নিয়োগ দুর্নীতিতে জিজ্ঞাসাবাদ মামলায় অভিষেক ব্যানার্জিকে রক্ষাকবচ দিল না হাইকোর্ট

বিচারপতি সিনহা বলেন, প্রয়োজন হলে আদালতে আসুন। আদালত ৭ দিন ২৪ ঘন্টা খোলা থাকে।
হাইকোর্টে অস্বস্তিতে অভিষেক ব্যানার্জি
হাইকোর্টে অস্বস্তিতে অভিষেক ব্যানার্জিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

কলকাতা হাইকোর্টে এজলাস বদলেও স্বস্তি মিললো না তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জির। কুন্তল ঘোষের চিঠির প্রেক্ষিতে অভিষেককে জিজ্ঞাসা করতে পারবে ইডি। বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির নির্দেশ পুনর্বহাল রাখলেন বিচারপতি অমৃতা সিনহা।

একইদিনে বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির দুটি নির্দেশ বহাল রাখলেন বিচারপতি অমৃতা সিনহা। তার মধ্যে একটি মামলা হলো অভিষেক ব্যানার্জির মামলা। নিয়োগ দুর্নীতিতে ধৃত কুন্তলের চিঠির প্রেক্ষিতে অভিষেক ব্যানার্জিকে জিজ্ঞাসাবাদ করতে পারবে কেন্দ্রীয় সংস্থা বলে নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গাঙ্গুলি। এই রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়েছিলেন অভিষেক ব্যানার্জির আইনজীবী। কিন্তু শুক্রবার বিচারপতি সিনহা কোনও অন্তর্বর্তী নির্দেশ দেননি। তিনি বলেন, প্রয়োজন হলে আদালতে আসুন। আদালত ৭ দিন ২৪ ঘন্টা খোলা থাকে।

বিচারপতি সিনহা বলেন, অভিষেক ব্যানার্জির জিজ্ঞাসাবাদের সম্মুখীন হতে সমস্যা কোথায়? ওনাকে তো আর কেউ গ্রেফতার করার নির্দেশ দেয়নি। শুধু বলা হয়েছে তদন্তে সহযোগিতা করতে। আর সুপ্রিম কোর্ট যেখানে অভিষেক ব্যানার্জিকে কোনো রক্ষাকবচ দেয়নি, সেই ভিত্তিতেই হাইকোর্ট কোনো নতুন নির্দেশ দেয়নি।

এই মামলার পরবর্তী শুনানি সোমবার।

উল্লেখ্য, ৮ মে বিচারপতি সিনহা বলেছিলেন, তদন্তে সহযোগিতা করতে অভিষেক ব্যানার্জির সমস্যা কোথায়? এতে অসুবিধা কীসের? তদন্তকারী সংস্থা যে কোনও কাউকে জিজ্ঞাসাবাদ করতেই পারে। পাশাপাশি এই মামলায় অভিষেক ব্যানার্জিকে পার্টি করারও নির্দেশ দেন বিচারপতি সিনহা। সেই অনুযায়ী, বৃহস্পতিবার মামলাটিতে যুক্ত হন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। সেই সঙ্গেই মামলা থেকে তাঁকে অব্যাহতি দেওয়ার আবেদনও জানান।

অন্যদিকে, আজই বিচারপতি অমৃতা সিনহা নির্দেশ দেন, পুরসভার নিয়োগ দুর্নীতির তদন্তেও পূর্বের বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির নির্দেশই বহাল থাকবে। সিবিআই তদন্তের যে নির্দেশ দেওয়া হয়েছিল সেই মতোই তদন্ত এগোবে। শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্ত করতে গিয়ে কেন্দ্রীয় সংস্থার কাছে পুরসভার নিয়োগ সংক্রান্ত কিছু তথ্য আসে। তারপরেই বিচারপতি গাঙ্গুলি নির্দেশ দিয়েছিলেন পুরসভার নিয়োগ দুর্নীতিতে তদন্ত করতে পারবে সিবিআই।

প্রসঙ্গত উল্লেখ্য, এপ্রিল মাসে দুটি মামলা বিচারপতি গাঙ্গুলির এজলাস থেকে সরানোর নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। টেলিভিশনে বিচারপতি গাঙ্গুলির সাক্ষাৎকার সংক্রান্ত বিতর্কের জেরে এই দুটি নিয়োগ সংক্রান্ত মামলা সরানোর নির্দেশ দেন প্রধান বিচারপতি।

হাইকোর্টে অস্বস্তিতে অভিষেক ব্যানার্জি
প্রাথমিকে ৩৬,০০০ অপ্রশিক্ষিত শিক্ষকের চাকরি বাতিল! নজিরবিহীন রায় বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in