‘শুধুমাত্র নিরামিষাশীদের জন্য’! - বিতর্কিত পোস্টার আইআইটি বম্বের ক্যান্টিনে

প্রতিষ্ঠান কর্তৃপক্ষের এক কর্তা এই প্রসঙ্গে জানিয়েছেন, প্রতিষ্ঠানের কোথাও আমিষ বা নিরামিষ ভোজীদের জন্য আলাদা বসার ব্যবস্থা নেই।
বিতর্কীত সেই পোস্টার
বিতর্কীত সেই পোস্টারছবি সংগৃহীত

এবার খাদ্য নিয়েও শুরু হল বৈষম্য। ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি বম্বে-এর এক হোস্টেলের ক্যান্টিনের দেওয়ালে পড়ল ‘Vegetarians only’ লেখা বিতর্কিত পোস্টার। তবে ওই পোস্টার কে বা কারা ওখানে লাগিয়েছেন, তা নিয়ে এখনও স্পষ্ট কিছু জানা যায়নি। প্রতিষ্ঠান কর্তৃপক্ষও এই বিষয়ে কোনও সূত্র দিতে পারেনি। দেশের শীর্ষ প্রযুক্তি বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র সংগঠন ইতিমধ্যেই এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে।

রবিবার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে আইআইটি বম্বে-এর এক ছাত্র প্রতিনিধি জানিয়েছেন, প্রতিষ্ঠানের ১২ নং হোস্টেলের ক্যান্টিনের দেওয়ালে হঠাৎই একটি ‘অদ্ভুত’ পোস্টার চোখে পড়ে। সেই পোস্টারের বক্তব্য ছিল, ‘শুধুমাত্র নিরামিষাশীরাই এখানে বসতে পারবে’। পোস্টারের একটি ছবি সমাজমাধ্যমে ভাইরালও হয়।

প্রতিষ্ঠান কর্তৃপক্ষের এক কর্তা এই প্রসঙ্গে জানিয়েছেন, ওই পোস্টারের খবর পাওয়া গেলেও কে বা কারা ওই পোস্টার ওখানে লাগিয়েছেন তা জানা যায়নি। প্রতিষ্ঠানের কোথাও আমিষ বা নিরামিষ ভোজীদের জন্য আলাদা বসার ব্যবস্থা নেই।

ওই প্রতিষ্ঠানের ছাত্র সংগঠন আম্বেদকর পেরিয়ার ফুলে স্টাডি সার্কেল বা এপিপিএসসি এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে ওই পোস্টার ছিঁড়ে ফেলে দিয়েছে। সংগঠনের প্রতিনিধি তথা হোস্টেলের সাধারণ সম্পাদক জানিয়েছেন, “এই প্রতিষ্ঠানের কোথাও খাবার নিয়ে বৈষম্য নেই। তবে কিছু ছাত্র হোস্টেলের বিশেষ কয়েকটি জায়গাকে শুধুমাত্র নিরামিষাশীদের জন্য নির্দিষ্ট করেছে এবং বাকি ছাত্রদের জোর করে সেইসব স্থান এড়িয়ে চলার জন্য বাধ্য করেছে।” ইমেল মারফত হোস্টেলের ওই সাধারণ সম্পাদক সকল ছাত্র-ছাত্রীদের জানিয়েছেন, “এখানে জৈনদের খাবার পরিবেশনের জন্য হোস্টেলের ক্যান্টিনে আলাদা কাউন্টার রয়েছে। তবে জৈন খাবার যারা খান তাঁদের জন্য বসার আলাদা কোনও জায়গা নেই।” যদিও জৈন খাদ্য ভোজী কয়েকজন ব্যক্তি জোর করে আলাদা বসার জায়গা দখল করেছে বলে অভিযোগও উঠেছে।

তিনি আরও জানিয়েছেন, “এইধরণের ব্যবহার একেবারেই গ্রহণযোগ্য নয়। কোনও পড়ুয়া অন্য পড়ুয়াকে হোস্টেলের কোনও নির্দিষ্ট জায়গা থেকে উৎখাত করতে পারে না। সেই অধিকার তাঁর নেই। এখানে কোনও নির্দিষ্ট সম্প্রদায়ের জন্য সংরক্ষিত জায়গা নেই। যদি এরপরেও এই ধরণের কাজ কেউ করে, তাহলে আমরা তাঁর বা তাঁদের বিরুদ্ধে কঠিন পদক্ষেপ নিতে বাধ্য হব।”

বিতর্কীত সেই পোস্টার
৩ বছরে দেশে নিখোঁজ ১৩ লক্ষেরও বেশি মহিলা! তালিকায় দ্বিতীয় স্থানে পশ্চিমবঙ্গ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in