মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ বিকাশ ভট্টাচার্যের, মামলার অনুমতি দিল হাইকোর্ট

নিয়োগ দুর্নীতিতে চাকরিহারাদের পাশে দাঁড়িয়ে হাইকোর্টের বিচারপতিদের কটাক্ষ করেছিলেন মুখ্যমন্ত্রী। 'কথায় কথায় চাকরি খাবেন না তো', বলে মন্তব্য করেছিলেন তিনি।
মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ বিকাশ ভট্টাচার্যের
মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ বিকাশ ভট্টাচার্যেরগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে আদলত অবমাননার মামলা করার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। নিয়োগ দুর্নীতিতে চাকরিহারাদের পাশে দাঁড়িয়ে হাইকোর্টের বিচারপতিদের কটাক্ষ করেছিলেন মুখ্যমন্ত্রী। 'কথায় কথায় চাকরি খাবেন না', বলে মন্তব্য করেছিলেন তিনি।

মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের দিকে হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করছিলেন সিপিআইএম রাজ্যসভার সাংসদ তথা আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য। তাঁর আবেদনে সাড়া দিয়ে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করার অনুমতি দিয়েছে হাইকোর্ট। বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এই অনুমতি দিয়েছে।

ডিভিশন বেঞ্চ প্রাথমিক ভাবে জানায়, ‘‘কোনও অভিযোগের প্রেক্ষিতে আদালত অবমাননার শুনানির বদলে ভাল যদি কোনও মামলাকারী এ বিষয়ে আবেদন করেন।’’ এরপরই বিকাশ রঞ্জন ভট্টাচার্যকে এই অভিযোগের ভিত্তিতে মামলা দায়ের করতে বলে বেঞ্চ। বৃহস্পতিবারের মধ্যেই এই বিষয়ে হলফনামা দাখিল করার পরামর্শ দিয়েছে বেঞ্চ। সে ক্ষেত্রে ওইদিনই এই মামলার শুনানিও হতে পারে।

প্রসঙ্গত উল্লেখ্য, মঙ্গলবার আলিপুর আদালতে এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, "এখন রোজ কথায় কথায় ৩ হাজার চাকরি বাদ। ৪ হাজার চাকরি বাদ। এটা কি রাজনীতি নয়? আমি ক্ষমতায় আসার পর একটাও সিপিআইএম ক্যাডারের চাকরি খাইনি। তোমরা কেন খাচ্ছ? দেওয়ার ক্ষমতা নেই, কিল মারার গোঁসাই হয়েছে কিছু লোক!"

চাকরি হারাদের পক্ষ নিয়ে এদিন মুখ্যমন্ত্রী বলেন, "যদি কেউ ভুল করে থাকে তার দায় ওঁরা (চাকরি হারা) কেন নেবেন? হঠাৎ করে চাকরি চলে গেলে খাবেন কী তাঁরা! আমি হাইকোর্টকে বলবো এটা ভেবে দেখতে। তাঁদের চাকরিটা ফিরিয়ে দিন। ওঁদের একটা সুযোগ দেওয়া হোক।" প্রয়োজন হলে নিজে আদালতে দাঁড়িয়ে চাকরিহারাদের হয়ে সওয়াল করবেন বলেও জানয়েছেন তিনি।

এদিন অনুষ্ঠানে উপস্থিত থাকা কলকাতা হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদারকে 'সুব্রত দা' বলে সম্বোধন করে মুখ্যমন্ত্রী বলেন, 'চিফ জাস্টিসকে পেলাম না। সুব্রত দাকে পেলাম। আমার মনের ভাবনা সুব্রতদাকে জানিয়ে দিলাম। কথায় কথায় লোকের চাকরি খাবেন না।'

বুধবারই হাই কোর্টের ডিভিশন বেঞ্চের কাছে মুখ্যমন্ত্রীর ওই মন্তব্যের কথা জানিয়ে বিকাশ ভট্টাচার্য বলেন, ‘‘হাই কোর্ট স্বতঃপ্রণোদিত ভাবে এ ব্যাপারে একটি আদালত অবমাননার মামলা করুক।’’ আইনজীবীর এই আর্জিতে সাড়া না দিলেও, তাঁকেই মামলা করার পরামর্শ দিয়েছে হাই কোর্ট।

মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ বিকাশ ভট্টাচার্যের
'আমি তো একটাও CPIM ক্যাডারের চাকরি খাইনি, তোমরা কেন খাচ্ছ?': মুখ্যমন্ত্রী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in