Mt Everest: নেপালে মাউন্ট এভারেস্ট সহ চার পর্বত থেকে ২ মানব কঙ্কাল ও ৩৩ টন বর্জ্য উদ্ধার

এই দলগুলি এভারেস্ট, মাউন্ট লোটসে, মাউন্ট কাঞ্চনজঙ্ঘা এবং মাউন্ট মানাসলুতে তাদের পরিচ্ছন্নতা অভিযান চালায়। প্রতি বছর বিশ্বজুড়ে পর্বতারোহীদের আকর্ষণের কেন্দ্রবিন্দু এই শৃঙ্গগুলি।
Mt Everest: নেপালে মাউন্ট এভারেস্ট সহ চার পর্বত থেকে ২ মানব কঙ্কাল ও ৩৩ টন বর্জ্য উদ্ধার
মাউন্ট এভারেস্টে বর্জ্য সংগ্রহ অভিযানছবি দ্য মাউন্ট এভারেস্ট-এর সৌজন্যে

নেপাল সেনাবাহিনীর নেতৃত্বে এক দল গত দু’মাসব্যাপী পরিচ্ছন্নতা অভিযানে মাউন্ট এভারেস্ট এবং অন্যান্য তিনটি পর্বত চূড়া থেকে মানব কঙ্কাল সহ ৩৩ টন বর্জ্য সংগ্রহ করেছে৷

জিংহুয়া নিউজ এজেন্সির প্রতিবেদন অনুসারে, মোট ৯২ জন ব্যক্তি এই বিশেষ পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিয়েছিলেন। এই দলগুলি এভারেস্ট, মাউন্ট লোটসে, মাউন্ট কাঞ্চনজঙ্ঘা এবং মাউন্ট মানাসলুতে তাদের পরিচ্ছন্নতা অভিযান চালায়। প্রতি বছর বিশ্বজুড়ে পর্বতারোহীদের আকর্ষণের কেন্দ্রবিন্দু এই শৃঙ্গগুলি।

নেপাল সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল হিমাংশু খাডকা এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, "আমাদের দল দুটি মানবদেহের কঙ্কাল সহ চারটি পর্বত থেকে ৩৩,৮৭৭ কেজি বর্জ্য সংগ্রহ করেছে।"

পরিচ্ছন্নতাকারী দলগুলি বায়োডেগ্রেডেবল এবং নন-বায়োডিগ্রেডেবল বর্জ্য বাছাই করে এবং যার ওজন যথাক্রমে ৭,২২৭ কেজি এবং ২৬,৬৫০ কেজি। কাঞ্চনজঙ্ঘার বেস ক্যাম্প থেকে উদ্ধার করা কঙ্কালগুলি সনাক্তকরণ এবং দাহ করার জন্য তাপলেজুং জেলা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

নেপাল সেনাবাহিনী ২০১৯ সাল থেকে পরিচ্ছন্নতা অভিযানে নেতৃত্ব দিচ্ছে, এবং ২০২১ সালে মোট ২৭.৬ টন এবং ২০১৯ সালে ১০ টন বর্জ্য সংগ্রহ করেছিল। কোভিড-১৯ মহামারীর কারণে ২০২০ সালে এই অভিযান স্থগিত করা হয়েছিল৷

নেপালের সেনাপ্রধান প্রভু রাম শর্মা সাংবাদিক সম্মেলনে বলেন, "পাহাড়ের জীববৈচিত্র্যকে বাঁচাতে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে পাহাড় পরিষ্কার করা প্রয়োজন।"

- with IANS inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in