Vegetable Price Hike: আরও মাস দুয়েক দাম চড়া থাকবে টমেটোর, বাড়তে পারে আলুর দামও

ক্রিসিলের পক্ষ থেকে জানানো হয়েছে, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ এবং মহারাষ্ট্রে অতিবৃষ্টির কারণে টোমাটো চাষ বড়ো ক্ষতির সম্মুখীন হয়েছে। মূলত এই তিন রাজ্যেই সর্বাধিক টোমাটো উৎপন্ন হয়।
Vegetable Price Hike: আরও মাস দুয়েক দাম চড়া থাকবে টমেটোর, বাড়তে পারে আলুর দামও
টমেটো বাজারফাইল ছবি, ডেকান ক্রনিকল-এর সৌজন্যে

আগামী আরও মাস দুয়েক প্রধান সবজির অন্যতম টোমাটোর দাম চড়া থাকবে। রবিবার একথা জানিয়েছে ক্রিসিল। ভারতের মোট সবজি উৎপাদনের ১০ শতাংশের বেশি টোমাটো উৎপাদিত হয়। দেশের মূল তিন সবজির মধ্যে টমেটো, পেঁয়াজ এবং আলুকে ধরা হয়।

ক্রিসিলের পক্ষ থেকে জানানো হয়েছে, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ এবং মহারাষ্ট্রে অতিবৃষ্টির কারণে টোমাটো চাষ বড়ো ক্ষতির সম্মুখীন হয়েছে। মূলত এই তিন রাজ্যেই সর্বাধিক টোমাটো উৎপন্ন হয়। চাষে ক্ষতির কারণে অক্টোবর থেকে ডিসেম্বর মাসে বাজারে টোমাটো সরবরাহ ক্ষতির মুখে পড়েছে।

জানা গেছে, যদিও এখন অবস্থা কিছুটা বদলেছে। কর্ণাটক এবং মহারাষ্ট্রর নাসিক থেকে টোমাটো বাজারে আসা আবার শুরু হয়েছে।

ক্রিসিল জানিয়েছে, গত নভেম্বর মাসের ২৫ তারিখের হিসেব অনুসারে গত বছরের অনুপাতে এই সময় টমেটোর দাম বেড়েছে প্রায় ১৪২ শতাংশ। বাজারের চাহিদা এবং যোগানের ফারাকের কারণে আগামী ৪৫ থেকে ৫০ দিন টমেটোর দাম বেড়ে থাকবে। যতক্ষণ পর্যন্ত না বাজারে রাজস্থান এবং মধ্যপ্রদেশ থেকে টমেটো আসতে শুরু করবে ততক্ষণ পর্যন্ত দামের হেরফের হবার সম্ভাবনা কম। আগামী বছরের জানুয়ারি মাসের আগে বাজারে এই দুই রাজ্য থেকে টমেটো আসার সম্ভাবনা নেই।

যদিও ক্রিসিল জানিয়েছে, আগামী ১০-১৫ দিনের মধ্যে বাজারে পেঁয়াজের দাম ১০ থেকে ১৫ শতাংশ কমার সম্ভাবনা। কারণ উত্তর ভারত থেকে পেঁয়াজ বাজারে ঢুকতে শুরু করেছে।

ক্রিসিল আরও জানিয়েছে, আগস্ট মাসে বৃষ্টি কম হবার কারণে মহারাষ্ট্রে ভালো পরিমাণ পেঁয়াজ চাষ করা সম্ভব হয়নি। যার ফলে অক্টোবর মাসে যে পেঁয়াজ বাজারে চলে আসার কথা ছিলো তা এখনও এসে পৌঁছায়নি। ফলে এই সময় পেঁয়াজের দাম বেড়েছে প্রায় ৬৫ শতাংশ।

ক্রিসিলের তথ্য অনুসারে আগামী কয়েক মাসে বাজারে আলুর দাম আরও বাড়তে পারে। কারণ অতিবৃষ্টির কারণে বহু জায়গাতেই আলুর চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে আলুর দাম আরও বাড়ার সম্ভাবনা।

- with Agency Inputs

টমেটো বাজার
Price Hike: পেট্রোল ডিজেলের সাথে পাল্লা দিয়ে সবজি বাজারেও আগুন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in