'বামপন্থার পথিকৃৎ' - মুজফফর আহমেদ স্মৃতি পুরষ্কার গ্রহণ করে আপ্লুত অমর্ত্য সেন

অমর্ত্য সেন বলেন, 'বন্দী বিপ্লবীদের মুজফফর আহমেদ বুঝিয়েছিলেন ভারতের স্বাধীনতার জন্য শুধু জাতীয়তাবাদের মধ্যে আবদ্ধ থাকলে চলবে না, চাই জনসংগ্রাম। বহু বিপ্লবী জেল থেকে বেরোলেন কমিউনিস্ট হয়ে।'
অমর্ত্য সেনের হয়ে সম্মান গ্রহণ করছেন ডঃ মানবী মজুমদার
অমর্ত্য সেনের হয়ে সম্মান গ্রহণ করছেন ডঃ মানবী মজুমদার

মুজফফর আহমেদ স্মৃতি পুরষ্কার গ্রহণ করে আপ্লুত নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। মুজফফর আহমেদকে তিনি 'বামপন্থার পথিকৃৎ' বলে উল্লেখ করলেন। তিনি জানিয়েছেন, মুজফফর আহমেদের সাথে তাঁর পারিবারিক সম্পর্ক ছিল।

সিপিআইএম পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির উদ্যোগে প্রতি বছর মুজফফর আহমেদের জন্মবার্ষিকীতে মুজফফর আহমেদ স্মৃতি পুরস্কার প্রদান করা হয়। শুক্রবার মহাজাতি সদনে মুজফফর আহমেদের ১৩৪ তম জন্ম দিবস উপলক্ষ্যে হওয়া অনুষ্ঠানে অমর্ত্য সেনকে এই পুরষ্কার প্রদান করা হয়, তাঁর লেখা 'হোম ইন দ্য ওয়ার্ল্ড: এ মেমোয়্যার' বইটির জন্য।

যদিও পুরষ্কার নেওয়ার জন্য সশরীরে হাজির হতে পারেননি অমর্ত্য সেন। তাঁর হয়ে এই সম্মান গ্রহণ করেন প্রতীচী ট্রাস্টের ডিরেক্টর ডঃ মানবী মজুমদার।

সম্মান গ্রহণের পর অমর্ত্য সেনের পাঠানো বার্তা পাঠ করেন মানবী মজুমদার। বার্তায় অমর্ত্য সেন বলেন, "মুজফফর আহমেদের স্মৃতির সঙ্গে আমার 'হোম ইন দ্য ওয়ার্ল্ড: এ মেমোয়্যার' বইটি যুক্ত হওয়ায় আমি খুবই খুশি হয়েছি। কারণ ভারতে বামপন্থার এই অন্যতম পথিকৃতের প্রতি আমার গভীর সম্মান ছাড়াও, ওঁর সঙ্গে আমার এক পারিবারিক যোগাযোগও ছিল। উনি ছিলেন আমার পিসতুতো দাদা জ্যোতির্ময় সেনগুপ্ত, যাঁকে আমরা সিধুদা বলে জানতাম, তাঁর বিশেষ বন্ধু।"

সেন জানান, "সিধুদা স্বাধীনতা সংগ্রামী। ঢাকা ট্রেন রবারিতে ধরা পড়ে জেলে গেলে সেখানে তাঁর সাথে মুজফফর আহমেদের আলাপ হয়। সিধু দা এবং অন্যান্য বন্দী বিপ্লবীদের মুজফফর আহমেদ বুঝিয়েছিলেন যে ভারতের স্বাধীনতার জন্য শুধু জাতীয়তাবাদের মধ্যে আবদ্ধ থাকলে চলবে না, চাই জনসংগ্রাম। কারাগারের চার দেওয়ালের মধ্যে বহু বিপ্লবীর মত পরিবর্তন হয়েছিল। তাঁরা জেল থেকে বেরোলেন কমিউনিস্ট হয়ে, আমার সিধুদাও তাঁদের একজন। সিধুদার সাথে মুজফফর আহমেদের বন্ধুত্ব বজায় ছিল সিধুদার মৃত্যু অবধি, তাই পারিবারিক এবং রাজনৈতিক সূত্রে মুজাফফর আহমেদের কথা ছেলেবেলা থেকে অনেক শুনেছি। আজ এই পুরস্কার গ্রহণ করে মুজফফর আহমেদের প্রতি আমার অগাধ শ্রদ্ধা জ্ঞাপন করছি।"

অমর্ত্য সেন ছাড়াও এবছর মুজফফর আহমেদ স্মৃতি পুরস্কার পেয়েছেন আরও তিনজন। তাঁরা হলেন - কৌশিক চট্টোপাধ্যায়, 'একুশ শতকে মার্কসীয় সমাজতত্ত্ব' বইটির জন্য; 'নাথিং উইল বি ফরগটেন: জামিয়া টু শাহীনবাগ ' বইটির জন্য নেহাল আহমেদ এবং শম্পা সেন, তাঁর 'বং থিয়েটার: ম্যানিফেস্টো থেকে বাজার' বইটির জন্য। অমর্ত্য সেন ছাড়া বাকি তিনজন পুরস্কার প্রাপকই এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অমর্ত্য সেনের হয়ে সম্মান গ্রহণ করছেন ডঃ মানবী মজুমদার
সাহিত্যের ঐতিহ্যকে চূড়ান্ত অসম্মান করা হয়েছে - মুখ্যমন্ত্রীর পুরষ্কার প্রাপ্তিতে ক্ষোভ বিশিষ্টদের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in