“কংগ্রেস ছাড়া, UPA একটি আত্মাহীন দেহতে পরিনত হবে” - কপিল সিব্বল

লোকসভার বিরোধী দলনেতা অধীর রঞ্জন চৌধুরী তৃণমূল সুপ্রিমোর মন্তব্যকে ‘পাগলামি’ বলে কটাক্ষ করেছেন। তিনি বলেন – “মমতা বন্দ্যোপাধ্যায় কি জানেন না ইউপিএ কী? তিনি পাগলামি শুরু করেছেন।”
কপিল সিব্বল
কপিল সিব্বলফাইল চিত্র - সংগৃহীত

সম্প্রতি মুম্বাই সফরে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন UPA নেই। তাঁর এই মন্তব্যের পরেই কংগ্রেস নেতারা প্রতিক্রিয়া দেওয়া শুরু করেছেন। বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা আইনজীবী কপিল সিব্বল ট্যুইট করেছেন – “কংগ্রেস ছাড়া, ইউপিএ একটি আত্মাহীন দেহতে পরিনত হবে। বিরোধীদের ঐক্যবদ্ধ হওয়ার সময় এসেছে”। কংগ্রেসের অন্দরে বিদ্রোহী হিসেবে চিহ্নিত কপিল সিব্বল যেভাবে দলের পাশে দাঁড়ালেন তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

অন্যদিকে, লোকসভার বিরোধী দলের নেতা অধীর রঞ্জন চৌধুরী টিএমসি সুপ্রিমোর মন্তব্যকে ‘পাগলামি’ বলে কটাক্ষ করেছেন। তিনি বলেন – “মমতা বন্দ্যোপাধ্যায় কি জানেন না ইউপিএ কী? তিনি পাগলামি শুরু করেছেন। তিনি মনে করেন গোটা ভারত ‘মমতা, মমতা’ বলতে শুরু করেছে। কিন্তু ভারত মানে বাংলা নয় এবং বাংলা মানেই ভারত নয়।”

প্রসঙ্গত, বুধবার মুম্বাইতে এনসিপি প্রধান শরদ পাওয়ারের সাথে সাক্ষাতের পরে মমতা ব্যানার্জি রাহুল গান্ধীকে কটাক্ষ করে বলেছিলেন যে “কেউ যদি কিছু না করে, বছরের অর্ধেক সময় বিদেশে গিয়ে বসে থাকেন, তাহলে রাজনীতিটা করবেন কীভাবে!” আরও বলেন, “দেশে আজ ফ্যাসিবাদের পরিবেশ। এর বিরুদ্ধে শক্তিশালী বিকল্প ব্যবস্থা করতে হবে। এটা কেউ একা করতে পারে না। যারা শক্তিশালী তাদের একসাথে নেওয়া উচিত।” শরদ পাওয়ার ইউপিএ-র নেতৃত্ব দেবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, “কী ইউপিএ!এখন ইউপিএ নেই। আমরা একসঙ্গে এই বিষয়ে সিদ্ধান্ত নেব।”

রাজ্যসভার কংগ্রেসের বিরোধী দলের নেতা মল্লিকার্জুন খাড়গে বলেন, “আমরা তাদের (টিএমসি) বিভিন্ন সামাজিক-রাজনৈতিক ইস্যুতে অন্তর্ভুক্ত করার চেষ্টা করেছি। বিরোধীদের বিভক্ত হয়ে নিজেদের মধ্যে লড়াই করা উচিত নয়, ব্যক্তিগত আক্রমণও কাম্য নয়। আমাদের একসঙ্গে বিজেপির বিরুদ্ধে লড়াই করতে হবে।”

কপিল সিব্বল
মমতা আসলে বিজেপির অক্সিজেন সাপ্লায়ার: অধীর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in