Abhishek Banerjee: এবার আদালতের নজরে অভিষেক ব্যানার্জির মা! ইডিকে সম্পত্তির হিসাব জমা করার নির্দেশ

People's Reporter: অভিষেক ব্যানার্জির মা লতা ব্যানার্জিরও সম্পত্তির হিসাব চেয়েছে আদালত। কারণ লিপস অ্যান্ড বাউন্ডসের ডিরেক্টর ছিলেন অভিষেকের মা। পরবর্তী শুনানি ২৯ সেপ্টেম্বর।
অভিষেক বন্দ্যোপাধ্যায়
অভিষেক বন্দ্যোপাধ্যায়গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

লিপস অ্যান্ড বাউন্ডস সংক্রান্ত নথি দেখে অসন্তুষ্ট বিচারপতি অমৃতা সিনহা। এবার তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জির মা লতা ব্যানার্জির সম্পত্তির হিসাব চাইলো হাইকোর্ট। আগামী ২৯ সেপ্টেম্বরের মধ্যে ইডিকে সেই নথি জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি।

আগেই অভিষেক ব্যানার্জি সহ লিপস অ্যান্ড বাউন্ডসের শীর্ষ কর্তাদের সম্পত্তির নথি জমা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি সিনহা। সোমবার ইডি সেই সমস্ত নথি জমা দিলে তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন বিচারপতি। অভিষেক ব্যানার্জিকে আড়াল করার অভিযোগ ওঠে। ইডিকে ভর্ৎসনা করে বিচারপতি সিনহা বলেন, "কচ্ছপের গতিতে এ ভাবে আর কত দিন তদন্ত চলবে। টানেলের শেষে কবে পৌঁছবে? সমস্ত তথ্য প্রমাণ নষ্ট হওয়ার জন্য অপেক্ষা করছেন। আপনারা কী চান? তদন্ত করতে নাকি প্রমাণ ধ্বংসের জন্য অপেক্ষা করতে? সংস্থার এক ডিরেক্টরকে গ্রেফতার করেছেন। বাকি ডিরেক্টরদের কেন ছেড়ে রাখছেন? তাঁদের কি আদৌ জিজ্ঞাসাবাদ করা হয়েছে?"

তিনি বলেন, "অভিষেক ব্যানার্জি সহ অন্যান্য ডিরেক্টরদের সম্পত্তির খতিয়ান অসম্পূর্ণ। তদন্তভার হাতে নেওয়ার পর ১৮ মাস হয়ে গেছে কিন্তু ফলাফল মিলছে না। লিপস অ্যান্ড বাউন্ডসের আয়ের উৎস কী? আপনাদের অনেক ক্ষমতা দেওয়া হয়েছে, সেগুলো কাজে লাগাচ্ছেন না কেন? দেখে মনে হচ্ছে অনেক অবৈধ কাজ হয়েছে আর আপনারা কিছুই করছেন না। আপনাদের ওপর আদালতের ভরসা রয়েছে। এখন কিছু করে দেখান। নয়তো ভরসা উঠে যাবে"।

ইডির জমা করা অসম্পূর্ণ নথি দেখে তিনি নির্দেশ দেন, ওই সংস্থার সমস্ত ডিরেক্টরদের নাম, তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট, সম্পত্তির পরিমাণ, কোথায় কবে আর্থিক লেনদেন হয়েছে তাঁদের ভূমিকা কী ছিল সমস্ত কিছু বিস্তারিত আদালতে জমা করতে হবে ইডিকে। অভিষেক ব্যানার্জির সম্পত্তি ও ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিস্তারিত বিবরণ এবং তাঁর মা লতা ব্যানার্জিরও সম্পত্তির হিসাব দিতে হবে। কারণ লিপস অ্যান্ড বাউন্ডসের এক্সময় ডিরেক্টর ছিলেন লতা ব্যানার্জি। পরবর্তী শুনানি ২৯ সেপ্টেম্বর।

অভিষেক বন্দ্যোপাধ্যায়
অভিষেক-সহ লিপস অ্যান্ড বাউন্ডসের কর্তাদের সম্পত্তির হিসেব নিয়ে ইডির রিপোর্টে ধোঁয়াশা
অভিষেক বন্দ্যোপাধ্যায়
‘গুরুতর ও উদ্বেগজনক’, মুসলিম ছাত্রকে সহপাঠীদের দিয়ে চড় মারানোর ঘটনায় পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in