Uttar Pradesh: পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের কৃতিত্ব কার! বাকযুদ্ধে BJP-SP-BSP

বিজেপি ক্ষমতা ধরে রাখার জন্য পূর্ব উত্তরপ্রদেশের দিকেই নজর দিয়েছে। কারণ রাজ্যের পশ্চিম অংশে কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনকারী কৃষকদের কঠোর প্রতিরোধের সম্মুখীন হতে হচ্ছে বিজেপিকে।
Uttar Pradesh: পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের কৃতিত্ব কার! বাকযুদ্ধে BJP-SP-BSP
গ্রাফিক্স - নিজস্ব

উত্তরপ্রদেশের আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপি এবং সমাজবাদী পার্টির মধ্যে লড়াইয়ের বিষয়বস্তু হয়ে উঠছে পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ে। বিজেপি ৩৪১ কিলোমিটার দীর্ঘ এক্সপ্রেসওয়েকে তাদের সবচেয়ে বড় কৃতিত্ব হিসাবে তুলে ধরতে মরিয়া। অন্যদিকে সমাজবাদী পার্টিও পিছিয়ে থাকতে রাজি নয়।

প্রসঙ্গত, এক্সপ্রেসওয়েটি ৯টি জেলার মধ্য দিয়ে গেছে। লখনউ, বারাবাঙ্কি, আমেঠি, সুলতানপুর, ফৈজাবাদ, আম্বেদকর নগর, আজমগড়, মৌ এবং গাজিপুর। এই জেলাগুলি সমাজবাদী পার্টি (এসপি), বহুজন সমাজ পার্টি (বিএসপি) এবং কংগ্রেসের শক্ত ঘাঁটি। বিজেপি এখানে আসন্ন বিধানসভা নির্বাচনে ভালো ফল করার ব্যাপারে আশাবাদী।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিজেপি ক্ষমতা ধরে রাখার জন্য পূর্ব উত্তরপ্রদেশের দিকেই নজর দিয়েছে। কারণ রাজ্যের পশ্চিম অংশে কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনকারী কৃষকদের কঠোর প্রতিরোধের সম্মুখীন হতে হচ্ছে বিজেপিকে। রাজ্যের ৪০৩ টি বিধানসভা আসনের মধ্যে ১৬০ টি আছে এই পুর্বাঞ্চলেই।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, “পূর্বাঞ্চল, যা স্বাধীনতার পরে অবহেলিত ছিল, এখন তা উন্নয়নের পথে দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এক্সপ্রেসওয়েটি পূর্বাঞ্চলীয় উত্তরপ্রদেশের অর্থনীতির মেরুদণ্ড হয়ে উঠবে।” তিনি আরও বলেন – “এক্সপ্রেসওয়ের আটটি জায়গায় রাজ্য সরকার শিল্প করিডোর তৈরি করবে। রাজ্য সরকার ইতিমধ্যেই একটি বিজ্ঞপ্তি জারি করেছে।”

অন্যদিকে, সমাজবাদী পার্টির বক্তব্য, তাদের শাসনকালেই এই প্রকল্প শুরু করার পরিকল্পনা করা হয়েছিল। সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব বলেছন, “এসপি সরকার ২২ মাসের মধ্যে আগ্রা এক্সপ্রেসওয়ে সম্পূর্ণ করেছিল। যেখানে বিজেপি সরকার একটি অসম্পূর্ণ পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের উদ্বোধন করে দিল। এক্সপ্রেসওয়ে তৈরিতে গুণমানের সাথে আপস করা হয়েছে, সচেতন জনগন তা ঠিক বুঝতে পাড়ছেন।”

পূর্বাঞ্চল একপ্রেসওয়ের লড়াইয়ে পিছিয়ে নেই মায়াবতীও। তিনি বলেন- “বিজেপি পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের জন্য কৃতিত্ব নেওয়ার চেষ্টা করছে যা সঠিক নয়। পশ্চিম ইউপির নয়ডাকে পূর্ব ইউপির জেলাগুলির সাথে সংযুক্ত করার জন্য এক্সপ্রেসওয়ে প্রকল্পের পরিকল্পনা তৈরি করা হয়েছিল যখন বিএসপি ক্ষমতায় ছিল। তৎকালীন কংগ্রেস সরকারের অসহযোগিতার কারণে প্রকল্পটি চালু করা যায়নি।”

Uttar Pradesh: পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের কৃতিত্ব কার! বাকযুদ্ধে BJP-SP-BSP
Uttar Pradesh: বিয়ের নিমন্ত্রণপত্রে নির্বাচনী প্রচার, সমাজবাদী পার্টি সমর্থকের অভিনব উদ্যোগ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in