আজ থেকে কোন কোন ক্ষেত্রে পরিবর্তন হচ্ছে! জেনে নিন

প্রতি বছরই উৎসব স্পেশাল ট্রেন চালিয়ে থাকে ভারতীয় রেল। তবে করোনা পরিস্থিতিতে আগের তুলনায় অনেক কম সংখ্যক উৎসব স্পেশাল ট্রেন চালু করা হচ্ছে এবারে।
আজ থেকে কোন কোন ক্ষেত্রে পরিবর্তন হচ্ছে! জেনে নিন
ফাইল চিত্র

আজ থেকে বেশ কিছু ক্ষেত্রে নানা পরিবর্তন আসছে। পেনশনভোগী হোক অথবা যাঁরা বিনিয়োগ করতে চান, করোনা পরিস্থিতিতে ট্রেনের সময়সূচি নিয়ে যাঁরা চিন্তিত, সবার জন্য চিন্তার অবসান ঘটিয়ে বেশ কিছু পরিবর্তন আসতে চলেছে। কোন কোন ক্ষেত্রে বদল ঘটছে?

১। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আজ থেকে এমন একটি পরিষেবা চালু করছে, যার মাধ্যমে আজীবন পেনশনভোগীদের শংসাপত্র জমা দেওয়ার জন্য কোনও ব্যাঙ্কের যেতে হবে না। ভিডিয়ো কলের মাধ্যমে তাঁরা কাজটি সারতে পারবেন।

২। যাঁরা বিনিয়োগ করতে চান, তাঁরা আজ থেকে নতুন সুবিধা পাবেন। পলিসিবাজারের প্রাথমিক পাবলিক অফার (আইপিও) খোলা হবে। এরপর ডিজিটাল পেমেন্ট কোম্পানি Paytm-এর আইপিও ৮ নভেম্বর চালু হবে। পলিসিবাজার ছাড়াও, SJS Enterprice, রাসায়নিক নির্মাতা সিগাচি ইন্ডাস্ট্রিজ-এর আইপিওগুলিও এদিন খুলবে। উল্টোদিকে Nykaa-র আইপিওআজ থেকে বন্ধ হবে।

৩। আজ থেকে বেশ কয়েকটি ফোনে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না। পুরনো সফ্টওয়্যার ব্যবহার করে, এমন স্মার্টফোনে (অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয়ই) - হোয়াটসঅ্যাপব্যবহার করা যাবে না। অপারেটিং সিস্টেম আপডেট করালে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।

৪। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধির জন্য তেল বিপণন সংস্থাগুলি ১ নভেম্বর এলপিজির দাম বাড়াচ্ছে। বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়েছে। ফলে এই মাস থেকে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম আরও বৃদ্ধি পেতে পারে।

৫। সব এলপিজি গ্যাস সিলিন্ডার গ্রাহকদের জন্য নতুন নিয়ম চালু হচ্ছে আজ থেকে। গ্রাহকদের বাড়িতে এলপিজি সিলিন্ডার সরবরাহের জন্য একটি ওয়ান-টাইম পাসওয়ার্ড দিতে হবে। নতুন ডেলিভারি অথেনটিকেশন কোডর নীতির অংশ হিসেবে চালু হচ্ছে।

৬। দেশজুড়ে ট্রেনের সময়সূচি পরিবর্তন হচ্ছে। ১ নভেম্বর থেকে নতুন সময়সূচি কার্যকর হবে। ১৩ হাজার যাত্রীবাহী ট্রেন এবং ৭ হাজার পণ্যবাহী ট্রেনের সময় বদলাচ্ছে। এছাড়াও, দেশের ৩০টি রাজধানী ট্রেনের সময়েও পরিবর্তন করা হবে।

৭। নভেম্বর মাসে দীপাবলি, ছট এবং অন্যান্য উৎসবকে সামনে রেখে কিছু বিশেষ ট্রেন চলবে। তার মধ্যে কিছু আজ থেকে, বাকিগুলো সারা মাস জুড়ে বিভিন্ন তারিখে চালু হবে।

উল্লেখ্য, প্রতি বছরই উৎসব স্পেশাল ট্রেন চালিয়ে থাকে ভারতীয় রেল। তবে করোনা পরিস্থিতিতে আগের তুলনায় অনেক কম সংখ্যক উৎসব স্পেশাল ট্রেন চালু করা হচ্ছে এবারে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in