Sitaram Yechury: 'মোদীর নতুন জুমলা' - প্রধানমন্ত্রীর ১০ লাখ চাকরির ঘোষণাকে কটাক্ষ ইয়েচুরির

নিজের ট্যুইটারে প্রধানমন্ত্রীর ঘোষণা সংক্রান্ত একটি খবর শেয়ার করে ইয়েচুরি লেখেন, "২০১৪ সালে প্রতি বছর ২ কোটি নতুন চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন মোদী। সেই হিসেব অনুযায়ী এখন তা হওয়ার কথা ১৬ কোটি।
Sitaram Yechury: 'মোদীর নতুন জুমলা' - প্রধানমন্ত্রীর ১০ লাখ চাকরির ঘোষণাকে কটাক্ষ ইয়েচুরির
সীতারাম ইয়েচুরি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিফাইল ছবি

আগামী দেড় বছরে ১০ লাখ চাকরির কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর এই ঘোষণাকে 'মোদীর নতুন জুমলা' বলে কটাক্ষ করলেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

নিজের ট্যুইটারে প্রধানমন্ত্রীর ঘোষণা সংক্রান্ত একটি খবর শেয়ার করে ইয়েচুরি লেখেন, "২০১৪ সালে প্রতি বছর ২ কোটি নতুন চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন মোদী। সেই হিসেব অনুযায়ী এখন তা হওয়ার কথা ১৬ কোটি। তা পূরণের বদলে দেশে বেকারত্ব বেড়েছে। এখন দেড় বছরে ১০ লাখ চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। আরও একটি প্রতারণা। আগে ৮ লক্ষ ৭২ হাজার ২৪৩ কেন্দ্রীয় সরকারী শূন্য পদ পূরণ করুন! মোদীর নতুন জুমলা।"

প্রসঙ্গত, গতকাল প্রধানমন্ত্রীর দপ্তর থেকে ট্যুইটারে জানানো হয়, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সমস্ত বিভাগ এবং মন্ত্রকগুলিতে মানব সম্পদের অবস্থা পর্যালোচনা করেছেন এবং নির্দেশ দিয়েছেন যে সরকার আগামী ১.৫ বছরে 'ইন মিশন মোডে' ১০ লক্ষ লোক নিয়োগ করবে।"

প্রধানমন্ত্রীর এই ঘোষণাকে কটাক্ষ করেছে সমস্ত বিরোধী দলগুলি। একে 'মহাজুমলা' বলে অভিহিত করেছে কংগ্রেস। রাহুল গান্ধী বলেছেন, ৮ বছর আগে বছরে ২ কোটি কর্ম সংস্থানের কথা বলা হয়েছিল। এখন তা ১০ লক্ষে নেমেছে। প্রধানমন্ত্রী কাজ তৈরিতে দক্ষ নন, তবে কাজ নিয়ে 'খবর' তৈরিতে দক্ষ।

অন্যদিকে সেনা বাহিনীতে নিয়োগের জন্যও মঙ্গলবার নতুন প্রকল্প ঘোষণা করেছে কেন্দ্র সরকার। 'অগ্নিপথ' নামের এই প্রকল্পে চুক্তি ভিত্তিতে সেনা নিয়োগ করা হবে। চুক্তির মেয়াদ মাত্র চার বছর। কেন্দ্রের এই উদ্যোগকেও কটাক্ষ করেছেন ইয়েচুরি। বাম নেতা টুইটারে লেখেন, "পেশাদার সেনা বাড়ানোর বদলে পেনশনের টাকা বাঁচাতে চুক্তি ভিত্তিক সেনা নিয়োগের প্রস্তাব দিল মোদী সরকার। প্রশিক্ষিত চুক্তি ভিত্তিক সেনাদের ৩ থেকে ৫ বছর পর বেসরকারি সেনা বাহিনীতে নাম লেখানো ছাড়া আর কোনো উপায় থাকবে না। এই দেশবিরোধী প্রকল্প বাতিল করুন।"

সীতারাম ইয়েচুরি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
Unemployment: দেড় বছরে ১০ লাখ চাকরির ঘোষণা মোদীর - ১ কোটি শূন্যপদের কথা তুলে আক্রমণে BJP সাংসদ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in