WFI সভাপতি পদ থেকে বরখাস্ত BJP সাংসদ ব্রিজভূষণ, বিক্ষোভ তুললেন কুস্তিগীররা

অভিযোগ, টোকিও অলিম্পিক্সে মেডেল না মেলায় ভিনেশ ফোগটকে মানসিকভাবে হেনস্থা ও যৌন নির্যাতন করেন WFI সভাপতি। একসময় তিনি আত্মহত্যার কথাও ভেবেছিলেন।
ব্রিজ ভূষণ শরণ সিং ও বিক্ষোভরত কুস্তিগীররা
ব্রিজ ভূষণ শরণ সিং ও বিক্ষোভরত কুস্তিগীররা গ্রাফিক্স - আকাশ নেয়ে

‘পদত্যাগের প্রশ্নই আসে না' বলে আগে জানিয়েছিলেন যৌন নির্যাতনে অভিযুক্ত জাতীয় কুস্তি সংস্থার (WFI)-র সভাপতি তথা বিজেপি সাংসদ ব্রিজ ভূষণ শরণ সিং (Brij Bhushan Sharan Singh)। কিন্তু, দেশের মহিলা কুস্তিগীরদের আন্দোলনের চাপে তাঁকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

জানা যাচ্ছে, যত দিন না তদন্ত শেষ হচ্ছে, তত দিন জাতীয় কুস্তি সংস্থার সভাপতি পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে ব্রিজভূষণ শরণ সিংকে। একইসঙ্গে, ব্রিজ ভূষণের বিরুদ্ধে ওঠা অভিযোগের যথাযথ তদন্তের আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর (Union Sports Minister Anurag Thakur)। এই আশ্বাসের পরেই বিক্ষোভ তুলে নিয়েছেন আন্দোলনকারী কুস্তিগীররা।

শুক্রবার গভীর রাতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে অনুরাগ ঠাকুর বলেন, 'কুস্তিগীরদের সঙ্গে ৭ ঘণ্টা ধরে বৈঠক হয়েছে। আমি তাঁদেরকে ধন্যবাদ জানাতে চাই। তাঁরা অনেক মূল্যবান পরামর্শ দিয়েছেন। আমি আশ্বাস দিচ্ছি, একমাসের মধ্যে তদন্ত করে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে। নিরপেক্ষ তদন্তের জন্য একটি তদারকি কমিটি গঠন করা হবে।'

কুস্তিগীর বজরং পুনিয়া জানান, '(WFI)-র সভাপতিকে অপসারণ ও যথাযথ তদন্তের আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী। তাই, আমরা বিক্ষোভ তুলে নিচ্ছি।'

জানা যাচ্ছে, কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে এই বৈঠকে উপস্থিত ছিলেন এশিয়ান গেমস ও কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জয়ী কুস্তিগীর ভিনেশ ফোগট (Vinesh Phogat), অলিম্পিক পদক জয়ী বজরং পুনিয়া (Bajrang Punia), সাক্ষী মালিক (Sakshi Malik), কুস্তিগীর রবি দাহিয়া (Ravi Dahiya), দীপক পুনিয়া (Deepak Punia)-সহ একাধিক ভারতীয় কুস্তিগীর।

WFI-র সভাপতির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে গত বুধবার থেকে যন্তর মন্তরে ধর্নায় বসেন দেশের কুস্তিগীররা। বৃহস্পতিবার, ভারতীয় অলিম্পিক সংস্থার প্রধান পিটি ঊষাকে লেখা চিঠিতে কুস্তিগীররা জানান, 'টোকিও অলিম্পিক্সে মেডেল না মেলায় ভিনেশ ফোগটকে মানসিকভাবে হেনস্থা ও যৌন নির্যাতন করেন WFI সভাপতি। একসময় তিনি আত্মহত্যার কথাও ভেবেছিলেন।'

আর এই অভিযোগের পর, শুক্রবার জরুরি ভিত্তিতে বৈঠক ডাকে পি টি ঊষার নেতৃত্বাধীন এই কমিটি। বৈঠকের শেষে যৌন নির্যাতনের অভিযোগ খতিয়ে দেখার জন্য সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটিতে বাংলার প্রাক্তন অলিম্পিয়ান দোলা বন্দ্যোপাধ্যায়ও রয়েছেন।

দোলা ছাড়াও এই কমিটিতে জায়গা পেয়েছেন বক্সিংয়ে ছ’বারের বিশ্ব চ্যাম্পিয়ন মেরি কম, অলকানন্দা অশোক, যোগেশ্বর দত্ত, সহদেব যাদব প্রমুখ। তাঁরা কীভাবে বিষয়টি খতিয়ে দেখবেন, তা অবশ্য বিস্তারিত জানানো হয়নি।

ব্রিজ ভূষণ শরণ সিং ও বিক্ষোভরত কুস্তিগীররা
'যে কোনও যৌন হয়রানির বিরুদ্ধে লড়াইয়ে আমরা পাশে আছি' - কুস্তিগীরদের ধর্নাস্থলে বৃন্দা কারাত
ব্রিজ ভূষণ শরণ সিং ও বিক্ষোভরত কুস্তিগীররা
শিবরাজ সিংকে দলের শীর্ষ কমিটি থেকে বাদ দেওয়া, মধ্যপ্রদেশের জন্য 'স্পষ্ট বার্তা' বিজেপির!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in