ন‍্যায় না পাওয়া পর্যন্ত ঘেরাও চলবে, কার্নাল সচিবালয়ের সামনে তাঁবু খাটাচ্ছেন কৃষকরা

মিনি সেক্রেটারিয়েট ঘেরাও করতে যাওয়ার পথে গ্রেফতার করা হলো যোগেন্দ্র যাদব, রাকেশ টিকয়েত সহ একাধিক কৃষক নেতাকে। যদিও আন্দোলনকারী কৃষকদের প্রবল চাপে কয়েক মিনিট পরই ছেড়ে দেওয়া হয় তাঁদের।
ন‍্যায় না পাওয়া পর্যন্ত ঘেরাও চলবে, কার্নাল সচিবালয়ের সামনে তাঁবু খাটাচ্ছেন কৃষকরা
কৃষকদের ওপর জলকামান চালাচ্ছে পুলিশ (ছবি Jai Kisan Andolan-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে)

কৃষক নেতা রাকেশ টিকায়েত জানিয়েছেন ন‍্যায় না পাওয়া পর্যন্ত এই ঘেরাও চলবে। তিনি জানিয়েছেন, "আমরা আমাদের পোশাক-খাবার সহ প্রয়োজনীয় সামগ্রী মিনি সেক্রেটারিয়েটের সামনে আনছি। আরাম করে কথা বলবো এঁদের সাথে। যতক্ষণ ন‍্যায় না মিলবে, ততক্ষণ থামবো না আমরা‌।"

হরিয়ানা প্রশাসনের সঙ্গে নিস্ফল আলোচনার পর কার্নাল সেক্রেটারিয়েট ঘেরাও করার পরিকল্পনা নেন আন্দোলনরত কৃষকরা। ঘেরাও করতে যাওয়ার পথে নমস্তে চক থেকে গ্রেফতার করা হয় স্বরাজ ইন্ডিয়ার প্রধান যোগেন্দ্র যাদব, ‌রাকেশ টিকয়েত সহ একাধিক কৃষক নেতাকে। যদিও তাঁদের সাথে থাকা আন্দোলনকারী কৃষকদের প্রবল চাপে কয়েক মিনিট পরই পুলিশ গ্রেফতার হওয়া নেতাদের বাস থেকে নামিয়ে দিতে বাধ্য হয়। ট‍্যুইট করে একথা জানিয়েছেন যোগেন্দ্র যাদব।

এরপর পায়ে হেঁটে জেলা কার্যালয়ের দিকে যান আন্দোলনরত কৃষকরা। প্রায় ৬টি পুলিশ ব‍্যারিকেড ভেঙে কার্নাল মিনি সেক্রেটারিয়েটের কাছে পৌঁছায় কৃষকরা এবং তা ঘেরাও করে। কৃষকদের ছত্রভঙ্গ করতে প্রচুর জলকামান চালিয়েছে পুলিশ।

কৃষকদের ওপর জলকামান চালাচ্ছে পুলিশ (ছবি Jai Kisan Andolan-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে)
Haryana: প্রশাসনের সঙ্গে আলোচনা নিস্ফল - কার্নাল সেক্রেটারিয়েট ঘেরাও আন্দোলনরত কৃষকদের

সোশ্যাল মিডিয়ায় বিক্ষোভের একাধিক ভিডিও শেয়ার হয়েছে। যেখানে দেখা যাচ্ছে কাতারে কাতারে লোক মিছিল করে স্লোগান দিতে দিতে জেলা কার্যালয়ের দিকে এগিয়ে যাচ্ছে। তাঁদের অনেকের হাতে কৃষক সংগঠনের পতাকা রয়েছে। অন‍্য একটি ভিডিওতে দেখা যাচ্ছে মিছিলের সামনে রয়েছেন রাকেশ টিকায়েত, যোগেন্দ্র যাদবরা।

আর একটি ভিডিওতে দেখা গেছে এক জায়গায় প্রচুর পুলিশ হাতে লাঠি, মাথায় হেলমেট পরে দাঁড়িয়ে রয়েছেন। কৃষকরা ব‍্যারিকেড ভাঙার চেষ্টা করছে, পুলিশ বিভিন্ন দিক থেকে তাঁদের ওপর জলকামান চালাচ্ছে, আর একটি ভিডিওতে দেখা গেছে। এককথায় কৃষকদের আজকের এই বিক্ষোভ হরিয়ানায় বিজেপি সরকারের ভিত কাঁপিয়ে দিয়েছে বলা যায়।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in