‘গুরুতর ও উদ্বেগজনক’, মুসলিম ছাত্রকে সহপাঠীদের দিয়ে চড় মারানোর ঘটনায় পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

People's Reporter: আক্রান্ত ছাত্রের বাবা যে অভিযোগ করেছেন, সেই অভিযোগ যদি সত্যি হয় তা গোটা রাজ্যের বিবেককে ধাক্কা দেবে বলেও মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট।
অভিযুক্ত শিক্ষিকা
অভিযুক্ত শিক্ষিকাছবি সৌজন্যে - ভিডিওর স্ক্রিনশট

উত্তরপ্রদেশের মুজফফরনগরে স্কুলে সহপাঠীদের দিয়ে এক মুসলিম ছাত্রকে চড় মারানোর ঘটনায় এবার গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ দিল সুপ্রিম কোর্ট। এই ঘটনা নিয়ে উত্তরপ্রদেশ পুলিশের তদন্তে অসন্তোষ প্রকাশ করে শীর্ষ আদালত সোমবার গোটা ঘটনার পুনরায় তদন্তের নির্দেশ দিল। একজন IPS অফিসারকে ওই তদন্তের তদারকি করার জন্য নিয়োগের নির্দেশও দিয়েছে আদালত। অভিযোগ যদি সত্যি হয় তা গোটা রাজ্যের বিবেককে ধাক্কা দেবে বলেও মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। আগামী ৩০ অক্টোবর এই মামলার পরবর্তী শুনানি হবে।

গত মাসে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যায়, এক সাত বছরের মুসলিম ছাত্রকে তার সহপাঠীদের দিয়েই চড় মারাচ্ছেন এক শিক্ষিকা। পড়ুয়ারা পর পর এসে মেরে যাচ্ছে ওই পড়ুয়াকে। ভিডিওতে ধর্মীয় উস্কানিমূলক মন্তব্যও করতে দেখা যায় ওই শিক্ষিকাকে। সমাজমাধ্যমে এই ভিডিও ছড়িয়ে পড়তেই নিন্দার ঝড় ওঠে দেশ জুড়ে। যদিও পরে শিক্ষিকা জানিয়েছেন, ওই পড়ুয়া হোমওয়ার্ক করে আসেনি এবং তিনি প্রতিবন্ধী তাই অন্য পড়ুয়াদের দিয়ে ছাত্রকে মেরেছেন। এবং এই ঘটনার জন্য তিনি লজ্জিত নন।

এই ঘটনা নিয়ে মহাত্মা গান্ধীর প্রপৌত্র তুষার গান্ধীর আবেদনের শুনানিতে গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ দেয় শীর্ষ আদালত। উত্তরপ্রদেশ পুলিশের দায়ের করা এফআইআর নিয়ে অসন্তোষ প্রকাশ করে আদালত জানায়, আক্রান্ত ছাত্রের বাবা অভিযোগ জানিয়েছিলেন যে ধর্মের জন্যই তার ছেলেকে তারই সহপাঠীদের দিয়ে মার খাওয়ানো হয়েছে। কিন্তু এফআইআর-এ সেই অভিযোগের কোনও উল্লেখ নেই কেন? শীর্ষ আদালতের আরও পর্যবেক্ষণ, Right to Education Act-এর আওতায় ১৪ বছরের নীচের ছাত্র-ছাত্রীদের জাত-পাত, ধর্ম, বর্ণ, লিঙ্গ নিয়ে কোনোরকম বৈষম্য না করে সকলকে বিনামূল্যে উন্নতমানের শিক্ষাদান করায় পুরোপুরি ব্যর্থ উত্তরপ্রদেশ সরকার।  

গোটা ঘটনাকে ‘অত্যন্ত গুরুতর ও উদ্বেগজনক’ হিসেবে উল্লেখ করে সর্বোচ্চ আদালত জানিয়েছে, গোটা ঘটনা নিয়ে নতুন করে এফআইআর দায়ের করতে হবে। তদন্তের তদারকির জন্য উত্তরপ্রদেশ প্রশাসনকে একজন IPS অফিসার নিযুক্ত করতে হবে। পাশাপাশি, বিশেষজ্ঞ মনোবিদদের দ্বারা আক্রান্ত ওই ছাত্র এবং ঘটনায় যুক্ত শিশু পড়ুয়াদের কাউন্সেলিং করানোর জন্য যোগী সরকারকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এছাড়ার ওই আক্রান্ত ছাত্রের শিক্ষার যাবতীয় খরচও বহন করতে হবে রাজ্য সরকারকে।

অভিযুক্ত শিক্ষিকা
ছোট ঘটনা, রাহুল গান্ধীও এটা নিয়ে টুইট করে দিল! - দাবি মুসলিম ছাত্রকে চড় মারতে বাধ্য করা শিক্ষিকার
অভিযুক্ত শিক্ষিকা
রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা HEC-র ইঞ্জিনিয়াররা ২০ মাস বেতনহীন, সংসার চালাতে গামছা-ফুচকা বিক্রি করছেন
অভিযুক্ত শিক্ষিকা
‘সাংবাদিকদের চা খেতে ডাকুন.. বুঝছেন নিশ্চয়ই কী বলতে চাইছি’, দলীয় কর্মীদের 'বিশেষ' বার্তা BJP সভাপতির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in