Vizag Steel Plant: বেসরকারিকরণের বিরুদ্ধে আন্দোলনের ২৫০ দিন, ২৫ ঘন্টার অনশনে কর্মচারীরা

২২০০০ একর এলাকা জুড়ে এই স্টিল প্ল‍্যান্ট অবস্থিত। এখানে স্থায়ী কর্মীর সংখ্যা প্রায় ১৫০০০ এবং অস্থায়ী কর্মী ২০০০০। প্রত‍্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৫ লক্ষ মানুষের রুটিরুজি জোগায় এই প্ল‍্যান্ট।
Vizag Steel Plant: বেসরকারিকরণের বিরুদ্ধে আন্দোলনের ২৫০ দিন, ২৫ ঘন্টার অনশনে কর্মচারীরা
চলছে অনশনছবি SAVE VIZAG STEEL ফেসবুক অ্যাকাউন্টের সৌজন্যে

মঙ্গলবার ২৫০ দিনে পড়লো ভাইজাগ স্টিল ‌প্ল‍্যান্টের বেসরকারিকরণের প্রতিবাদে হওয়া আন্দোলন। আন্দোলনকে আরও জোরদার করতে প্ল‍্যান্ট সুরক্ষা কমিটি এবং ট্রেড ইউনিয়নের তরফ থেকে ২৫ ঘন্টার অনশন কর্মসূচি নেওয়া হয়েছে আজ।

প্ল‍্যান্টের কুম্মানাপালেম গেটে সকাল ৮টা থেকে এই অনশন শুরু হয়েছে। প্ল‍্যান্ট সুরক্ষা কমিটির প্রতিনিধি এবং ট্রেড ইউনিয়নের নেতারা মিলে মোট ২৫০ জন এই হরতালে অংশ নিয়েছেন। কেন্দ্রীয় সরকারের কাছে কর্মীদের দাবি পৌঁছে দেওয়ার জন্য আজকের এই অনশন কর্মসূচি।

চলতি বছরের গত ২৭ জানুয়ারি অর্থমন্ত্রকের ক‍্যাবিনেট কমিটি রাষ্ট্রীয় ইস্পাত নিগমের ১০০ শতাংশ বিলগ্নিকরণের সিদ্ধান্ত নেয়। ভাইজাগ স্টিল প্ল‍্যান্ট এই ইস্পাত নিগমেরই অন্তর্ভুক্ত। বিশাখাপত্তনম শহরের প্রায় ২২০০০ একর এলাকা জুড়ে এই স্টিল প্ল‍্যান্ট অবস্থিত। এখানে স্থায়ী কর্মীর সংখ্যা প্রায় ১৫ হাজার এবং অস্থায়ী কর্মী প্রায় ২০ হাজার। প্রত‍্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৫ লক্ষ মানুষের রুটিরুজি জোগায় এই প্ল‍্যান্ট।

কেন্দ্রীয় সরকার কর্তৃক এই প্ল‍্যান্ট বেসরকারিকরণের খবর প্রকাশ‍্যে আসার পর গত ৭ ফেব্রুয়ারি থেকে আন্দোলনে নামেন প্ল‍্যান্টের কর্মীরা। প্ল‍্যান্ট কর্মচারীরা জানিয়েছেন বেসরকারিকরণের পরিকল্পনা প্রত‍্যাহার না করা পর্যন্ত এই আন্দোলন চলবে। কর্মীদের পাশাপাশি রাজ‍্যের রাজনৈতিক দলগুলিও কেন্দ্রের এই পদক্ষেপের বিরোধিতা করেছে। রাজ‍্যের ডিএমকে সরকার কেন্দ্রের এই প্রস্তাবের বিরোধিতা করে বিধানসভায় একটি প্রস্তাবও পাশ করেছে।

-With IANS Inputs

চলছে অনশন
Vizag Steel Plant: বেসরকারিকরণের বিরোধিতায় আন্দোলন ১৫০ দিনে, শহর জুড়ে মিছিল

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in