রয়েছে? প্রশ্ন উঠছে।

কলকাতা হাইকোর্ট
Justice Avijit Ganguly: বিচারপতি গাঙ্গুলির এজলাস থেকে সরল প্রাথমিক শিক্ষা নিয়োগ সংক্রান্ত মামলাও
কলকাতা হাইকোর্ট
Calcutta HC: ‘এই আদালত অপমানিত হয়েছে’, বিচারপতি গাঙ্গুলির প্রসঙ্গ উঠতেই মামলা ছাড়লেন বিচারপতি সেন
কলকাতা হাইকোর্ট
দলীয় নেত্রীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার বিজেপি নেতা, রয়েছে ‘আত্মহত্যায় প্ররোচণা’র অভিযোগও

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in