Vacancies: কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দপ্তরে ৯,৭৯,৩২৭টি শূন্যপদ - রাজ্যসভায় জানালেন মন্ত্রী

PMO দপ্তরের রাষ্ট্রমন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন: "ব্যয় বিভাগের বেতন গবেষণা ইউনিটের বার্ষিক প্রতিবেদন অনুসারে, ১ মার্চ ২০২১ পর্যন্ত কেন্দ্রীয় সরকারের মন্ত্রকগুলিতে মোট ৯,৭৯,৩২৭টি পদ খালি ছিল।"
ছবি প্রতীকী
ছবি প্রতীকী গ্রাফিক্স সুমিত্রা নন্দন

১ মার্চ, ২০২১ পর্যন্ত কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে ৯ লাখেরও বেশি পদ খালি ছিল, বৃহস্পতিবার রাজ্যসভায় এই তথ্য জানানো হয়েছে।

একটি লিখিত উত্তরে, পিএমও দপ্তরের রাষ্ট্রমন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন: "ব্যয় বিভাগের বেতন গবেষণা ইউনিটের বার্ষিক প্রতিবেদন অনুসারে, ১ মার্চ ২০২১ পর্যন্ত কেন্দ্রীয় সরকারের মন্ত্রকগুলিতে মোট ৯,৭৯,৩২৭টি পদ খালি ছিল।"

পাশাপাশি তিনি জানিয়েছেন, পিএসইউ, সেন্ট্রাল ইউনিভার্সিটিগুলির ক্ষেত্রে কেন্দ্রীয়ভাবে এই জাতীয় কোনও তথ্য রাখা হয় না।

কেন্দ্রীয় সরকারের পদ সৃষ্টি এবং পূরণ করা সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগের দায়িত্ব এবং এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া।

জিতেন্দ্র সিং আরও জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের মন্ত্রক বা বিভাগগুলিতে শূন্যপদ, তাদের সংযুক্ত বা অধীনস্থ দপ্তরগুলিতে অবসর, পদোন্নতি, ইস্তফা, মৃত্যু প্রভৃতি কারণে সৃষ্টি হয়৷ কেন্দ্রীয় সরকারের সমস্ত মন্ত্রক বা বিভাগকে নির্দিষ্ট সময়ের মধ্যে শূন্যপদ পূরণের জন্য একটি ‘মিশন মোড’ পদক্ষেপ নিতে বলা হয়েছে৷

গত মাসে, সরকারি সশস্ত্র বাহিনীতে শূন্যপদ পূরণের জন্য অগ্নিপথ প্রকল্প ঘোষণা করেছে।

উল্লেখ্য, গত ১৪ জুন আগামী দেড় বছরে ১০ লাখ চাকরির কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে ট্যুইটারে জানানো হয়, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সমস্ত বিভাগ এবং মন্ত্রকগুলিতে মানব সম্পদের অবস্থা পর্যালোচনা করেছেন এবং নির্দেশ দিয়েছেন যে সরকার আগামী ১.৫ বছরে 'ইন মিশন মোডে' ১০ লক্ষ লোক নিয়োগ করবে।"

প্রধানমন্ত্রীর ওই ঘোষণাকে 'মোদীর নতুন জুমলা' বলে কটাক্ষ করেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

প্রধানমন্ত্রীর ঘোষণা সংক্রান্ত একটি খবর নিজের ট্যুইটার হ্যান্ডেলে শেয়ার করে ইয়েচুরি লেখেন, "২০১৪ সালে প্রতি বছর ২ কোটি নতুন চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন মোদী। সেই হিসেব অনুযায়ী এখন তা হওয়ার কথা ১৬ কোটি। তা পূরণের বদলে দেশে বেকারত্ব বেড়েছে। এখন দেড় বছরে ১০ লাখ চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। আরও একটি প্রতারণা। আগে ৮ লক্ষ ৭২ হাজার ২৪৩ কেন্দ্রীয় সরকারী শূন্য পদ পূরণ করুন! মোদীর নতুন জুমলা।"

অগ্নিপথ প্রকল্পে নিয়োগ প্রসঙ্গে বাম নেতা টুইটারে লেখেন, "পেশাদার সেনা বাড়ানোর বদলে পেনশনের টাকা বাঁচাতে চুক্তি ভিত্তিক সেনা নিয়োগের প্রস্তাব দিল মোদী সরকার। প্রশিক্ষিত চুক্তি ভিত্তিক সেনাদের ৩ থেকে ৫ বছর পর বেসরকারি সেনা বাহিনীতে নাম লেখানো ছাড়া আর কোনো উপায় থাকবে না। এই দেশবিরোধী প্রকল্প বাতিল করুন।"

- with inputs from IANS

ছবি প্রতীকী
Sitaram Yechury: 'মোদীর নতুন জুমলা' - প্রধানমন্ত্রীর ১০ লাখ চাকরির ঘোষণাকে কটাক্ষ ইয়েচুরির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in