Panchayat Election: হাইকোর্টের পর শীর্ষ আদালতেও শুভেন্দু অধিকারীর আবেদন খারিজ

ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে এবং বিচারপতি জে বি পারদিওয়ালার সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ উল্লেখ জানিয়েছে, নির্বাচন প্রক্রিয়ায় হস্তক্ষেপ করা একটি গুরুতর বিষয়।
সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্টফাইল ছবি সংগৃহীত

শীর্ষ আদালতেও জোর ধাক্কা রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত বিষয়ে বিজেপি নেতার আবেদন গ্রহণ করতে অস্বীকার করেছে। রাজ্যের পঞ্চায়েত নির্বাচন প্রক্রিয়ায় হস্তক্ষেপ করতে অস্বীকার করে এর আগে কলকাতা হাইকোর্ট এক আদেশ দেয়। যে আদেশের বিরুদ্ধে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন শুভেন্দু অধিকারী।

দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে এবং বিচারপতি জে বি পারদিওয়ালার সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ জানিয়েছে, নির্বাচন প্রক্রিয়ায় হস্তক্ষেপ করা একটি গুরুতর বিষয়। বেঞ্চ আবেদনকারীর আইনজীবীকে জানায়, ইতিমধ্যেই নির্ধারিত থাকা অবস্থায় নির্বাচন আদালত কীভাবে মাঝপথে বন্ধ করতে পারে।

শীর্ষ আদালতে পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর পক্ষে সওয়াল করেন সিনিয়র আইনজীবী পিএস পাটওয়ালিয়া। পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনের আগে তফশিলী জাতি এবং উপজাতিদের পরিসংখ্যানের পুনর্মূল্যায়ন চেয়ে আবেদন করেছিলেন বিজেপি নেতা শুভেন্দু অধিকারী।

এই আবেদন প্রত্যাখ্যান করে বেঞ্চ জানায়: "নির্বাচন স্থগিত করা একটি গুরুতর বিষয় এবং আমরা তা করতে পারি না। আমরা এই বিষয়ে হস্তক্ষেপ করব না।"

শুভেন্দু অধিকারী কলকাতা হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন। যে রায়ে হাইকোর্ট পঞ্চায়েত নির্বাচনে আসন সংরক্ষণের জন্য রাজ্যে এসসি/এসটি/অনগ্রসর শ্রেণীর জনসংখ্যার বিষয়ে জারি করা দুটি বিজ্ঞপ্তির বিরুদ্ধে তার আবেদন প্রত্যাখ্যান করে।

হাইকোর্ট উল্লেখ করেছে যে এই পর্যায়ে কোনও হস্তক্ষেপ রাজ্যের পঞ্চায়েত নির্বাচন স্থগিত করতে পারে। আদালত আরও জানায়, রাজ্য নির্বাচন কমিশন আসন সংরক্ষণের বিষয়ে বিজেপি বিধায়কের উত্থাপিত বিষয়গুলির বিষয়ে সিদ্ধান্ত নিতে আরও ভাল অবস্থানে থাকবে।

আরও পড়ুন

সুপ্রিম কোর্ট
পঞ্চায়েত মামলা সুপ্রিম কোর্টে! ভোট ঘোষণা ৭ দিন রুখতে হাই কোর্টে আর্জি শুভেন্দুর
সুপ্রিম কোর্ট
DA নিয়ে আন্দোলনকারী কর্মীদের সঙ্গে আলোচনায় বসতেই হবে রাজ্যকে, নির্দেশ কলকাতা হাইকোর্টের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in