অর্ডিন্যান্স বিতর্কে 'AAP-কে সমর্থন নয়', খাড়গে-রাহুলকে আর্জি দিল্লি-পঞ্জাব কংগ্রেস নেতৃত্বের

দলীয় সূত্রে খবর, দুটি আলাদা আলাদা বৈঠকেই দিল্লি ও পাঞ্জাবের কংগ্রেস নেতারা দলের শীর্ষ নেতাদের জানিয়েছেন, কোনও অবস্থাতেই যেন আপ-কে সমর্থন জানানো না হয়।
মল্লিকার্জুন খাড়গে
মল্লিকার্জুন খাড়গেফাইল ছবি সংগৃহীত

কেন্দ্রের জারি করা নতুন অর্ডিন্যান্স নিয়ে ‘বিপাকে’ থাকা দিল্লির আম আদমি পার্টি (AAP)-কে সমর্থন দিতে রাজি নন দিল্লি ও পাঞ্জাবের কংগ্রেস নেতারা।

সোমবার, দিল্লি ও পাঞ্জাবের কংগ্রেস নেতাদের সঙ্গে বৈঠকে বসেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে ও রাহুল গান্ধী। বৈঠকে ছিলেন দিল্লি কংগ্রেসের ইনচার্জ শক্তিসিং গোহিল, অজয় মাকেন, অরবিন্দ লাভলি, হারুন ইউসুফ, চৌধুরী অনিল কুমার। অন্য এক বৈঠকে ছিলেন পাঞ্জাব কংগ্রেসের নেতা প্রতাপ সিং বাজওয়া, নভজ্যোত সিং সিধু, রাজা ওয়ারিং, মণীশ তেওয়ারি, হরিশ চৌধুরী ও আশু।

দলীয় সূত্রে খবর, দুটি আলাদা আলাদা বৈঠকেই দিল্লি ও পাঞ্জাবের কংগ্রেস নেতারা দলের শীর্ষ নেতাদের জানিয়েছেন, কোনও অবস্থাতেই যেন আপ-কে সমর্থন জানানো না হয়।

সংবাদ সংস্থা IANS জানিয়েছে, ২০২৪ সালের নির্বাচনকে সামনে রেখে আপ-এর সাথে কংগ্রেসের কোনও জোট হওয়া উচিত নয় বলে দাবি করেছে দুই রাজ্যের কংগ্রেস নেতৃত্ব। এমনকি, অর্ডিন্যান্স নিয়ে আপ-কে সমর্থন জানান উচিত নয় বলে সওয়াল করেছেন প্রবীণ কংগ্রেস নেতা অজয় মাকেন। কেননা, দুই রাজ্যেই আপের কাছে ক্ষমতা হারাতে হয়েছে দলকে।

গত শুক্রবার (২৬ মে), দিল্লির প্রশাসনিক ক্ষমতা নিয়ে কেন্দ্রের জারি করা অর্ডিন্যান্সের বিরোধিতায় কংগ্রেসের সমর্থন চান আম আদমি পার্টির সুপ্রিমো তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে ও প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে দেখা করার সময়ও চান তিনি।

নিজের ট্যুইটার হ্যান্ডেলে কেজরিওয়াল লেখেন, 'শুক্রবার সকালে কেন্দ্রের অসাংবিধানিক এবং অগণতান্ত্রিক অর্ডিন্যান্স পাস করার বিরুদ্ধে এবং বর্তমান রাজনৈতিক পরিবেশ ও যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো নিয়ে আলোচনা করার জন্য কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে এবং রাহুল গান্ধীর কাছে সময় চাওয়া হয়েছে।'

আপ সুপ্রিমোর এই অনুরোধে সাড়া দেওয়া হবে কিনা তা চূড়ান্ত করতে সোমবার দিল্লি ও পঞ্জাব কংগ্রেসের নেতা-নেত্রীদের সঙ্গে বৈঠকে বসেন খাড়গে-রাহুল। সূত্রের খবর, দুই রাজ্যের কংগ্রেস নেতৃত্বই দলের দুই শীর্ষ নেতার কাছে আর্জি জানিয়েছেন, কোনও মতেই যেন আপকে সমর্থন জানানো না হয়।

জানা যাচ্ছে, জাতীয় পর্যায়ে ‘এক বৃহৎ লক্ষ্য’ নিয়ে এগোতে চাইছে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। বিরোধী জোটের স্বার্থে অবশ্য পুরনো শত্রুতার কথা মনে রাখতে চান না কংগ্রেস শীর্ষ নেতৃত্ব।

তবুও, কেন্দ্রের অর্ডিন্যান্সের বিরুদ্ধে আপকে সমর্থন নিয়ে যাতে দলে কোনও রকম বিদ্রোহ না হয়, সে কথা মাথায় রেখে দুই রাজ্যের দলীয় নেতৃত্বকে নিয়ে বৈঠকে বসেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে ও রাহুল গান্ধী। কিন্তু, সেই বৈঠকে আপকে সমর্থন জানানোর বিরোধিতায় সরব হয়েছে দিল্লি ও পঞ্জাবের কংগ্রেস নেতৃত্ব।

প্রসঙ্গত, গত ১১ মে, প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ জানিয়ে দিয়েছিল, দিল্লির আমলাদের পোস্টিং ও বদলির ক্ষমতা থাকবে দিল্লির নির্বাচিত সরকারের হাতে।

একদিন পরেই, শুক্রবার রাত এগারোটা নাগাদ অর্ডিন্যান্স জারি করে কেন্দ্র জানায়, দিল্লির আমলাদের বদলি ও পোস্টিং নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকারী হবেন উপরাজ্যপাল।

আর, কেন্দ্রের এই পাল্টা অর্ডিন্যান্সের বিরোধিতায় সমর্থন জোগাড় করতে আসরে নেমেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in