দক্ষিণবঙ্গে প্রত্যাশিত সময়ে আসবে না বর্ষা, সাফ জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দপ্তর

দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। রাতের দিকে তাপমাত্রাও বাড়তে পারে।
দক্ষিণবঙ্গে প্রত্যাশিত সময়ে আসবে না বর্ষা, সাফ জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দপ্তর
ছবি - প্রতীকী

ভ্যাপসা গরম, আপেক্ষিক আর্দ্রতার কারণে অস্বস্তি বাড়ছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এই অবস্থা এখন কয়েকদিন স্থায়ী থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

চলতি বছরে উত্তরবঙ্গে প্রত্যাশিত সময়ের আগে বর্ষা নামলেও, দক্ষিণবঙ্গের আবহাওয়া মূলত শুষ্কই থাকবে। উত্তরবঙ্গের পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণবঙ্গে থমকে রয়েছে বর্ষা। আগামী চারদিন দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ু প্রবেশের কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কিন্তু দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় এদিক-ওদিক বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হলেও বর্ষাকাল কবে প্রবেশ নিয়ে কোনও সুনিশ্চিত খবর আবহাওয়া দপ্তর তরফে জানানো হয়নি। ফলে তাপমাত্রা ও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে বলে মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার (০৯.০৬.২০২২) শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় প্রায় ২ ডিগ্রি বেশি। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। রাতের দিকে তাপমাত্রাও বাড়তে পারে।

সাধারনভাবে দক্ষিণবঙ্গে ১১ জুন নাগাদ বর্ষা প্রবেশ করে থাকে প্রতিবছর। তবে এই বছর দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করার আগেই তার গতি থমকে গিয়েছে। এবছর উত্তরবঙ্গে নির্দিষ্ট সময়ের আগেই ঢুকেছিল বর্ষা। উত্তরবঙ্গের মতো দক্ষিণবঙ্গে তাড়াতাড়ি বর্ষা আসার কোনও চিহ্ন দেখছেন না আবহবিদরা।

ছবি - প্রতীকী
Mt Everest: নেপালে মাউন্ট এভারেস্ট সহ চার পর্বত থেকে ২ মানব কঙ্কাল ও ৩৩ টন বর্জ্য উদ্ধার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in