Ration at Doorsteps: হাইকোর্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে রাজ্য

বুধবার, বিচারপতি চিত্তরঞ্জন দাস ও বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চ, 'দুয়ারে রেশন প্রকল্প'কে বেআইনি ঘোষণা করার সময়, পর্যবেক্ষণ করেছে উল্লিখিত প্রকল্পটি জাতীয় খাদ্য নিরাপত্তা আইন, ২০১৩-এর বিপরীত
দুয়ারে রেশন প্রকল্প
দুয়ারে রেশন প্রকল্পফাইল ছবি, পশ্চিমবঙ্গ সরকারের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

পশ্চিমবঙ্গ সরকারের 'দুয়ারে রেশন' প্রকল্পকে বেআইনি ঘোষণা করা কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের আদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

বুধবার, বিচারপতি চিত্তরঞ্জন দাস এবং বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চ, 'দুয়ারে রেশন প্রকল্প'কে বেআইনি ঘোষণা করার সময়, পর্যবেক্ষণ করেছে যে উল্লিখিত প্রকল্পটি জাতীয় খাদ্য নিরাপত্তা আইন, ২০১৩-এর বিপরীত এবং তাই এটি বন্ধ করা উচিত।

রাজ্যের আইন বিভাগের একজন ঊর্ধ্বতন আধিকারিক, নাম প্রকাশ না করার শর্তে, সুপ্রিম কোর্টের সামনে তুলে ধরার জন্য কয়েকটি পয়েন্ট তুলে ধরেছেন।

ওই আধিকারিক বলেন, "প্রকল্পটি চালু হওয়ার কয়েক মাস পরে ন্যায্যমূল্যের দোকানের বিক্রেতাদের একটি অংশ তৎকালীন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার সিঙ্গল বেঞ্চের কাছে যান। সিঙ্গল বেঞ্চ তখন 'দুয়ারে রেশন স্কিম' বাতিল করার দাবিতে করা আবেদন খারিজ করে দেয়। বিচারপতি সিনহা এরপর কেন তিনি আবেদনটি খারিজ করেছেন তার কারণ দর্শান। আমাদের কৌঁসুলিরা সেই আদেশটি পর্যালোচনা করবেন এবং সুপ্রিম কোর্টে বিচারপতি সিনহার দেওয়া কারণগুলি তুলে ধরবেন।"

দ্বিতীয় যে বিষয়টি রাজ্য সরকার তুলে ধরার জন্য প্রস্তাব করেছে তা হল যে 'দুয়ারে রেশন স্কিম' ইতিমধ্যেই কোটি টাকা খরচ করে চালু করা হয়েছে, মাঝপথে এই স্কীম বন্ধ করে দিলে এর ফলে ব্যয় করা সম্পূর্ণ অর্থের ক্ষতি হবে।

যদিও, আইন বিশেষজ্ঞরা মনে করছেন, কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ যে পয়েন্টটি তুলে ধরেছে যে, প্রকল্পটি জাতীয় খাদ্য সুরক্ষা আইন, ২০১৩ এর বিপরীত, তা হলে শীর্ষ আদালতে বিপরীত আদেশ পাওয়ার সম্ভাবনা কম।

কলকাতা হাইকোর্টের সিনিয়ন কাউন্সেল কৌশিক গুপ্ত বলেন, "মনে রাখবেন, অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন দিল্লি সরকারও রাজ্যের জনগণের দরজায় পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমের অধীনে খাদ্যশস্যের সরবরাহ নিশ্চিত করার জন্য একই রকম প্রচেষ্টা করেছিল। তবে, সেই স্কিমটিও অনুরূপ আইনি ভিত্তি অনুসারে আদালতের নির্দেশের পরে বাতিল করতে হয়েছিল।”

অর্থনীতিবিদ শান্তনু বসুর মতে, দিল্লি এবং পশ্চিমবঙ্গে রাজ্য বিধানসভা নির্বাচনের আগে AAP এবং তৃণমূল কংগ্রেস দুই দলের জন্য ভোট-কৌশলবিদ প্রশান্ত কিশোরের দ্বারা 'রেশন অ্যাট ডোরস্টেপস' বা দুয়ারে রেশন প্রকল্পটি তৈরি করা হয়েছিল। "এই প্রচারাভিযান নির্বাচনে AAP এবং তৃণমূল কংগ্রেস, দুই দলের জন্যই সমৃদ্ধ রাজনৈতিক লভ্যাংশ ঘরে তুলতে পারে। কিন্তু, নিশ্চিতভাবে প্রকল্পগুলি দিল্লি এবং পশ্চিমবঙ্গ উভয় ক্ষেত্রেই আইনি পরিণতি এবং দীর্ঘমেয়াদে ব্যবহারিক প্রয়োগযোগ্যতা বিবেচনা না করেই চালু করা হয়েছিল। এই কারণেই দুই রাজ্যে প্রকল্পটি আইনি ধাক্কা পেয়েছে।”

- with inputs from IANS

দুয়ারে রেশন প্রকল্প
ডিএ-র দৌড়ে ফের পিছিয়ে রাজ্য, কেন্দ্রের সাথে ব্যবধান ৩৫%, আন্দোলনের পথে কর্মীরা
দুয়ারে রেশন প্রকল্প
DA: বকেয়া ২৮% - কেন্দ্রীয় হারে ডিএ-র দাবিতে আন্দোলনের হুঁশিয়ারি রাজ্য কো-অর্ডিনেশন কমিটির
দুয়ারে রেশন প্রকল্প
মন্ত্রীদের মাইনে বাড়ছে, খেলা মেলা উৎসব হচ্ছে, কিন্তু ডিএ দিচ্ছে না রাজ্য সরকার - সুজন চক্রবর্তী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in