Wrestlers Protest: ৭০০র বেশি আটক, ভিনেশদের বিরুদ্ধে একাধিক ধারায় FIR; কেন্দ্রের নিন্দায় বিরোধীরা

রাহুল গান্ধী লেখেন, "রাজ্যাভিষেক শেষ হওয়ার সাথে সাথে অহংকারী রাজা জনগণের আওয়াজ দমন করতে রাস্তায় নেমে পড়েছেন।"
মহিলা কুস্তিগীরদের হেনস্থা দিল্লি পুলিশের
মহিলা কুস্তিগীরদের হেনস্থা দিল্লি পুলিশেরছবি সংগৃহীত

যন্তর মন্তরে ১০৯ আন্দোলনকারী কুস্তিগীর সহ গোটা দিল্লি জুড়ে ৭০০-র বেশি জনকে রবিবার আটক করেছে দিল্লি পুলিশ। আটককারীদের মধ্যে সাক্ষী মালিক, ভিনেশ ফোগত, বজরং পুনিয়াদের মতো আন্তর্জাতিক স্তরে দেশের হয়ে পদকজয়ী কুস্তিগীররাও রয়েছেন। ভারতীয় দণ্ডবিধি এবং প্রিভেনশন অফ ড্যামেজ টু পাবলিক প্রপার্টি অ্যাক্টের একাধিক ধারায় তাঁদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এই ঘটনায় মোদী সরকারকে তীব্র আক্রমণ করেছে বিরোধীরা।

ভিনেশ ফোগতদের রাস্তায় টেনে হিঁচড়ে নিয়ে যাওয়ার ভিডিও টুইটারে শেয়ার করে কংগ্রেস নেতা রাহুল গান্ধী লেখেন, "রাজ্যাভিষেক শেষ হওয়ার সাথে সাথে অহংকারী রাজা জনগণের আওয়াজ দমন করতে রাস্তায় নেমে পড়েছেন।"

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এই ঘটনার নিন্দা করে বলেন, "যে ক্রীড়াবিদরা দেশের জন্য খ্যাতি এনে দিয়েছেন তাঁদের সাথে এই ধরনের আচরণ চরমভাবে ভুল এবং নিন্দনীয়।"

সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি কুস্তিগীরদের হেনস্থার ভিডিও টুইটারে শেয়ার করে লেখেন, "একদিকে মোদী লোকতন্ত্র নিয়ে উপদেশ দিচ্ছেন, আর যেখান থেকে উপদেশ দিচ্ছেন, সেখান থেকে কিছু মিটার দূরে ওনার সরকারের আসল ঘৃণ্য রূপ এইভাবে সামনে এসেছে। ধিক্কার এই সরকারকে।"

তৃণমূল সুপ্রিমো এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে লেখেন, "আমাদের দেশের চ্যাম্পিয়নদের সাথে এইরকম আচরণ করা হচ্ছে। এটা অতন্ত্য লজ্জাজনক! গণতন্ত্র সহনশীলতার কথা বলে কিন্তু স্বৈরাচারী শক্তিগুলি অসহিষ্ণুতার ভিত্তিতে গঠিত এবং ভিন্নমতকে দমন করে তারা। আমি আমাদের কুস্তিগীরদের পাশে আছি।"

ভারত রাষ্ট্র সমিতির নেতা কেটিআর টুইটারে প্রশ্ন করেন, "ভারত সরকারের কোনও দায়িত্বশীল নেতা কি আমাদের বলতে পারেন কেন এটি এমন হলো? এঁরা চ্যাম্পিয়ন, যারা বিশ্ব মঞ্চে আমাদের গৌরব এনে দিয়েছেন। এঁরা আমাদের সমর্থন এবং সম্মান পাওয়ার যোগ্য।"

উল্লেখ্য, যৌন হেনস্থায় অভিযুক্ত রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার সভাপতি তথা বিজেপি সাংসদ ব্রিজ ভূষণ সিংকে গ্রেপ্তারের দাবিতে রবিবার সদ্য উদ্বোধন হওয়া সংসদ ভবনের সামনে গিয়ে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা নিয়েছিলেন কুস্তিগীররা। মহিলা মহাপঞ্চায়েতের ডাক দিয়েছিলেন তাঁরা। রবিবার সকালে যন্তর মন্তর থেকে সংসদ ভবনের দিকে যাওয়ার সময় দিল্লি পুলিশের সাথে ধস্তাধস্তি বাধে আন্দোলনকারীদের। মহিলা কুস্তিগীরদের টেনে হিঁচড়ে নিয়ে যায় পুলিশ। এই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। কুস্তিগীরদের আটক করে নিকটবর্তী থানায় নিয়ে যাওয়া হয়। আন্দোলনকারীদের সংহতি জানাতে আসা বিভিন্ন রাজনীতিবিদ, কৃষক নেতা, খাপ নেতাদেরও আটক করা হয়। সামগ্রিকভাবে ৭০০র বেশি জনকে আটক করা হয়েছে।

পার্লামেন্ট স্ট্রিট থানায় কুস্তিগীরদের বিরুদ্ধে যে যে ধারায় মামলা দায়ের করা হয়েছে সেগুলির মধ্যে রয়েছে - ১৮৮ (সরকারি কর্মচারীর দ্বারা যথাযথভাবে জারি করা আদেশের অবাধ্যতা), ১৮৬ (সরকারি কর্মচারীকে সরকারী কার্য সম্পাদনে বাধা দেওয়া), ৩৫৩ (সরকারি কর্মচারীকে তাঁর দায়িত্ব পালন থেকে বিরত রাখার জন্য আক্রমণ বা অপরাধমূলক বল প্রয়োগ), ৩৩২ (সরকারি কর্মচারীকে তাঁর দায়িত্ব থেকে বিরত রাখার জন্য স্বেচ্ছায় আঘাত করা), ১৪৭ (দাঙ্গা)।

যদিও রবিবার গভীর রাতে সমস্ত মহিলা আন্দোলনকারীদের ছেড়ে দেওয়া হয়। এর বেশ কিছুক্ষণ পর খাপ নেতাদেরও ছেড়ে দেওয়া হয়।

মহিলা কুস্তিগীরদের হেনস্থা দিল্লি পুলিশের
আন্দোলনরত সমস্ত কুস্তিগীর আটক, যন্তর মন্তর থেকে তাঁবু সরাতে ব্যস্ত দিল্লি পুলিশ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in