কেন্দ্রের অর্ডিন্যান্স বিতর্কে কেজরিওয়ালকে সমর্থন ইয়েচুরির, BJP বিরোধী ঐক্যে 'নয়া বার্তা'

গত ১১ মে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, দিল্লির আমলাদের নিয়ন্ত্রণ থাকবে দিল্লির নির্বাচিত সরকারের হাতে। শুক্রবার রাত এগারোটায় অর্ডিন্যান্স জারি করে কেন্দ্র জানায়, এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন উপরাজ্যপাল।
অরবিন্দ কেজরিওয়ালের সাথে সীতারাম ইয়েচুরি
অরবিন্দ কেজরিওয়ালের সাথে সীতারাম ইয়েচুরিছবি সংগৃহীত

কেন্দ্রের জারি করা নতুন অর্ডিন্যান্স নিয়ে ‘বিপাকে’ থাকা দিল্লির আম আদমি পার্টি (AAP)-র পাশে দাঁড়িয়েছে কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া (মার্ক্সবাদী) বা CPI(M)।

মঙ্গলবার, দিল্লিতে কেন্দ্রের নতুন অর্ডিন্যান্স জারির 'নিন্দা' জানিয়েছেন CPI(M)-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। একইসঙ্গে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে 'এই ইস্যুতে' পাশে থাকার বার্তা দিয়েছেন তিনি।

এদিন দিল্লিতে একেজি ভবনে আপ প্রধান অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে বৈঠক করেন CPI(M)-এর সাধারণ সম্পাদক। তারপরেই, কেজরিওয়ালকে পাশে নিয়ে যৌথ সাংবাদিক সম্মেলনে ইয়েচুরি বলেন, 'আমরা কেন্দ্রের আনা অর্ডিন্যান্সের নিন্দা করছি। এটি অসাংবিধানিক। এটি আদালতের অবমাননাও। আমরা আমাদের সংবিধান বাঁচাতে সবচেয়ে বড় বিরোধী দল কংগ্রেসকে এগিয়ে আসার আবেদন জানাচ্ছি।'

তিনি বলেন, 'রাজ্যসভা হোক বা যে কোনও জায়গা, সর্বত্রই আমরা এই অর্ডিন্যান্সের বিরোধিতা করব...।'

এই ইস্যুতে আম আদমি পার্টি (এএপি)-কে সমর্থন করার জন্য কংগ্রেস ও অন্যান্য বিরোধী দলগুলিকেও আবেদন জানিয়ে ইয়েচুরি বলেন, 'দিল্লিতে প্রশাসনিক পরিষেবাগুলির উপর অর্ডিন্যান্স জারি করা হল সংবিধানের একটি 'নির্লজ্জ লঙ্ঘন'। এটি যে কোনো অ-বিজেপি সরকারের সাথে ঘটতে পারে।'

অরবিন্দ কেজরিওয়ালের সাথে সংবাদিক বৈঠকে সীতারাম ইয়েচুরি
অরবিন্দ কেজরিওয়ালের সাথে সংবাদিক বৈঠকে সীতারাম ইয়েচুরি

প্রসঙ্গত, গত ১১ মে, প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ জানিয়েছিল, দিল্লির আমলাদের পোস্টিং ও বদলির ক্ষমতা থাকবে দিল্লির নির্বাচিত সরকারের হাতে।

একদিন পরেই, শুক্রবার রাত এগারোটা নাগাদ অর্ডিন্যান্স জারি করে কেন্দ্র জানায়, দিল্লির আমলাদের বদলি ও পোস্টিং নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকারী হবেন উপরাজ্যপাল। কেন্দ্রের এই পাল্টা অর্ডিন্যান্সের বিরোধিতায় সমর্থন জোগাড় করতে আসরে নেমেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

এই অধ্যাদেশ জারির ছয় মাসের মধ্যে সংসদে একটি বিল আনতে হবে কেন্দ্রকে। তাই, এই বিল আটকাতে বিজেপি বিরোধী সকল রাজনৈতিক দলের মুখাপেক্ষি হয়েছেন অরবিন্দ কেজরিওয়াল ও তাঁর দল আম আদমি পার্টি।

অরবিন্দ কেজরিওয়ালের সাথে সীতারাম ইয়েচুরি
অর্ডিন্যান্স বিতর্কে 'AAP-কে সমর্থন নয়', খাড়গে-রাহুলকে আর্জি দিল্লি-পঞ্জাব কংগ্রেস নেতৃত্বের
অরবিন্দ কেজরিওয়ালের সাথে সীতারাম ইয়েচুরি
মোদী সরকারের ৯ বছর: কেন্দ্রের উদ্দেশ্যে ৯টি গুরুতর প্রশ্ন তুলে বিজেপিকে চাপে ফেললো কংগ্রেস

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in