আরও ভয়াবহ আসাম-অরুণাচল প্রদেশের বন্যা পরিস্থিতি, যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে সীমান্তবর্তী এলাকার সঙ্গে

People's Reporter: প্রবল বৃষ্টির কারণে আসামে তিনসুকিয়া জেলায় আরও একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এই নিয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৫।
বন্যা বিধ্বস্ত আসাম
বন্যা বিধ্বস্ত আসাম ছবি সৌজন্যে টুইটার হ্যান্ডেল

আরও ভয়াবহ আকার নিচ্ছে আসাম এবং অরুণাচল প্রদেশের বন্যা পরিস্থিতি। টানা বৃষ্টির কারণে গত ২৪ ঘন্টায় আসামে আরও ৪ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যদিকে, ভূমিধসের কারণে অরুণাচল প্রদেশের LAC–এর কাছাকাছি সীমান্ত এলাকার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে।

আসাম স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি জানিয়েছে, আসামে বন্যা কবলিত জেলার সংখ্যা ১২ থেকে বেড়ে হয়েছে ১৯। সোমবার ক্ষতিগ্রস্তের সংখ্যা ২.৬২ লক্ষ থেকে বেড়ে হয়েছে প্রায় ৬.৪৪ লক্ষ। অন্যদিকে, প্রবল বৃষ্টির কারণে আসামে তিনসুকিয়া জেলায় আরও একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এই নিয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৫।

আসামের লখিমপুরে ১.৪৩ লক্ষেরও বেশি মানুষ এবং অরুণাচল সীমান্তবর্তী ধেমাজিতে ১.০১ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। আসামের বিভিন্ন জেলায় ত্রাণ শিবিরে ইতিমধ্যেই ৮ হাজারেরও বেশী মানুষ আশ্রয় নিয়েছে। এছাড়া জানা গেছে, প্রবল বৃষ্টির কারণে আগামী ৬ জুলাই পর্যন্ত ইটানগরের স্কুল বন্ধ রাখা হয়েছে, শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে।

৫ জুলাই পর্যন্ত আসামে ভারী বৃষ্টিপাতের লাল সতর্কতা জারি করেছে মৌসম ভবন। এবিষয়ে আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, “আগামী তিন-চারদিন আসামের জন্য খুবই গুরুত্বপূর্ণ দিন। পরিস্থিতি মোকাবেলায় NDRF এবং সেনাবাহিনীকে তৈরি রাখা হয়েছে।“

তিনি আরও জানান, "উত্তর লখিমপুরের সুবানসিরিতে ২০১১ এবং ২০১৭ সালের রেকর্ড ছাড়িয়েছে৷ এই পরিস্থিতি আরও খারাপ হয়েছে কারণ ন্যাশনাল হাইড্রোইলেকট্রিক পাওয়ার কর্পোরেশন (NHPC) নিম্ন সুবানসিরি বাঁধ থেকে ৪০৯ ঘনমিটার জল ছেড়েছে। এরফলে ২১ টি গ্রামের ১১ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।“

নিজের এক্স হ্যান্ডেলে পোষ্ট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে কথা বলার বিষয়ে জানান তিনি। আসামের মুখ্যমন্ত্রী লেখেন, “মাননীয় প্রধানমন্ত্রী আসামের বন্যা পরিস্থিতির খোঁজখবর নিয়েছেন। তিনি এই বন্যা পরিস্থিতিতে আসামের পাশে থাকার আশ্বাস দিয়েছেন।“

অন্যদিকে, ভারী বৃষ্টিপাতের ফলে অরুণাচল প্রদেশের কুরুং কুমে জেলায় কুরুং নদীর উপর কুরুং সেতু ভেসে গেছে। এই সেতুটি চিনের সঙ্গে LAC সীমান্তকে সংযোগ করত। ইটানগরে বেশ কয়েকদিনের ভারী বৃষ্টিপাতের ফলে রাস্তাঘাট, ভূমিধস এবং মাটি ধসের সৃষ্টি হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কিছু কাঁচা বাড়ি। রাজধানীর ডেপুটি কমিশনার শ্বেতা নাগারকোটি মেহতা সাধারণ মানুষকে নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য আবেদন করেছেন।

বন্যা বিধ্বস্ত আসাম
RSS নিয়ে খাড়গের মন্তব্য রেকর্ড থেকে বাদ, সংঘের সমালোচনায় 'অসন্তুষ্ট' রাজ্যসভার চেয়ারম্যান ধনখড়!
বন্যা বিধ্বস্ত আসাম
Saket Gokhale: মানহানির মামলায় ৫০ লাখ টাকা জরিমানা, আদালতের নির্দেশে বিপাকে তৃণমূল সাংসদ সাকেত গোখলে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in