Uttarakhand: আবারও পিছু হটলো বিজেপি, পুরোহিতদের চাপে এবার 'Char Dham Law' প্রত্যাহার

প্রথমে উত্তরাখন্ডের বিজেপি সরকার এই আইন নিয়ে অনড় মনোভাব দেখালেও সামনে বিধানসভা নির্বাচনের কথা ভেবে, তা প্রত্যাহার করে নিয়েছে।
পুষ্কর সিংহ ধামী (মুখ্যমন্ত্রী)
পুষ্কর সিংহ ধামী (মুখ্যমন্ত্রী)ফাইল চিত্র

বিধানসভা ভোটের আগে আবারও পিছু হটলো বিজেপি। কৃষি বিলের মতো বিতর্কিত “চার ধাম দেবস্থান বোর্ড আইন” প্রত্যাহার করে নিল উত্তরাখণ্ডের রাজ্য সরকার। বিশেষত, উত্তরাখন্ডের পুরোহিত সমাজ এই আইনের বিরোধিতা করে আসছেন বিগত ২ বছর ধরে। সুযোগ বুঝে কংগ্রেসও বিজেপির উপর চাপ সৃষ্টি করেছে। বিজেপিকে রীতিমত “ধর্মবিরোধী” বলে তোপ দেগেছে কংগ্রেস।

প্রসঙ্গত, কেদারনাথ, বদ্রীনাথ এবং আরও ৪৫টি মন্দির এতদিন ১৯৩৯ সালের একটি আইন অনুযায়ী পরিচালনা হত। যেখানে সরকারের নিয়ন্ত্রণ ছিল না। এরপর ২০১৯ সালে ত্রিবেন্দ্র সিংহ রাওয়তের মুখ্যমন্ত্রিত্বে উত্তরাখণ্ড সরকার ২০১৯ সালের ডিসেম্বরে রাজ্য বিধানসভায় ‘Uttarakhand Char Dham Shrine Management’ বিল পেশ করে। বিলটি বিধানসভায় পাশও হয়ে যায় এবং ‘উত্তরাখণ্ড চার ধাম দেবস্থানম ম্যানেজমেন্ট অ্যাক্ট, ২০১৯ -এ পরিণত হয়।

এই আইন অনুযায়ী, মুখ্যমন্ত্রী এই বোর্ডের চেয়ারম্যান, রাজ্যের সংস্কৃতিমন্ত্রী ডেপুটি চেয়ারম্যান এবং মুখ্য সচিব পদাধিকারবলে ‘উত্তরাখণ্ড চার ধাম দেবস্থানম ম্যানেজমেন্ট বোর্ড’-র গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলাবেন।

স্বাভাবিকভাবেই মন্দিরগুলির উপর রাজ্য সরকারের নিয়ন্ত্রণের চেষ্টাকে ভালোভাবে নেননি পুরোহিতরা। তাঁরা এই আইন প্রত্যাহারের দাবি জানান। বিল পাশ হওয়ার পর বারংবার রাজ্যের মন্ত্রীরা পুরোহিতদের বিক্ষোভের মুখে পড়েন। কেদারনাথে গেলে পুরোহিতদের বিক্ষোভের জেরে ফিরে আসতে হয় প্রাক্তন মুখ্যমন্ত্রী রাওয়তকেও। প্রথমে উত্তরাখন্ডের বিজেপি সরকার এই আইন নিয়ে অনড় মনোভাব দেখালেও সামনে বিধানসভা নির্বাচনের কথা ভেবে, তা প্রত্যাহার করে নিয়েছে।

পুষ্কর সিংহ ধামী (মুখ্যমন্ত্রী)
Char Dham: প্রধানমন্ত্রীর কেদারনাথ সফরের আগে চারধাম আইন নিয়ে পুরোহিতদের সঙ্গে বিবাদ চরমে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in