UP: 'আলিগড়' হবে 'হরিগড়'! আরও এক শহরের নাম বদলের পথে যোগীরাজ্য

People's Reporter: সোমবার আলিগড় পুরসভায় বিজেপি কাউন্সিলর সঞ্জয় পণ্ডিত নাম পরিবর্তনের প্রস্তাবটি পেশ করেন। কাউন্সিলরদের সর্বসম্মতিক্রমে প্রস্তাব পাশ হয়ে যায়। আলিগড়ের বদলে নতুন নাম রাখা হবে হরিগড়।
আলিগড়ের নাম পরিবর্তন করে হবে হরিগড়!
আলিগড়ের নাম পরিবর্তন করে হবে হরিগড়!গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বিজেপি শাসিত উত্তরপ্রদেশে অব্যাহত বিভিন্ন স্থানের 'নাম পরিবর্তনের রাজনীতি'। এবার আলিগড়কে হরিগড় করার প্রস্তাব পাশ হয়ে গেল আলিগড় পুরসভায়। পুরসভার কাউন্সিলরদের সর্বসম্মতিক্রমে এই প্রস্তাব পাশ হয়েছে।

এলাহাবাদ থেকে প্রয়াগরাজ, মুঘলসরাই থেকে দীনদয়াল উপাধ্যায় নগর অথবা ফিরোজাবাদ থেকে চন্দ্রনগর সমস্ত জায়গার নাম বদলেছে যোগী আমলেই। এভাবেই আরও একটি বহুল পরিচিত জায়গার নাম বদলাতে চলেছে যোগী প্রশাসন। গত বিধানসভা নির্বাচনের সময়ই আলিগড়ের নাম পরিবর্তনের ইঙ্গিত পাওয়া গেছিল। এবার তা বাস্তবে পরিণত হতে চলেছে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, সোমবার আলিগড় পুরসভায় বিজেপি কাউন্সিলর সঞ্জয় পণ্ডিত নাম পরিবর্তনের প্রস্তাব পেশ করেন। পুরসভার কাউন্সিলরদের সর্বসম্মতিক্রমে এই প্রস্তাব পাশ হয়ে যায়। আলিগড়ের বদলে নতুন নাম রাখা হবে হরিগড়।

প্রস্তাব পাশের পর আলিগড় পুরুসভার মেয়র প্রশান্ত সিঙ্ঘল বলেন, "আলিগড়ের নাম পরিবর্তন করে হরিগড় রাখার দাবি দীর্ঘদিনের। পুরসভার সব কাউন্সিলর প্রস্তাবের পক্ষে সমর্থন জানিয়েছেন। এবার প্রস্তাবটি প্রশাসনের কাছে পাঠানো হবে। আশা করি তারাও প্রস্তাবটি বিবেচনা করে আমাদের দাবি পূরণ করবে"।

তবে এই প্রথম নয়। ২০২১ সালে একটি জেলা পঞ্চায়েতেও আলিগড়ের নাম পরিবর্তন করে হরিগড় রাখার প্রস্তাব পাশ করিয়ে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছে পাঠানো হয়েছিল।

প্রসঙ্গত, শুধু স্থানের নাম পরিবর্তনই নয়। উত্তরপ্রদেশের পূর্ববর্তী সমাজবাদী পার্টির সরকারি প্রকল্পের নামও পরিবর্তন করা হয়েছে যোগী সরকারের আমলে। সমাজবাদী পার্টির সরকারের অ্যাম্বুলেন্স পরিষেবার নাম ছিল 'সমাজবাদী অ্যাম্বুলেন্স স্বাস্থ্য সেবা'। যোগী আদিত্যনাথ ক্ষমতায় আসার পর ওই প্রকল্পের নামের সামনে থেকে 'সমাজবাদী' নাম তুলে দেওয়া হয়। এছাড়াও সরকারি পেনশন স্কিমের আগে 'মুখ্যমন্ত্রী' শব্দটি যোগ করা হয়েছে সাম্প্রতিক সময়ে।

আলিগড়ের নাম পরিবর্তন করে হবে হরিগড়!
AAP: ৪১ কোটির ব্যাঙ্ক জালিয়াতি! প্রকাশ্য জনসভা থেকে পাঞ্জাবের আপ বিধায়ককে গ্রেফতার করল ইডি
আলিগড়ের নাম পরিবর্তন করে হবে হরিগড়!
বাংলায় একাধিক দুর্নীতির তদন্তের দায়িত্বে থাকা CBI-এর শীর্ষ আধিকারিককে সরানো হল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in