Calcutta High Court: রানিনগরে ধাক্কা খেল তৃণমূল, পঞ্চায়েতে স্থায়ী সমিতি গঠনে স্থগিতাদেশ হাইকোর্টের

আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত পিছিয়ে গেল মুর্শিদাবাদের রানিনগর-২ পঞ্চায়েত সমিতির স্থায়ী সমিতি গঠনের প্রক্রিয়া। আগামী ১৪ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্টফাইল চিত্র

কলকাতা হাইকোর্টের নির্দেশে আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত পিছিয়ে গেল মুর্শিদাবাদের রানিনগর-২ পঞ্চায়েত সমিতির স্থায়ী সমিতি গঠনের প্রক্রিয়া। আগামী ১৪ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি রয়েছে। কলকাতা হাই কোর্টের এই রায়ের ফলে আপাতত ওই পঞ্চায়েত সমিতিতে কোনও কর্মাধ্যক্ষ নির্বাচন করা যাবে না। যদিও তৃণমূলের তরফে দাবি করা হয়েছে হাইকোর্টের রায় পৌঁছানোর আগেই তারা সবকটি স্থায়ী সমিতি কোনও বিরোধিতা ছাড়াই দখল করেছে। 

কংগ্রেসের তরফ থেকে দায়ের করা একটি আবেদনের ভিত্তিতে আজ কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা এই অন্তর্বর্তী নির্দেশ দেন।

২৭ আসন বিশিষ্ট রানিনগর-২ পঞ্চায়েত সমিতিতে  এবারের পঞ্চায়েত  নির্বাচনে কংগ্রেস-বাম জোট  ১৪ টি এবং তৃণমূল ১৩ টি আসনে জয় লাভ করে । এরপর ভোটাভুটিতে কংগ্রেসের কুদ্দুস আলী ওই পঞ্চায়েত সমিতির সভাপতি নির্বাচিত হন।

রানিনগর ২ ব্লকের একাধিক পঞ্চায়েত  এবং পঞ্চায়েত সমিতির বোর্ড গঠন উদযাপন করার জন্য  শুক্রবার কংগ্রেসের তরফ থেকে গোধনপাড়াতে একটি বিজয় সমাবেশের ডাক দেওয়া হয়েছিল। সেই সমাবেশ শেষ হওয়ার পরই কিছু উত্তেজিত জনতা রানিনগর থানা এবং এলাকার একটি তৃণমূল পার্টি অফিসে ব্যাপক ভাঙচুর চালায় বলে অভিযোগ।

এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে রানিনগর থানার পুলিশ ইতিমধ্যেই  রানিনগর- ২ পঞ্চায়েত সমিতির সভাপতি কুদ্দুস আলী সহ ৩৬ জন বাম-কংগ্রেস সমর্থককে গ্রেপ্তার করেছে। গ্রেফতার হওয়ার পর কুদ্দুস দাবি করেছেন পুলিশের তরফে তাঁকে তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়ার জন্য  চাপ দেওয়া হচ্ছে।

এরই মধ্যে রবিবার বিকেলে বহরমপুরে এসে কংগ্রেস থেকে তৃণমূল কংগ্রেসে যোগদান করেন দুই পঞ্চায়েত সমিতির সদস্য- হানিফ শেখ এবং উর্মিলা শেখ।

সোমবার সকালে আঁটোসাঁটো নিরাপত্তার মধ্যে ডোমকল মহকুমা শাসকের প্রতিনিধির উপস্থিতিতে রানিনগর- ২ পঞ্চায়েত সমিতির সভাকক্ষে স্থায়ী সমিতি গঠনের জন্য ভোটাভুটি হয়। স্থায়ী সমিতি গঠনের ভোটাভুটিতে মোট ৪২ জনের ভোটাধিকার ছিল তবে বিরোধী দলের কেউ আজ ভোটাভুটিতে অংশগ্রহণ করেননি। ২২ জন প্রতিনিধির উপস্থিতিতে আজ স্থায়ী সমিতি গঠন করা হয়েছে। ন'টি স্থায়ী সমিতিই তৃণমূল কংগ্রেস দখল করেছে। কিন্তু এদিন দুপুরে হাইকোর্ট স্থায়ী সমিতি গঠনের প্রক্রিয়ায় স্থগিতাদেশ জারি করেছে।

হাইকোর্টের রায় নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, 'বিচারব্যবস্থার প্রতি সশ্রদ্ধ কৃতজ্ঞতা জানাই। মানুষের রায়কে ওখানে পদদলিত করা হচ্ছে। তৃণমূল সবকিছু গিলতে চাইছে। ঝালদা থেকে রানিনগর সব কিছু তৃণমূল দখল করতে চাইছে।' তিনি বলেন, 'এরপর আমরা পুলিশ এবং জেলা পুলিশ সুপারের বিরুদ্ধে আমাদের কর্মীদের উপর অত্যাচারের জন্য মামলা করতে চলেছি।'

কলকাতা হাইকোর্ট
G20 Summit: জি২০-র নৈশভোজে একই টেবিলে মমতা-শাহ-যোগী! ‘কীসের টানে গিয়েছেন?’ বেনজির আক্রমণ অধীরের
কলকাতা হাইকোর্ট
TMC: গাড়িতে তুলে তরুণীর শ্লীলতাহানি! গ্রেফতার যুব তৃণমূল নেতা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in