সাহিত্যের ঐতিহ্যকে চূড়ান্ত অসম্মান করা হয়েছে - মুখ্যমন্ত্রীর পুরষ্কার প্রাপ্তিতে ক্ষোভ বিশিষ্টদের

খোলা চিঠিতে - কোন প্রক্রিয়ার মাধ্যমে এবং কাদের মতামতের ভিত্তিতে এই পুরস্কারদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা নিয়ে বাংলা আকাদেমিকে প্রকাশ্য বিবৃতি দেওয়ার দাবি জানানো হয়েছে।
সাহিত্যের ঐতিহ্যকে চূড়ান্ত অসম্মান করা হয়েছে - মুখ্যমন্ত্রীর পুরষ্কার প্রাপ্তিতে ক্ষোভ বিশিষ্টদের
মমতা বন্দ্যোপাধ্যায়ফাইল চিত্র - সংগৃহীত

রাজ্যজুড়ে প্রতিবাদ ও নিন্দার ঝড় ক্রমশ দীর্ঘ হচ্ছে। 'নিরলস সাহিত্য সাধনার' জন্য রবীন্দ্র জন্মোৎসবের মঞ্চে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির পক্ষ থেকে মুখ্যমন্ত্রীকে পুরস্কার দেওয়ার প্রতিবাদে আগেই বাংলা আকাদেমির পুরস্কার ফিরিয়ে দিয়েছেন রত্না রশিদ ব্যানার্জি এবং সাহিত্য আকাদেমির বাংলা সাহিত্য বিভাগ থেকে পদত্যাগ করেছেন কবি অনাদিরঞ্জন বিশ্বাস। এবার এই নিয়ে সরব হলেন রাজ্যের শুভবুদ্ধিসম্পন্ন লেখক-শিল্পীরা।

বুধবার এক প্রতিবাদপত্রে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির কার্যকলাপ সম্পর্কে লেখক শিল্পীরা লেখেন, "আমরা মনে করি, পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি পশ্চিমবঙ্গের জনসাধারণের সম্পত্তি। জনসাধারণের কাছে সরকার দায়বদ্ধ আকাদেমির কার্যকলাপ পরিচালনার বিষয়ে। রবীন্দ্রজন্মোৎসবের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে যে ‘নিরলস সাহিত্যসাধনা’র জন্য ‘বিশেষ ত্রিবার্ষিক পুরস্কার’ দেওয়া হল এবং যেভাবে দেওয়া হল আমরা মনে করি তাতে আকাদেমির মর্যাদা ক্ষুণ্ণ হয়েছে। পশ্চিমবঙ্গে সাহিত্যের ঐতিহ্যকে চূড়ান্ত অসম্মান করা হয়েছে এবং সরকারি ক্ষমতার গুরুতর অপব্যবহার করা হয়েছে।"

খোলা চিঠিতে এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে কোন প্রক্রিয়ার মাধ্যমে এবং কাদের মতামতের ভিত্তিতে এই পুরস্কারদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা নিয়ে বাংলা আকাদেমিকে প্রকাশ্য বিবৃতি দেওয়ার দাবি জানানো হয়েছে।

প্রতিবাদপত্র যাঁদের স্বাক্ষর রয়েছেন তাঁরা হলেন, পবিত্র সরকার, শমীক বন্দ্যোপাধ্যায়, পল্লব সেনগুপ্ত, শুভংকর চক্রবর্তী, রত্নাবলী চট্টোপাধ্যায়, হিরণ্ময় ঘোষাল, আজিজুল হক, উর্বা চৌধুরী, মন্দাক্রান্তা সেন, সুদেষ্ণা বন্দ্যোপাধ্যায়, শুভপ্রসাদ নন্দীমজুমদার, শুভেন্দু সরকার, রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়, মালিনী ভট্টাচার্য, তীর্থংকর চট্টোপাধ্যায়, মিহির ভট্টাচার্য, অনুনয় চট্টোপাধ্যায়, চিত্ত ঘোষাল, বিমল চক্রবর্তী, অসিত বসু, রজত বন্দ্যোপাধ্যায়, অরিন্দম চট্টোপাধ্যায়, রতন খাসনবিশ, কংকণ ভট্টাচার্য, মন্দিরা ভট্টাচার্য, কুমার রাণা, কুন্তল মুখোপাধ্যায়, জিয়াদ আলী, ভগীরথ মিশ্র, ভানুদেব দত্ত, কুন্তল রুদ্র, বিষ্ণুপ্রিয়া দত্ত, সুস্নাত দাশ, কিন্নর রায়, প্রিয়নাথ মুখোপাধ্যায়, অনির্বাণ বসু, সাদিক হোসেন, শঙ্খদীপ ভট্টাচার্য, প্রতীক, শুভময় ঘোষাল, শিবাদিত্য দাশগুপ্ত, সারণ দত্ত, সঙ্ঘমিত্রা হালদার, অনিমিখ পাত্র, দেবাদৃতা বসু, শ্রাবন্তী ভট্টাচার্য, মৃণ্ময় প্রামাণিক, নবনীতা ভট্টাচার্য, কাকলি দাস, চন্দনা রায়চৌধুরী, সুপর্ণা চক্রবর্তী, সুচেতনা মুখোপাধ্যায়, তৈষী রায়, অঞ্জন বসু, সৌমিক মুখার্জি, অঙ্কিতা মুখার্জি, শ্রীরাধিকা মজুমদার, ঋদ্ধি রিত, শঙ্কর মৈত্র, টিংকু খান্না, সব্যসাচী রায়, তনুকা রায়, অরুণকুমার রায়, মিতা বসু, পলি অধিকারী, তিতি রায়, সাগরিকা দত্ত, আবির নিয়োগী, জয়রাজ ভট্টাচার্য।

মমতা বন্দ্যোপাধ্যায়
'চাল ডাল তরকারি একাডেমি মস্তক' - আকাদেমি বিতর্কের মাঝে তির্যক পোস্ট সাহিত্যিক বিনোদ ঘোষালের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.