Interim Budget 2024: লোকসভা নির্বাচনের আগে বাজেটে কী কী পেলেন দেশবাসী, দেখে নিন এক নজরে

People's Reporter: বৃহস্পতিবার সংসদে পেশ হয়েছে অন্তর্বর্তী বাজেট। যেখানে দেখা যাচ্ছে কর কাঠামো অপরিবর্তিতই রাখা হয়েছে। নারী ক্ষমতায়নের ওপর জোর দিয়েছে কেন্দ্র সরকার।
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনছবি - উইকিপিডিয়া

প্রধানমন্ত্রীর কথা মতোই অন্তর্বর্তী বাজেটে নারী ক্ষমতায়নের ওপর জোর দিয়েছে কেন্দ্র সরকার। পাশাপাশি খুচরো ব্যাবসায়ীদের আয়করের উর্ধ্বসীমা বাড়িয়ে ২ কোটি থেকে ৩ কোটি করা হয়েছে।

বৃহস্পতিবার সংসদে পেশ হয়েছে অন্তর্বর্তী বাজেট। বাজেটে কর কাঠামো অপরিবর্তিতই রাখা হয়েছে। লোকসভা নির্বাচনের দিকে নজর রেখেই কর কাঠামো অপরিবর্তিত রেখেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলে মনে করা হচ্ছে।

বর্তমানে দেশের ১৪৯টি বিমানবন্দর আছে। সেগুলির প্রসার করা হবে। তার জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে বাজেটে। পাশাপাশি নতুন করে ১০০০টি বিমানের বরাত দেওয়া হয়েছে। দেশে আরও মেডিক্যাল কলেজ নির্মাণ করা হবে। রেলের জন্যও ৪০ হাজার বগি তৈরি করা হবে। যেগুলি বন্দে ভারতের বগির মতো হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। মেট্রোর পরিকাঠামো উন্নয়নের জন্যও অর্থ বরাদ্দ করা হয়েছে।

মৎস্যজীবীদের বাড়তি সাহায্যের কথা বলা হয়েছে বাজেটে। তাছাড়া দুগ্ধজাত সামগ্রীর উৎপাদন বৃদ্ধির জন্য কেন্দ্রীয় সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করবে। প্রধানমন্ত্রী কৃষি যোজনা ১০ লাখ কর্মসংস্থান তৈরি করেছে বলেও সংসদে জানিয়েছেন নির্মলা সীতারমন।

পর্যটন শিল্পে জোর দেবে কেন্দ্র, বিশেষ করে ধর্মীয় পর্যটনে। রাজ্যগুলিকে পর্যটন কেন্দ্র তৈরিতে উৎসাহ দেওয়া হবে। দরকারে দীর্ঘমেয়াদি ঋণ দেওয়া হবে। লক্ষদ্বীপ-সহ দেশের সর্বত্র পর্যটন সুবিধা বৃদ্ধির বিষয়ে বিশেষ উদ্যোগ নেওয়া হবে।

সৌরশক্তি ব্যবহার নিয়েও বড় ঘোষণা করেছে কেন্দ্র। অর্থমন্ত্রী বলেন, প্রতি মাসে ১ কোটি পরিবারকে ৩০০ ইউনিট বিদ্যুৎ সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হবে। বাড়ির ছাদগুলিতে সোলার প্যানেল বসাতে সাহায্য করবে কেন্দ্র। প্রধানমন্ত্রী আবাস যোজনায় ৩ কোটি পরিবারকে বাড়ি দেওয়ে হয়েছে। আগামী ৫ বছরে আরও ২ কোটি বাড়ি দেওয়া হবে।

লাখপতি দিদি প্রকল্পের আওতায় ছিলেন ২ কোটি মহিলা। ভবিষ্যতে আরও ১ কোটি মহিলাকে এই প্রকল্পের আওতায় আনা হবে বলে বাজেটে বলা হয়েছে। লোকসভা এবং বিধানসভায় এক-তৃতীয়াংশ মহিলা সংরক্ষণকে আইনি করার কথা বলেছেন অর্থমন্ত্রী।

বিরোধীদের দাবি, এই বাজেটে মধ্যবিত্তের জন্য কিছুই নেই। শুধুমাত্র লোকসভা নির্বাচনের জন্য একটা গিমিক তৈরি করছে বিজেপি। যদিও বিজেপি এই বাজেটকে ঐতিহাসিক বাজেট বলেই ব্যাখ্যা করছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন
হেমন্ত সোরেনের পর ঝাড়খণ্ডের কুর্সিতে বসতে চলা চম্পাই সোরেন সম্পর্কে অজানা কিছু কথা
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন
CPIM: আবার দলুয়াখাকিতে সুজন চক্রবর্তীরা, ক্ষতিগ্রস্তদের হাতে সেলাই মেশিন তুলে দিলেন বাম প্রতিনিধি দল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in